যে কারণে নড়াইলে জলাবদ্ধতার সৃস্টি

যে কারণে নড়াইলে জলাবদ্ধতার সৃস্টি

শেয়ার করুন

 

যে কারণে নড়াইলে জলাবদ্ধতার সৃষ্টি
নড়াইলে জলাবদ্ধতার খণ্ডিত  চিত্র

।। কার্ত্তিক দাস,নড়াইল।।

নড়াইল শহরের খাল ভরাট করে বিভিন্ন মার্কেট নির্মাণসহ নানা স্থাপনা গড়ে তোলা হয়েছে । এতে বর্ষার পানি নিস্কাশন না হ্ওয়ায় এলাকাবাসি জলাবদ্ধতার শিকারে পরিণত হচ্ছেন বলে অভিযোগ পা্ওয়া গেছে ।

নড়াইল পৌর ভূমি অফিস ও স্থানীয় বিভিন্ন সূত্রে জানা যায় নড়াইল পৌর এলাকায় ছোটবড় প্রায় ১২টি খাল ছিল । চার কিলোমিটার দীর্ঘ এসব খালের সিংহভাগই দখল ও ভরাট করে মার্কেটসহ বিভিন্ন স্থাপনা গড়ে উঠেছে ।

খাল ভরাট করে পৌরসভার মার্কেটগুলো হলো: চৌরাস্তা এলাকার গাজী আলী করিম মার্কেট,মৌসুমি সুপার মার্কেট ও শহীদ মিজান সড়ক মার্কেট, পুরানো বাসটার্মিনাল এলাকার জিয়া প্লাজা,সদর হাসপাতাল মার্কেট এবং রূপগঞ্জ এলাকার উত্তরা ব্যাংক মার্কেট,পৌর সুপার মার্কেট এক,পৌর সুপার মার্কেট-দুই ও টিঅ্যান্ডটি অফিসের সামনের মার্কেট ।

ব্যাক্তি মালিকানাধীন মার্কেটগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো,চৌরাস্তা এলাকায় মোল্লা মার্কেট,তারিক স্কয়ার,ডিসির বাংলোর সামনের মার্কেট ও চৌধুরী মার্কেট,পুরানো বাসটার্মিনাল এলাকার ষ্টেডিয়াম মার্কেট,ফাতেমা সুপার মার্কেট,সিকদার মার্কেট,ইসলাম মার্কেট,নওশের আলী মার্কেট,সিঙ্গার মার্কেট,রূপগঞ্জ এলাকার জমাদ্দার টা্ওয়ার,রবি কুন্ডু মার্কেট,অসীত নন্দী মার্কেট । এছাড়া জেলা পরিষদের সামনে এবং রূপগঞ্জ সিকদার মার্কেটের সামনে জেলা পরিষদ দুটি মার্কেট নির্মাণ করেছে । সবই খাল ভরাট করে তৈরি করা হয়েছে ।

পৌরসভার মহিষখোলা এলাকার প্রবীণ বাসিন্দা ছামি মোল্লা,শহরের ব্যবসায়ী সেলিম শেখসহ কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে ,শহরের প্রধান খালটি ছিল প্রায় তিন কিলোমিটার লম্বা । এটি সরকারি বালিকা বিদ্যালয়ের সামনে থেকে আইনজীবি সমিতি,জেলা প্রশাসকের বাংলো,জেলা পরিষদ ডাকবাংলো,পৌরসভা ও সরকারি বালক বিদ্যালয় পুকুর হয়ে ঈদগাহের পেছন দিয়ে বিলে গিয়ে মিশেছিল । এটি আবার বালিকা বিদ্যালয়ের সামনে থেকে তারিক স্কয়ার হোটেলের সামনে দিয়ে চৌরাস্তার প্রধান খালের সঙ্গে যুক্ত ছিল । শহরের পানি কেন্দ্রীয় ঈদগাহের পেছন দিয়ে দূর্গাপুরের বিল হয়ে কাজলা নদীতে গিয়ে পড়ত ।কিন্তু বর্তমানে প্রধান খালের অস্তিত্ব নেই ।

