বিরল ব্যাধির কবলে পড়েছে সাতক্ষীরার ১২ বছরের শিশু মুক্তামনি

বিরল ব্যাধির কবলে পড়েছে সাতক্ষীরার ১২ বছরের শিশু মুক্তামনি

শেয়ার করুন

20170705_112547---------এম কামরুজ্জামান, সাতক্ষীরা প্রতিনিধি :

বিরল এক ব্যাধির কবলে পড়েছে সাতক্ষীরার ১২ বছরের শিশু মুক্তামনি। আক্রান্ত ডান হাত তার দেহের সব অঙ্গের চেয়েও বেশি ভারি হয়ে উঠেছে। ভেতরে জন্মেছে পোকা। অসহনীয় যন্ত্রণায় মুক্তামনি সব সময় অস্থির। চিকিৎসকরা আশংকা করছেন, এ ব্যাধি তার দেহের সর্বত্র ছড়িয়ে পড়ছে।

মুক্তামণি সারাদিন চুপচাপ বসে থাকে। আনন্দ নেই, উচ্ছ্বাস নেই, বেঁচে থাকার শক্তিও যেনো দিন দিন ফুরিয়ে আসছে ১২ বছরের নিষ্পাপ শিশুটির। সমবয়সীরা যখন শৈশবের দুরন্তপনায় ভরিয়ে তুলছে চারপাশ, মুক্তা ও তার পরিবার তখন ডুবে আছে অমঙ্গলের কালো ছায়ায়।

সাতক্ষীরা সদর উপজেলার কামার বায়সা গ্রামের ইব্রাহীম হোসেনের যমজ মেয়ে  হীরামনি ও মুক্তামনি। দেড়  বছর পর্যন্ত কোনো সমস্যা ছিলো না। কিছুদিন পর মুক্তার ডান হাতে মার্বেলের মতো একটি গোটা দেখা দেয়। চিকিৎসা করলেও, বাড়তে থাকে এটি। এক সময় পুরো হাত আক্রান্ত হয়।

বিভিন্ন চিকিৎসক এটিকে বিভিন্ন রোগ হিসেবে চিকিৎসা করেছেন, ভালো হয়নি। কেউ কেউ বলছেন, এটি হতে পারে হাইপারকেরাটোসিস অথবা স্কিন ক্যান্সারও। সময়সাপেক্ষ হলেও, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় বা এ ররকম কোনো হাসপাতালে এর চিকিৎসা সম্ভব।

কিন্তু প্রায় ১০ বছর ধরে চিকিৎসা করিয়ে নিঃস্ব নিম্নবিত্ত পরিবারটির সাধ্য নেই, মুক্তাকে ঢাকায় নিয়ে আসে। কেবল সরকারি বা বেসরকারি কোনো কর্তৃপক্ষের সহৃদয় সহযোগিতাতেই, শিশুটি ফিরে যেতে পারে স্বাভাবিক জীবনে। হাসি ফুটতে পারে একটি অসহায় পরিবারে।