লক্ষ্মীপুরে মেঘনা নদীর তীর রক্ষা বাঁধ ধসে পড়েছে, আতঙ্কে দুলক্ষাধিক মানুষ

লক্ষ্মীপুরে মেঘনা নদীর তীর রক্ষা বাঁধ ধসে পড়েছে, আতঙ্কে দুলক্ষাধিক মানুষ

শেয়ার করুন

Lakshmipur bad bagon pic 18.07.2018মো.কাউছার, লক্ষ্মীপুর প্রতিনিধি :

লক্ষ্মীপুরের কমলনগর মেঘনা নদীর তীর রক্ষা বাঁধ ধসে দক্ষিণ অংশের প্রায় দুইশ মিটার নদীগর্ভে তলিয়ে গেছে। হুমকির মুখে রয়েছে পুরো বাঁধ। বাঁধে ধস দেখা দেওয়ায় আতঙ্কে রয়েছে কমলনগর উপজেলার দু-লক্ষাধিক মানুষ। গত দুইদিনের তীব্র স্রোতে রাতে নদীর তীর রক্ষা বাধেঁ এ ধস দেখা দেয়। বাঁধের কাজের শুরু থেকে শেষ পর্যন্ত নানা অনিয়ম ছিল। এ অনিয়মের কারনে বারবার বাধেঁ ধসের ঘটনা ঘটে বলে অভিযোগ করেন স্থানীয়রা।

লক্ষ্মীপুর পানি উন্নয়ন র্বোড ও স্থানীয় এলাকাবাসী সুত্রে জানাগেছে,২০১৬ সালে কমলনগর উপজেলার মাতাব্বরহাট এলাকায় এক কিলোমিটার বাধঁ নির্মানে ব্যায় হয় ৪৮ কোটি ১১ লাখ টাকা। উক্ত কাজ পায় ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্ক লিমিটেড (ঠিকাদারী প্রতিষ্ঠান)। কিন্তু ওই ঠিকাদারী প্রতিষ্ঠান কাজটি না করে ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংকে দিয়ে তখন কাজ শুরু করেন। শুরুতে নিম্মমানের বালু ও জিও ব্যাগ দিয়ে কাজ শুরু করায় স্থানীয়দের চাপের মুখে পড়ে কাজ বন্ধ হয়ে যায়। এ সময় ওই ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনসহ নানান কর্মসুচি পালন করেন স্থানীয়রা।

গত দুইদিনের তীব্র ¯্রােতে এক কিলোমিটার নির্মাণাধীন বাঁধের দু’পাশে ব্লক সরে ধসে পড়ছে। এতে করে জোয়ারের পানি ডুকে পড়েছে কিছু এলাকায়। এছাড়া ব্লক থেকে ব্লকের দূরত্ব বাড়ায় বাঁধের বেশ কিছু অংশ ফাঁকা হয়ে গেছে। ধস ঠেকাতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে জিও ব্যাগ (বালু ভর্তি বিশেষ ব্যাগ) ডাম্পিংয়ের কাজ শুরু করলে কোনভাবেই রক্ষা করা যাচ্ছেনা বাঁধ। এখন পুরো বাধঁ রয়েছে হুমকির মুখে। এছাড়া গত  এক মাস ধরে কমলনগর উপজেলার মাতাব্বরনগর,লুধূয়া,সাহেবেরহাট, কাদিরপন্ডিতের হাট,পাটওয়ারীহাট,চরকালকিনি ও চরফলকনসহ ১০টি গ্রামের প্রায় ১০ কিলোমিটার এলাকায় জুড়ে দেখা দিয়েছে ভয়াবহ ভাঙ্গন।

স্থানীয়দের অভিযোগ,ঠিকাদারি প্রতিষ্ঠান যথাযথভাবে ডাম্পিং না করেই বাঁধ নির্মাণ করেছে। বাঁধ নির্মাণে ব্যবহার করা হয়েছে নিম্মমানের বালু ও জিও ব্যাগ। এ কারণে গত এক বছর বাঁধে পাঁচবার ধস নামে। এছাড়া অন্যত্র থেকে মাটি সংগ্রহ করে বাঁধ নির্মাণ করার কথা থাকলেও নদীর তীর থেকে মাটি উত্তোলন করে বাঁধ নির্মাণ করায় বারবার বাঁধে ধস নামছে। তাই এবার বর্ষার শুরুতেই ফের ধস দেখা দেওয়া আতঙ্কে রয়েছে দু-লক্ষাধিক মানুষ। দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু না হওয়ায় বাঁধের দু’পাশের এলাকায় অব্যাহতভাবে ভাঙছে। অনিয়মের মধ্যদিয়ে নিন্মমানের কাজ করায় বারবার বাঁধে ধস নামছে বলে অভিযোগ স্থানীয় এলাকাবাসীর।

লক্ষ্মীপুর-৪ রামগতি-কমলনরের সংসদ সদস্য-মাহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলছেন, শীঘ্র দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু করা হবে। ১৪৮ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদনের অপেক্ষা রয়েছে।