সরেজমিন দেখা গেছে,শহরের চৌরাস্তার প্রধান খাল ভরাট করে নড়াইল পৌরসভা নিয়ন্ত্রণাধীন  ১০টি মার্কেট(বিপনীবিতান),জেলা পরিষদের চারটি মার্কেট নির্মাণ করা হয়েছে । আর ব্যাক্তি মালিকানাধীন ছোট-বড় প্রায় ২০টি মার্কেট গড়ে উঠেছে খাল ভরাট করে । এসব মার্কেটে প্রায় চার হাজার ব্যবসায়ী ব্যবসা বাণিজ্য করছেন ।

শহরের প্রধান খালের ওপর  জেলা পরিষদের মার্কেট, রেডক্রিসেন্ট ভবন নির্মিত হ্ওয়ায় খালটি পুরোপুরি বন্ধ হয়ে গেছে । রূপগঞ্জ জামে মসজিদের সামনের খালটি মুচিপোল হয়ে বাসভিটা খালের সঙ্গে মিশে মুলিয়া নদীতে গিয়ে মিশেছে । এ খালের ওপর গড়ে উঠেছে চারটি পৌর সুপার মার্কেট এবং ব্যাক্তি মালিকানাধীন আরো দুটি মার্কেটসহ রূপগঞ্জ টাউন ক্লাব । মুচিপোলের খালের ওপর গড়ে উঠেছে রবিকুন্ডু সুপার মার্কেট ও নন্দী মার্কেট । এছাড়া মুচিপোল এলাকা থেকে রামকৃঞ্চ আশ্রম,রাইফেল ক্লাব,গরু হাটখোলার সামনে দিয়ে যে খালটি বাসভিটা খালের সঙ্গে মিশেছে তার ওপর নির্মিত হয়েছে সিকদার মার্কেট,মাজেদ মিয়ার বিল্ডিং ও রাইফেলক্লাব ।

রবি মার্কেটের মালিক রবি কুন্ডু বলেন,৩০ বছর আগে অসিত নন্দীর কাছ থেকে দুই লাখ ৬৫ হাজার টাকা দিয়ে ছয় শতাংশ জমি কিনে ঘর করেছি । এখানে খাল ছিল তা জানতাম না । এ জন্য পৌর কর্তৃপক্ষ বেশ আগে কয়েকবার নোটিশ দিয়েছে । প্রয়োজনীয় কাগজপত্র দেখিয়ে নোটিশের জবাব্ও দেওয়া হয়েছে । তিনি দাবি করেন,পৌরসভা থেকে নকশা পাশ করিয়ে এখানে বিল্ডিং নির্মাণ করা হয়েছে ।

নন্দী মার্কেটের মালিক অসিত নন্দী বলেন,নিজেদের রেকর্ডি্ও সম্পত্তির কিছু জমি বিক্রি করা হয়েছে । আর কিছু জমির ওপর নন্দী মার্কেট করেছি । এ নিয়ে বেশ আগে পৌর কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতা হয়েছে ।

মুচিপাল থেকে রামকৃঞ্চ আশ্রমের খালে আক্তার উদ্দীন,প্রভাষ কীর্ত্তণীয়া,অচিন্ত কীর্ত্তণীয়া,নিশিকান্ত ,প্রিয়নাথ,বিঞ্চুপদ বিশ্বাস,মাজেদ সিকদারসহ প্রায় ত্রিশজন বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছেন ।

