রাজবাড়ীতে এইউস রোগীর সংখ্যা একজন

রাজবাড়ীতে এইউস রোগীর সংখ্যা একজন

শেয়ার করুন
IMG_20211201_120542
।। রাজবাড়ী প্রতিনিধি ।।
রাজবাড়ীতে একজন এইডস রোগী রয়েছে। আক্রান্ত রোগী রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া বোথেলের বাসিন্দা। তবে রাজবাড়ী জেলা এইউস এর উচ্চ ঝুঁকিতে রয়েছে বলে জানান এইউস দিবসের আলোচনা সভায় বক্তারা।
“‘সমতার বাংলাদেশ, এইডস ও অতিমারী হবে শেষ” এই প্রতিপাদ্যে রাজবাড়ীতে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে।
রাজবাড়ী সিভিল সার্জনের সম্মেলন কক্ষে  বুধবার দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডাঃ ইব্রাহিম টিটনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সালাউদ্দিন, রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দিপক কুমার বিশ্বাস, এনএসআই এর উপপরিচালক মোঃ শরিফুল ইসলাম ও বিভিন্ন এনজিও কর্মীরা।
আলোচনা সভায় বক্তারা বলেন, রাজবাড়ী জেলা এইডস এর দিক থেকে উচ্চ ঝুঁকিতে আছে। কারণ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়াতে বড় একটা বোথেল রয়েছে। সেখান থেকে এইডস এর সংক্রমন জেলায় বাড়তে পারে। এজন্য বোথেলে প্রতি তিন মাস পরপর এইডস রোগের পরীক্ষা করা প্রয়োজন। রাজবাড়ীতে একজন এইউস এর রোগী ধরা পরেছে। তবে তিনি রাজবাড়ীতে নেই। ঝিনাইদহে তার গ্রামের বাড়ীতে আছে।
দৌলতদিয়া বোথেলে যৌন কর্মীদের কাজ করা সংগঠন পায়াক্ট বাংলাদেশের ফিল্ড অফিসার শেখ রাজীব বলেন,দৌলতদিয়া বোথেলে অবস্থান করা ১৫শ মানুষের  আমরা এইডস আইভি পরীক্ষা করি। পরীক্ষায় একজন যৌনকর্মীকে পজিটিভ পেয়েছি। তাকে আমরা কাজ করা থেকে বিরত রেখে খাবার পৌছে দিচ্ছি। তবে দৌলতয়াতে প্রতি তিন মাস পরপর এইডস্ আইভি পরীক্ষা করা উচিৎ ।