শেষ পর্যন্ত হচ্ছে ধামরাইয়ের ঐতিহাসিক উল্টো রথযাত্রা

শেষ পর্যন্ত হচ্ছে ধামরাইয়ের ঐতিহাসিক উল্টো রথযাত্রা

শেয়ার করুন

timthumb.phpসাভার প্রতিনিধি :

নানা অনিশ্চয়তার পর, শেষ পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে ধামরাইয়ের ঐতিহাসিক উল্টো রথযাত্রা। যেখানে সবার স্বত:স্ফুর্ত অংশ গ্রহণের কথা, সেখানে দফায় দফায় বৈঠক করে সিদ্ধান্ত নিতে হলো উৎসব আয়োজনের। শেষ পর্যন্ত হয়তো  উল্টো রথ যাচ্ছে নির্দ্দিষ্ট গন্তব্যে। ক্ষমতালোভী রাজনীতিবিদদে উল্টোস্রোতে যাত্রা কি শেষ হবে?

ধামরাই বাজারে নামতেই সুনশান নীরবতা। সব দোকান পাট বন্ধ। শহরেও লোকজনের আনোগনা কম।  শ্রী শ্রী যশোমাধব রথযাত্রা লাখ লাখ মানুষকে টেনে নিয়ে আসে এই ছোট্ট শহরে।  রথমেলার সেই প্রঙ্গনও যেন বিরানভুমি।  একটিও দোকান নেই ।

উল্টোরথের আনন্দ দুরে থাক। অতিরিক্ত নিরাপত্তার অজুহাতে রথমেলা বন্ধ। এর প্রতিবাদে ব্যাস্ত আয়োজকরা। রথের গায়ে কালো কাপড় বেঁধে তাদের প্রতিবাদ এবার উল্টোরথ আর নয়।   শনিবার নিরাপত্তার অজুহাত দিয়ে কেবল মেলা বন্ধই করা হয় নি। মারধোর করে তাড়িয়ে দেয়া হয়েছে মেলা আসা দোকনীদের।

শ্রী শ্রী যশোমাধব রথযাত্রা আয়োজকরা বললেন, ঐতিহাসিক এই রথযাত্রা নিয়ে স্থানীয় ক্ষমতালোভীদের এমন দ্বন্দ্ব এবারই প্রথম নয়।  আয়োজকদের এমন সিদ্ধান্তে টনক নড়ে প্রশাসনের।  মেলা বন্ধ করতে তৎপর পুলিশ শেষ পর্যন্ত কমিটিকে অনুরোধ করতে থাকে উল্টোরথ আয়োজনের।

এদিকে, যার বিরুদ্ধে রথমেলা বন্ধের কলকাঠি নাড়ার অভিযোগ, সেই পৌর মেয়র বলছেন তিনি কিছুই জানেন না।

নাটকীয়তা গড়ায় মধ্যরাতে। প্রশাসন এবং এমপির মধ্যস্থতায় ঘোষনা আসে- সোমবার  উল্টো রথযাত্রা হচ্ছে। কিন্তু ধর্ম-বর্ণ চাপানো উৎসবের আমেজে যে ভাটা পড়ল, তা কী আর পূরণ হবে ।