পুরানো বাসটার্মিনাল এলাকার বাসিন্দা দেবনাথ(৬৩) বলেন,সদর হাসপাতালের সামনে দিয়ে একটি খাল সড়ক ও জনপথ বিভাগের অফিসের সামনের সাবেক তত্তরে পোল হয়ে দূর্গাপুর বিলে গিয়ে মিশেছে । তিনি বলেন,এই খাল দিয়েই শহরের ভ্ওয়াখালি এলাকার পানি দূর্গাপুর বিল হয়ে তুলারামপুরের কাজলা নদীতে গিয়ে পড়ত । আধা কিলোমিটার লম্বা এ খাল ভরাটকরে ব্যক্তি মালিকানাধীন পাচটি মার্কেট বানানো হয়েছে । নির্মাণ করা হয়েছে মসজিদ্,ওলামালীগ নেতার চেম্বার । তিনি বলেন,তত্ত্বাবধায়ক সরকারের সময় বেশ কিছু ভাঙ্গা পড়েছিল । আবার হয়েছে ।

বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদ ষ্টেডিয়ামের পশ্চিম দিকে খালের ওপর লম্বায় প্রায় পাচ’শ গজের মতো এলাকায় এ মার্কেটগুলো হয়েছে । ফাতেমা মার্কেটের ব্যবসায়ী রানা মোল্লা বলেন, ফারুক হোসেন তার মায়ের নামে এ মার্কেট করেছেন । তখন ৮০০ টাকা ঘর ভাড়া দিতে হত । তবে খালের ওপর মার্কেট করা হয়েছে কিনা জানি না । ফারুক হোসেন বলেন,নিজের জমির ওপর মার্কেট নির্মাণ করেছি । পাশের সরদার মার্কেটের ব্যবসায়ী শিবে দেবনাথ (৭২) বলেন,খালের ওপরই মার্কেট করা হয়েছে । রিপন সরদার এ মার্কেটের মালিক । মোস্তফা মাহামুদের মার্কেটের ভাড়াটিয়া পাচজন । ন্ওশের আলী মার্কেটের মালিক ন্ওশের আলী বলেন,নিজের কেনা জমিতে ঘর করেছি ।এখানে কোনো খাল ছিল না । ইসলাম মার্কেটের মালিক ইসলাম সিকদার বলেন,নিজের জমির ওপর মার্কেট করে ভাড়া দিয়েছি । ঘরের সামনেই ছোট একটি ড্রেন ছিল । পাশের সবাই ড্রেন বন্দ করে ঘর তুলেছে । আমিও আমার ঘরের সামনের ড্রেন বন্দ করে দিয়েছি ।

সরকারি অফিস বাসভবনে যাতায়াতের জন্য খাল ভরাট

নড়াইল-মাগুরা সড়কের দুপাশে গড়ে ওঠা বিভিন্ন সরকারি ও বে-সরকারি অফিস,বাসভবন ও কোয়াটারে যাতায়াতের জন্য খাল ভরাট করা হয়েছে । খাল ভরাট করে পুলিশ সুপার,গণপূর্তবিভাগ,সিভিল সার্জন,সড়ক ও জনপথ বিভাগ,এলজিইডি ভবন,সরকারি মহিলা কলেজ,সদর ভূমি অফিস,রেজিষ্ট্রী অফিস,পুলিশ সুপার,গণপূর্ত বিভাগ,সিভিল সার্জনের বাসভবন,সরকারি কোয়াটারসহ বিভিন্ন বাসা-বাড়িতে প্রবেশের রাস্তা নির্মাণ করা হয়েছে । এছাড়া নড়াইল-যশোর সড়কের শীতলাতলা মন্দির সলগ্ন সড়ক ও জনপথ বিভাগের রেষ্ট হাইজটি একটি খালের কালভার্টের ওপর নির্মিত ।এই খাল দিয়ে ভ্ওয়াখালি গ্রামের একটি অংশের পানি চিত্রা নদীতে গিয়ে পড়ত ।

