যশোরের ভবদহে জলাবদ্ধতা নিরসনে উদ্ভাবনী উদ্যোগের পাইলটিং কার্যক্রম বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

যশোরের ভবদহে জলাবদ্ধতা নিরসনে উদ্ভাবনী উদ্যোগের পাইলটিং কার্যক্রম বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

শেয়ার করুন

241983418_2100252893457481_3511378477162898913_n

।। তামান্না ফারজানা, যশোর ।।

যশোর জেলাধীন ভবদহ এলাকার জলাবদ্ধতা নিরসনে উদ্বাবনী উদ্যোগের পাইলটিং কার্যক্রম “এলিভেটেড ফ্লো” বিষয়ক সেমিনার যশোরে অনুষ্ঠিত হয়েছে।
আজ দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনে কক্ষে পানি সম্পদ মন্ত্রণালয় ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের যৌথ আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
পানি সম্পদ মন্ত্রণালয়ের চীফ ইনোভেশন অফিসার (যুগ্ম সচিব(প্রশাসন) আজাদুর রহমান মল্লিক।
অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল হাসানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন,বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড খুলনার দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী এ কে এম তাহমিদুল ইসলাম, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড যশোর সার্কেলের তত্ত¡াবধায়ক প্রকৌশলী পীযুষ কৃষ্ণ কুন্ডু,বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড যশোর এর নির্বাহী প্রকৌশলী তাওহীদুল ইসলাম।
সেমিনারে প্রধান অতিথি বলেন, বাংলাদেশ ডেল্টা প্লান ২১০০ এ জলাবদ্ধতাকে বাংলাদেশের দক্ষিণ -পশ্চিমাঞ্চলের জন্য সব চেয়ে উদ্বেগ জনক সমস্যা হিসেবে বর্ননা করা হয়েছে।এই জলাবদ্ধতাকে দূরীকরণের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর রুপকল্প ২০৪১ বাস্তবায়নে অনন্য ভুমিকা রাখবে বলে তিনি জানান। এছাড়া মুক্তেশ্বরী-টেকা-হরি নদীটির সাথে উজানে বড় কোন নদীর সংযোগ না থাকায় এই নদীতে জোয়ারের সময় প্রচুর পলি মাটি নদীর তলদেশে জমা হয়। পরবর্তীতে এর ফলে দক্ষিন – পশ্চিমাঞ্চলের খুলনা,সাতক্ষীরা,বাগেরহাট, ও যশোর অঞ্চলের জলাবদ্ধতা প্রকট আকার ধারন করে। সত্তরের দশকের পর থেকে এই অঞ্চলের নদীগুলোর মুল উৎস প্রবাহ পদ্মা নদী হতে বিচ্ছিন্ন হওয়ায় সাগর বাহিত পলি জোয়ারের মাধ্যমে উজানের দিকের নদী ও খালের তলদেশে নিক্ষেপিত হতে থাকে।১৯৮৪ সালে সর্বপ্রথম ভবদহ অঞ্চলে নিষ্কাশন ব্যবস্থা ব্যাহত হয়ে জলাবদ্ধতা দেখা দেয়।
ভবদহ এলাকার নদীতে পলি পতনের হার এতো বেশী (প্রায় ৭৬%,) যে, কোন ভাবেই নদী খনন করে টেকসই করা যাচ্ছে না। বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় স্বল্প সময়ে প্রাকৃতিক উপায়ে জলাবদ্ধ এলাকার পানি হ্রাস করা প্রায় অসম্ভব। যান্ত্রিক উপায়ে পাম্পের মাধ্যমে ভবদহ এলাকার পানি উঁচু করে ছেড়ে দিলে জলাবদ্ধ এলাকার পানি হ্রাস পাবে।
সাথে সাথে ’আপস্ট্রীম ফ্লো জেনারেশন’এর মধ্যে নদীর নাব্যতা বৃদ্ধি পাবে। সে ধারণা থেকেই যশোর জেলাধীন ভবদহ এলাকার জলাবদ্ধতা নিরসনে উদ্ভাবনী উদ্যোগ “এলিভেটেড ফ্লো” গ্রহন করা হয়। এ বছরের শুরুতে বিএডিসি ও পল্লী বিদ্যুৎ যশোরের সহযোগীতায় ভবদহতে ২১ ভেন্ট রেগুলেটর এর উজানে ২০ টি বিদ্যুৎ চালিত পাম্প (প্রতিটি ৫ কিউসেক ক্ষমতা সম্পন্ন)স্থাপনের মাধ্যমে প্রস্তাবিত উদ্যোগের পাইলটিং শুরু হয়।আগামীতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নিজস্ব জনবল ও অর্থায়নে এ কার্যক্রম বাস্তায়ন করবে।কার্র্যক্রম বাস্তবায়ন করা হলে এ অঞ্চলের কৃষি অর্থনীতি সমৃদ্ধ হবে। উদ্যোগটি পুর্নাঙ্গ ভাবে চালু করতে ৫০ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ চালিত পাম্প চালুর মাধ্যমে অতিরিক্ত পানি নিষ্কাশন করে ভবদহ জলাবদ্ধতার সমাধান সম্ভব।
এছাড়া সেমিনারে ভবদহের স্থায়ী জলাবদ্ধতা নিরসনে এলাকাবাসীর টিআরএম প্রকল্পের দাবির বিষয়টি উর্দ্ধতন মহলে অবগত করা হবে বলে প্রধান অতিথি আরও জানান।
সেমিনারে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড,বাংলাদেশ হাওর ও জলাভুমি উন্নয়ন অধিদপ্তর ,নদী গবেষণা ইন্সটিউিট ,যৌথনদী কমিশন ও পানি সম্পদ পরিকল্পনা সংস্থার উর্দ্ধতন কর্মকর্তারা,যশোর জেলার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।