লংগদুতে আগুনে ক্ষতিগ্রস্থ পাহাড়ীদের ঘর পূর্ণ নির্মাণ করে দেবে সরকার

লংগদুতে আগুনে ক্ষতিগ্রস্থ পাহাড়ীদের ঘর পূর্ণ নির্মাণ করে দেবে সরকার

শেয়ার করুন

পুলক চক্রবর্তী, রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি লংগদু উপজেলার তিনটি ইউনিয়নে গত ২ জুন সংঘটিত অগ্নি সংযোগের ঘটনায় পুড়ে যাওয়া পাহাড়ীদের ১৭৬টি ঘর-বাড়ি সরকার পূর্ণ নির্মাণ করে দেবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রায়ন প্রকল্প মাধ্যমে আগামী নভেম্বর মাস থেকে এই গৃহ নির্মাণ কাজ শুরু হবে এবং এক বছর তাদের খাদ্য সহায়তা প্রদান করা হবে।

রাঙ্গামাটি জেলা প্রশাসক মানজারুল মান্নান মঙ্গলবার রাঙ্গামাটির লংগদু উপজেলার তিনটিলা, বাট্টাপাড়া, ও মানিকজোর ছড়ার অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ পাহাড়ী পরিবারের মাঝে নগদ অর্থ সহায়তা বিতরণকালে ক্ষতিগ্রস্থদের পূর্ণবাসনের এই প্রতিশ্রুতি দেন।

লংগদু উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসক সমাজ কল্যাণ মন্ত্রণালয় ও ইউএনডিপি’র পক্ষ থেকে সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ ১৭৬টি পরিবারের মাঝে ৪২ লক্ষ টাকা এবং আংশিক ক্ষতিগ্রস্থ ৪৮ পরিবারের মাঝে ৫ লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়।

অনুষ্ঠানে লংগদু উপজেলা জেলা চেয়ারম্যান তোফাজ্জল হোসেন, উপজেলা নিবার্হী কর্মকর্তা মোসাদ্দেক মেহেদী ইমাম, ইউএনডিপি’র কর্মকর্তা ঐশৈর্য্য চাকমা ও ঝুমা দেওয়ান উপস্থিত ছিলেন।

এদিকে, সরকারের পুর্ণবাসনের আশ্বাস পাওয়ার পর রাঙ্গামাটি লংগদুর তিনটি গ্রামের ক্ষতিগ্রস্থ পাহাড়ীরা বসত ভিটায় ফিরতে শুরু করেছে। তারা অস্থায়ী চালা ঘর তৈরী করে বসবাস শুরু করেছে। তবে অধিকাংশ ক্ষতিগ্রস্ত পরিবার আশ্রয় কেন্দ্রে, ভাড়া বাসায় ও আত্বীয়-স্বজনদের বাড়িতে রয়েছেন। সরকার থেকে দুই বান্ডিল ঢেউ টিন ও ৩০ কেজি চাল দেয়া হয়েছে। বিভিন্ন সংস্থা থেকে নগদ অর্থ সহায়তা দেয়া হচ্ছে।

উল্লেখ্য, লংগদুতে স্থানীয় এক যুবলীগের নেতার হত্যাকান্ডকে কেন্দ্র করে গত ২ জুন তিনটি পাহাড়ী গ্রামে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে ১৭৬টি পাহাড়ী পরিবার সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়।