বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে এক কৃষকের মৃত্যু

বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে এক কৃষকের মৃত্যু

শেয়ার করুন

বন্য হাতি

শেরপুর প্রতিনিধি:

শেরপুরের সীমান্তবর্তী শ্রীবরদী উপজেলার সিংঙ্গাবরুনা  ইউনিয়নের জুলগাঁও  গ্রামে দুদু মিয়া (৫০) নামে এক কৃষক বন্য হাতির পায়ের তলায় পিস্ট হয়ে মারা গেছে। নিহত কৃষক দুদু মিয়া ওই গ্রামের মৃত বক্তার আলীর ছেলে।

শ্রীবরদী থানার ওসি এস আলম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, সীমান্তে বন্যহাতি তাড়াতে স্থানীয় কৃষকরা পালাক্রমে পাহারা দেয়ার অংশ হিসেবে বৃহস্পতিবার রাতে জুলগাাঁও গ্রামের একটি ধান ক্ষেত পাহারা দেয়ার জন্য যায় কৃষক দুদু মিয়া। পাহারার এক পর্যায়ে টং ডেরা ঘরে  ঘুমিয়ে পড়ে কৃষক দুদু মিয়া। শুক্রবার ভোর ৪টার দিকে একদল বন্যহাতি পাহাড় থেকে নেমে এসে ওই টং ডেরা  ঘরে আক্রমণ করে। এ সময় কৃষক দুদু মিয়া বন্যহাতির পায়ের তলায় পিস্ট  হয়ে মারা যায়।

একই সময়ে বন্যহাতির দল ক্ষেতের কঁচি ধানগাছ খেয়ে সাবাড় করে চলে যায়। এ ঘটনার পর শুক্রবার সকালে  গ্রামের অপর এক কৃষক ক্ষেতের কাছে গিয়ে দেখতে পায় টং ডেরা ঘর ভেঙ্গে দুদু মিয়াকে পায়ে পিস্ট করে মেরে ফেলেছে বন্যহাতির দল। পরে ঘটনাস্থলে গিয়ে ওই কৃষকের লাশ উদ্ধার করে পুলিশ। এ ব্যাপারে নিহত কৃষকের ছেলে সোলেয়মান বাদী হয়ে শ্রীবরদী থানায় একটি ইউডি মামলা দায়ের করেছে ।

নিহত কৃষকের লাশের সুরতহাল রিপোর্ট তৈরির পর ওই লাশ দাফনের জন্য তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে ওসি জানান। বেশ কিছুদিন ধরেই শ্রীবরদী সীমান্তে বন্যহাতির উপদ্রব বেড়েছে। মানুষজন পাহাড়া বসিয়ে এ্বং মশাল জ্বালিয়ে ও বনের আবর্জনায় আগুন  জ্বালিয়ে এবং পটকা ফাঁটিয়ে বন্যহাতির আক্রমণ থেকে রক্ষা পাবার চেষ্টা করছে।

শেরপুরের জেলা প্রশাসক ডা. এএম পারভেজ রহিম জানান, বন্যহাতির দলটি এখনও শ্রীবরদী সীমান্তবর্তী পাহাড়ে অবস্থান করছে। বন্যহাতির গতিবিধির ওপর নজরদারী অব্যাহত রয়েছে।