ভারতীয় নিম্নমানের পণ্যে সয়লাব সাতক্ষীরার বাজার

ভারতীয় নিম্নমানের পণ্যে সয়লাব সাতক্ষীরার বাজার

শেয়ার করুন
All-focus
All-focus

এম কামরুজ্জামান, সাতক্ষীরা প্রতিনিধি :

ভরতীয় নিম্নমানের পন্যে সয়লাব হয়েগেছে সাতক্ষীরা জেলার ছোট বড় বাজার গুলো। ভারত থেকে বৈথ পথে আমদানি কমে গেছে। অবৈধ পথে শুল্ক না দিয়ে অবৈধ্য ভাবে আসছে শত শত কোটি টাকার নিত্য প্রয়োজনীয় পণ্য। বিশেষ করে মাহে রমজানকে সামনে রেখে সাতক্ষীরা বড় বাজারে চলছে কয়েকটি চেরাচালান চক্রের রমরমা চোরাই পণ্য মজুদ ও বাণিজ্য। জেলার প্রতিটি ছোট-বড় বাজার গুলোতে সয়লাব হয়েগেছে নিম্নমানের এইসব চোরায় পথে আসা কসমেটিস, মসলাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যে।

সাতক্ষীরা বড়বাজারে অবাধে বিক্রি হচ্ছ ভারত থেকে চোরা পথে আসা নি¤œমানের এলাচ, কিসমিশ, চা পাতা, গুড়ো দুধ, কারেন্টজাল, অবৈধ পলিথিন, পাটবিজ, কীটনাশক, হরলিক্স, বিভিন্ন বিরান্ডের চকলেট, সাবান, সিগারেট, কসমেটিকস ও ক্যমিকেলসহ সব ধরনের মসলা নিত্য প্রয়োজনিয় দ্রব্যাদি।
পরিচয় গোপন রাখার শর্তে বড় বাজারের এক মুদি ব্যবসায়ী জানিয়েছে,গভির রাতে ট্রক বুঝায় করে সাতক্ষীরা বড় বাজার থেকে পার্শ্ববর্তি জেলার বাজার গুলোতে পণ্য সরবরহ করছে প্রভাবশালি চোরাচালান চক্রগুলো। নাম প্রকাশ না করার শর্তে অনেকে জানিয়েছে সাতক্ষীরা বড় বাজারে কয়েকটি চোরাচালান সেন্টিকেট পুলিশ ও আইন প্রয়োগকারি সংস্থার অনেকের সাথে টাকার বিনিময়ে সথ্যতা গড়ে তুলেছে,তাদের সহযোগিতায় চোরাকারবার পরিচালনা করে যাচ্ছে চোরাচালানিরা। সাধারন ব্যবসায়ীরা  অভিযোগ করে আরো বলেন বড় বাজারের ভেতরে বসে আড়ৎদারদের মতো করে প্রকাশ্যে চোরাচালানের মালামাল কেনাবেচা করছে চোরাচালানিরা, দেখার কেউ নেই।

বড় বজারের অনেক ব্যবসায়ীরা জানিয়েছে চোরাই পণ্য বিক্রিতে লাভ বেশি। শুল্ক ছাড়া এসব এসব পণ্যের মূল্য অনেক কম থাকে। আর তাই বেশি লাভজনক হওয়ায় বৈধ আমদানির চেয়ে অবৈধ আমদানির দিকেই ঝুঁকছেন তারা। শুল্ক ফাঁকি দিয়ে চোরায় পথে আসা এসব পণ্যের আগ্রাসনে চরমভাবে ক্ষতিগ্রস্ত দেশীয় শিল্প ও বৈধ পথে আসা পণ্যের বাজার। সরকার হারাচ্ছে শত শত কোটি টাকার রাজস্ব।

এ ব্যাপারে সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, মাহে রমজান উপলক্ষ্যে ব্যবসায়ীদের একটি মহল ভিবিন্ন ভাবে নিম্মমানের মালামাল বিক্রি করে থাকে। এ ব্যাপারে ভ্যাম্যমান আদালতের মাধ্যমে শিঘ্রই অভিযান চালানো হবে।