বনভূমির রেঞ্জ কর্মকর্তার নেতৃত্বে উদ্ধারকৃত জমিতে সামাজিক বনায়নে সাফল্য

বনভূমির রেঞ্জ কর্মকর্তার নেতৃত্বে উদ্ধারকৃত জমিতে সামাজিক বনায়নে সাফল্য

শেয়ার করুন

 

 

received_1192185791192407

।। সালাহ উদ্দিন সৈকত,কালিয়াকৈর, গাজীপুর ।।

গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার কাচিঘাটা রেঞ্জ কর্মকর্তার নেতৃত্বে অগ্রীম বনায়নে সাফল্য ধরা দিয়েছে। সুফল ও অনুন্নয়ন খাতে বাগানের লক্ষ্যমাত্রা পূরণের পর জবরদখলকৃত উদ্ধার জমি ৬৩ একর বনভূমিতে অগ্রীম বনায়ন শুরু হয়েছে। চারাগাছের কচি পাতায় বিস্তৃর্ণ বনভূমিতে কাচিকাটা রেঞ্জের আওতাধীন এলাকা সমূহ এখন সবুজের সমারোহ। দূর থেকে দেখলে মনে হয় এ যেন বিস্তীর্ণ এক সবুজের মাঠ।

বনের সবুজায়নের ফলে একদিকে যেমন ইকোসিস্টেম রক্ষা হয় অপরদিকে বন্যপ্রাণীর আবাস্থল সুরক্ষিত হয়। ‌ প্রাকৃতিকভাবে খাদ্য যোগানের জন্য বিভিন্ন প্রজাতির চারাগাছ রোপন করা হয়েছে এ বাগানে। ইতিমধ্যে বাগানের সাফল্য পরিদর্শন করেছেন বন বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তারা।

received_267953231348149

উপজেলা কাচিঘাটা রেঞ্জ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে,২০১৯-২০২০ ও ২০২০-২০২১ অর্থবছরে কাচিঘাটা রেঞ্জের বিভিন্ন বিটে ৫০ একর জবর দখলকৃত বনভূমি উদ্ধার করা হয় এবং পরবর্তীতে সে উদ্ধারকৃত জমিতে অনুন্নয়ন খাতে সৃজিত বাগান করা হয়েছে।

এছাড়াও ২০২১-২০২২ অর্থবছরের জন্য কাচিঘাটা রেঞ্জের সদর বিট ও খলিশাজানি বিটে সর্বমোট ৬৩ একর বনভূমিতে অগ্রীম সৃজিত বাগান হয়েছে।

কাচিঘাটা রেঞ্জের শালদহ পাড়া এলাকার মোথাজুরি মৌজায় শালদহ সেতুর দক্ষিণ পাশে ২৫ একর এবং পার্শ্ববর্তী একই মৌজার ৫ একর মোট ৩০ একর বনভূমি কৃষি জবরদখল থেকে উদ্ধার করে অগ্রীম মিশ্র বাগান করা হয়েছে। ভূমির ধরণ অনুসারে বিভিন্ন প্রাজাতির চারাগাছ রোপন করা হয়েছে ।

received_589828065531596

 

 

কাচিঘাটা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে দুই অর্থ বছরে কাচিঘাটা রেঞ্জে সুফল প্রকল্পের অধীন ৮টি ক্যাটাগরিতে বাগান সৃজিত হয়েছে। কাচিঘাটা রেঞ্জের জবর দখলকৃত কৃষি জমি ও বনভূমি উদ্ধার করে পর্যায়ক্রমে বাগান করা হচ্ছে।

ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ ইউসুফ জানান, বাগান সৃজন করায় বন্যপ্রাণীর বিচরণের আয়তন বেড়েছে। বিগত দিনে যারা বনভূমি দখল করে রেখেছিলেন তারাই এখন সবুজ বনায়ন কার্যক্রমে সহযোগিতা করছেন।