বেহাল অবস্থা নড়াইলের নাকশি-মাদ্রাসার পশুহাট

বেহাল অবস্থা নড়াইলের নাকশি-মাদ্রাসার পশুহাট

শেয়ার করুন

Narail-02 (1)নড়াইল প্রতিনিধি।।

বছরে ৩৫ লাখ টাকার বেশি রাজস্ব আদায় হয়। কিন্তু উন্নয়ন নেই। বর্ষা এলেই হাটু সমান কাঁদাপানি মাড়িয়ে বেচাকেনা করতে হয়। কোথাও মাথা গোজার ঠাই থাকে না। পানি নিষ্কাশনে নেই ড্রেনেজ ব্যবস্থা. ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে দোচালা বিশিষ্ট একটি টিন শেডের ঘর নির্মাণ কাজ চললেও তিন বছরে তা শেষ হয়নি। এমন পরিস্থিতির মধ্য দিয়ে চলছে নড়াইল সদর উপজেলার নাকশি-মাদ্রাসা পশু হাট।

চলতি অর্থ বছরে পশু হাট কিনেছেন মো.হাদীউজ্জামান নামের এক ব্যবসায়ী। তিনি ৩৫ লাখ ১০ হাজার টাকায় কিনেছেন। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন,হাটে পানি নিষ্কাশন ব্যবস্থা নেই। পানি পানের ব্যবস্থা নেই। হাটের অলিগলির রাস্তা কাঁচা। সামান্য বর্ষাতেই কাঁদাপানি জমে যায়। আগে যেমনটি ছিল বর্তমানে হাটের পরিস্থিতি খুবই খারাপ। দিনে দিনে ক্রেতা-বিক্রেতার সংখ্যা কমে যাচ্ছে। হাটের উন্নয়ন কাজে হাত দেবার জন্য তিনি সদর উপজেলা প্রশাসনের প্রতি আহবান জানান।

আউড়িয়া ইউনিয়ন ভূমি অফিস সূত্রে জানা যায়,এক একর জমির ওপর নাকশি-মাদ্রাসা হাটের অবস্থান। এর মধ্যে ৬০ শতাংশ জমিতে পশু হাট এবং ৪০ শতাংশ জমিতে কাঁচাবাজার নিত্য প্রয়োজনীয় দোকানপাট। প্রতি মঙ্গলবারে এখানে পশু এবং কাঁচামালসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের হাট বসে।

নাকশি গ্রামের ব্যবসায়ী রেজা মল্লিক বলেন,প্রায় ৭০ বছরের ঐতিহ্য বহন করছে এই হাটটি। নড়াইল-যশোর সড়কের কোল ঘেষে অবস্থিত হাচচির যোগাযোগ ব্যবস্থা ভালো থাকায় খুলনা বিভাগের বিভিন্ন জেলা থেকে ব্যবসায়ীরা এখানে বেচাকেনা করতে আসেন। এছাড়া মাদারীপুর,ফরিদপুর,গোপালগঞ্জসহ বিভিন্ন জেলা থেকেও ব্যবসায়রা এখানে আসেন।

মাদারীপুর জেলার শিবচর উপজেলার গরু ব্যবসায়ী এনায়েত ফকির বলেন,আমি প্রায় ২৫ বছর ধরে ট্রাক নিয়ে এই হাটে গরু,ছাগল কিনতে আসি। তিনি বলেন,বর্ষাকালে খুব একটা আসা হয় না। কারণ তখন এখানে আশ্রয় নেবার কোন জায়গা থাকে না।

গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাদা গ্রামের কিসমত মোল্লা বলেন,এখানে মিনি ট্রাক নিয়ে গরু-ছাগল কিনতে আসি। যোগাযোগ ব্যবস্থাও বেশ ভালো। কিন্তু বর্ষা মওসুমে এখানে আসা দুষ্কর হয়ে যায়। বৃষ্টি হলে দাড়াবার জায়গা থাকে না। তথন কাঁদাপানিতে একাকার হয়ে যায়। ঠিকমত চলাফেরা করা যায় না।

বাজারের তেল ব্যবসায়ী আক্তার সিকদার বলেন,পশু হাট না থাকলে নাকশি-মাদ্রসা হাটের কোন গুরুত্বই থাকে না। কারণ দেশের বিভিন্ন জেলা থেকে এখানে পশু কিনতে ব্যবসায়ীরা আসেন।  জমজমাট গরু হাটে দিনে দিনে পশুর সংংখ্যা কমে যাচ্ছে। ক্রেতার-বিক্রেতার সংখ্যাও কমে যাচ্ছে। একমাত্র প্রশাসনই হাটটিকে রক্ষা করতে পারেন।

জেলা প্রশাসক মো.হাবিবুর রহমান বলেন,শুনেছি নাকশি-মাদ্রাসার পশু হাটটি নড়াইলের ঐতিহ্যবাহি একটি হাট। বিভিন্ন জেলা থেকে ক্রেতা-বিক্রেতারা এখানে পশু বেচাকেনা করতে আসেন। কোরবানির ঈদে পশু হাটে ক্রেতা-বিক্রেতার সংখ্যা বেশি হয়। হাটের ঐতিহ্য ধরে রাখতে সমস্যার সমাধানের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন আমি নিজেও সরেজমিন হাটটি পরিদর্শন করবো। তিনি বলেন,আশা করছি মাসখানের মধ্যে হাটের বেহাল অবস্থা দূর হবে।