কালভার্টের ওপর স্ওজের রেস্টহাউস

নড়াইল পৌরসভার ভ্ওয়াখালি এলাকার একটি অংশের পানি ঠাকুবাড়ির পেছনের খাল হয়ে নড়াইল-যশোর সড়কের পাশে কালভার্টের নিচ দিয়ে চিত্রা নদীতে পড়ত । সেই কালভার্টের ওপর সড়ক ও জনপথ বিভাগের রেস্টহাউস নির্মাণ করায় পানির প্রবাহ বন্দ হয়ে গেছে । এতে ওই এলাকায় প্রায় ১০০ পরিবার জলাবদ্ধতার শিকার হয়ে পড়েছেন । ভবনের পেছনের বাসিন্দা রমেশ বিশ্বাসের স্ত্রী কাকলি বিশ্বাস(৬২) বলেন,৫৫ বছর আগে বউ হয়ে এ গ্রামে এসেছি ।তখন এলাকার পরিবেশ কত সুন্দর ছিল । উঠানে সব সময় সূর্যের আলো পড়ত । ভারী বর্ষণ হলেও কখনো বর্ষার জল জমা থাকেনি । এখন নানা ধরণের বিল্ডিং হয়ে সে পরিবেশ নষ্ট হয়ে গেছে । সামান্য বৃষ্টিতেই ঘরের মধ্যে হাটু জল হয়ে যায় ।

ভ্ওয়াখালি গ্রামের বাসিন্দা কলামিষ্ট অধ্যাপক প্রদ্যোৎ ভট্রাচার্য (৯০)বলেন,রক্ষক হয়ে যদি ভক্ষকের ভূমিকায় থাকে তাহলে সে সমাজব্যবস্থা ভেঙে পড়বেই । কালভার্টের ওপর সড়ক ও জনপথ বিভাগের রেষ্টহাউস নির্মাণ করায় খাল দিয়ে পানি নিস্কাশন একেবারেই বন্দ হয়ে গেছে । ফলে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার শিকার হতে হয় । বিষয়টি পৌরসভাকে একাধিকবার অবগত করা হয়েছে। কিন্তু কোনো লাভ হয়নি । সরকারি প্রশাসনযন্ত্রের কর্তাব্যক্তিরা যদি আইন ভঙ্গ করে তাহলে সাধারণ মানুষ করলে দোষ কি ?

পৌর মেয়র বলেন

পৌর মেয়র আনজুমান আরা বলেন,পৌর এলাকায় যেসব নর্দমা ছিল সেগুলো বন্ধ করে অপরিকল্পিতভাবে বাড়ি-ঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে ওঠায় এ জটিল পরিস্থিতির সৃস্টি হয়েছে । এ কারণেই সামান্য বৃস্টিতেই শহর ও শহরতলীর বিভিন্ন অঞ্চল তলিয়ে যাচ্ছে । দখল হয়ে যা্ওয়া নর্দমা ও খালগুলো উদ্ধারের উদ্যোগ নেওয়া হবে । এ ব্যাপারে সর্বস্তরের নাগরিকদের সহযোগিতা্ও কামনা করা হয়েছে । তিনি দাবি করেন নড়াইলের ওপর দিয়ে নির্মিত রেল লাইনের কাজ করার জন্যও সাময়িকভাবে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।  নড়াইল মুটামুটি পরিচ্ছন্ন শহর । আর কয়েকদিন পরে এমন থাকবে না । ঝকঝকে এক শহর দেখা যাবে ।

জেলা প্রশাসক বলেন

নড়াইলের জেলা প্রশাসক মো.হাবিবুর রহমান বলেন,পৌর এলাকায় অপরিকল্পিতভাবে বিভিন্ন স্থাপনা ও বাড়ি-ঘর গড়ে তোলায় সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয় । এ সব বিষয় দেখভালের দায়িত্ব পৌর কর্তৃপক্ষের । খাল দখল এবং সরকারি জায়গা দখল করে যারা বিভিন্ন স্থাপনা নির্মাণ করে বসবাস করছেন অথবা ভাড়া দিয়ে সুবিধা ভোগ করছেন তাদের তালিকা তৈরি করা হবে ।  তিনি বলেন,খুব তাড়াতাড়ি অবৈধ দখল উচ্ছেদ অভিযান শুরু করা হবে ।