ফরিদপুর জেলা বিএনপির কমিটি ছাড়াই দুই বছর পার, হতাশ নেতা-কর্মীরা

ফরিদপুর জেলা বিএনপির কমিটি ছাড়াই দুই বছর পার, হতাশ নেতা-কর্মীরা

শেয়ার করুন

bnp

।। কামরুজ্জামান সোহেল,ফরিদপুর ।।
৪ সেপ্টেম্বর ২০১৯। ভেঙে দেওয়া হয়েছিল ফরিদপুর জেলা বিএনপির কমিটি। তারপর এক মাস দু মাস করে পেরিয়ে গেছে দুটি বছর। তারপরও করা যায়নি কোন সম্মেলন, হয়নি কোন কমিটি। ফলে নেতা-কর্মীদের মাঝে একদিকে হতাশা অন্যদিকে ক্ষোভ বিরাজ করছে।

কবে নাগাদ ফরিদপুর জেলা কমিটি হবে- তা জানেন না খোদ দলের সিনিয়র নেতারা। স্থানীয় নেতাদের কথা, কেন্দ্রীয় নেতাদের মধ্যে কমিটি নিয়ে বিরোধ থাকায় হচ্ছেনা জেলা কমিটি। দীর্ঘদিন ধরে দুটি গ্রুপের নেতারা কেন্দ্রে দুটি পৃথক কমিটি জমা দিলেও কোনটিই আলোর মুখ দেখেনি। জেলা বিএনপির সিনিয়র নেতাদের মতে, ফরিদপুরে বিএনপির সম্মেলন করে হয়েছে তা জানেনই না নতুন প্রজন্মের নেতা-কর্মীরা। দীর্ঘদিন ধরে কমিটি না থাকায় তেমন কোন কার্যক্রম নেই বিএনপির। নামকাওয়াস্তে মাঝে মধ্যে দু একজন সাবেক নেতার নেতৃত্ব সভা-মিছিল হলেও সেটি ব্যক্তি কেন্দ্রীক হয়ে থাকে।

জেলা কমিটির কার্যক্রম থমকে থাকায় অঙ্গ এবং সহযোগী সংগঠন গুলোর অবস্থা একেবারেই হ-য-ব-র-ল। জেলা বিএনপির দীর্ঘদিন কোন কমিটি না থাকলেও গ্রুপিং কিন্তু থেমে নেই। দলের একাধিক গ্রুপ বিদ্যমান। তবে, বর্তমানে দুটি ধারায় পরিচালিত হচ্ছে বিএনপির অল্পকিছু কার্যক্রম। একদিকে নেতৃত্ব দিচ্ছেন বিএনপির নির্বাহী কমিটির ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম। অন্যদিকে নেতৃত্ব দিচ্ছেন সাবেক মন্ত্রী মরহুম চৌধুরী কামাল ইবনে ইউসুফের মেয়ে, মহিলা দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক নায়াব ইউসুফ। করোনাকালীন সময়ে কেন্দ্রীয় নির্দেশে খাদ্য সহায়তা কর্মসূচি দুটি গ্রুপই আলাদা আলাদা ভাবে পালন করেছে। এমনকি দলের প্রতিষ্ঠা বার্ষিকীতেও ছিল দুই গ্রুপের আলাদা কর্মসূচি।
জেলা বিএনপির সর্বশেষ কমিটির সাবেক বেশ কয়েকজন নেতার সাথে কথা হলে তারা জানান, ২০০৯ সালে কমিটি গঠনের পর বেশ কয়েকবার সম্মেলনের প্রস্তুতি নেওয়া হয়। কিন্তু প্রতিবারই ‘রহস্যজনক’ কারনে সম্মেলন কিংবা কমিটি গঠন সম্ভব হয়নি। এভাবে দীর্ঘদিন একই ব্যক্তি কমিটিতে থাকার কারনে ক্ষোভ বাড়তে থাকে দলের জুনিয়র নেতাদের মাঝে। ফলে তীব্র কোন্দল শুরু হয়। কোন্দল থামাতে কয়েক বছর আগে কেন্দ্র থেকে সম্মেলনের মাধ্যমে কমিটি করার জন্য দায়িত্ব দেওয়া হয়। কিন্তু সেই সম্মেলনও অনুষ্ঠিত হয়নি। এ নিয়ে দুই পক্ষের পাল্টাপাল্টি অভিযোগ ছিল বিস্তর।

সম্মেলন না হওয়া এবং দুই পক্ষের মাঝে চলতে থাকা উত্তেজনাকর পরিস্থিতি সামাল দিতে ২০১৯ সালে ৪ সেপ্টেম্বর কমিটি ভেঙে দেওয়া হয়। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী প্রেস বিজ্ঞপ্তি দিয়ে ফরিদপুর জেলা বিএনপির কমিটি বিলুপ্তি ঘোষনা করেন। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ফরিদপুর জেলা কমিটি বিলুপ্ত করা হয়েছে। অতি সত্তর জেলা বিএনপির আহবায়ক কমিটি গঠন করা হবে। কিন্তু দীর্ঘ দুই বছর পেরিয়ে গেলেও আজো করা যায়নি কমিটি। ফলে দলের নেতা-কর্মীদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

দলের কয়েক নেতা অভিযোগ করে বলেন, আওয়ামী লীগের দাপটে বর্তমানে বিএনপির নেতা-কর্মীরা মাঠে নামতেই সাহস পাচ্ছেনা। সেখানে দীর্ঘদিন ধরে দলের কমিটি না থাকায় কোন আন্দোলন-সংগ্রাম করা যাচ্ছেনা। কমিটি না থাকার কারনে কেউ আর নিজ দায়িত্বে কোন কর্মসূচি পালনও করছেনা। ব্যক্তি কেন্দ্রীক দু একজন নেতা সভা-সমাবেশ করলেও তা থাকছে লোকচক্ষুর অন্তরালে। কমিটি না থাকায় দলের রাজপথের অনেক নেতাই এখন নিস্ক্রিয় অবস্থায় রয়েছে। হারিয়ে যাচ্ছে কর্মীরা।
ফরিদপুর জেলা বিএনপির সাবেক সাধারন সম্পাদক সৈয়দ মোদাররেস আলী ইছা বলেন, দীর্ঘদিন ধরে কমিটি না থাকায় দল কিছুটা হলেও ক্ষতিগ্রস্থ হচ্ছে। তবে আমরা বিভিন্ন কমসূচি পালন করছি। আশা করছি দ্রুতই ফরিদপুর জেলা কমিটি গঠন হবে।
জেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ¦ জহিরুল হক শাহজাদা মিয়া বলেন, নতুন কমিটির বিষয়ে কোন সু খবর নেই। কেন্দ্রীয় সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি আমরা। কেন্দ্র যা ভালো মনে করবে সেটাই হবে।