রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি ব্রিটিশ রাষ্ট্রদূতের আহবান

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি ব্রিটিশ রাষ্ট্রদূতের আহবান

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

রোহিঙ্গা শরনার্থীরা যেন আবারো তাদের নিজ বাড়িতে ফিরে যেতে পারে সেজন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত অ্যালিসন ব্লেক।

বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত মিজ জুলিয়ানিব্লেট, কানাডার রাষ্ট্রদূত বিনো পিয়েরে লারামি এবং ব্রিটেনের রাষ্ট্রদূত অ্যালিসন ব্লেক কক্সবাজারের উখিয়া কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন। বুধবার দুপুরে কক্সবাজার পৌঁছান এই ৩ রাষ্ট্রদূত। সন্ধ্যায় সাক্ষাত করেন অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আবদুর রহমানের সঙ্গে। গত ২৯ ও ৩০ জানুয়ারি উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছে কফি আনান কমিশনের ৩ সদস্যের একটি প্রতিনিধি দল। এছাড়া ৩১ জানুয়ারি উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন মার্কিন দূতাবাসের রাষ্ট্রদূত মার্সা বার্ণিকাটসহ ৯ সদস্যের প্রতিনিধি দল।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত অ্যালিসন ব্লেক বলেন, ‘খবুই হৃদয় বিদারক ঘটনা। বাংলাদেশ সরকার এবং বিভিন্ন মানবাধিকার সংগঠনের সঙ্গে আমরা এক হয়ে কাজ করে যাচ্ছি। ব্রিটেন রোহিঙ্গাদের সাহায্য করতে খুবই আগ্রহী। আমরা মিয়ানমার সরকারকে এই নিপীড়ন বন্ধ করতে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে। যাতে রোহিঙ্গারা আবারো তাদের নিজ বাড়িতে ফিরে যেতে পারে। রোহিঙ্গা শরনার্থীদের জন্য আমাদের সরকার এরইমধ্যে ৮ মিলিয়ন পাওন্ড সহায়তা পাঠিয়েছে।’