পদ্মার ভাঙ্গন রোধে বাঁধ নির্মাণের দাবীতে মানববন্ধন

পদ্মার ভাঙ্গন রোধে বাঁধ নির্মাণের দাবীতে মানববন্ধন

শেয়ার করুন

Shariatpur 2
শরীয়তপুর প্রতিনিধি

পদ্মানদীর ভাঙ্গনের কবল থেকে গ্রাম ও শিক্ষা প্রতিষ্ঠান রক্ষার দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। শনিবার শরীয়তপুরের জাজিরা উপজেলার কলমিরচর গ্রামে পদ্মা নদীর তীরে এ কর্মসূচী পালন করা হয়। সকাল ১১টা হতে বেলা ১টা পর্যন্ত মানববন্ধনে চারটি শিক্ষা প্রতিষ্ঠানের  শিক্ষক,শিক্ষার্থী,গ্রামবাসী ও জন প্রতিনিধিরা অংশ নেন।

জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়নের কলমিরচর গ্রামের মানুষ পদ্মা নদীর ভাঙ্গনের কবলে পরে দিশে হারা হয়ে পরেছে। ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত  অধিকাংশ মানুষ খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপন করছে।গত এক মাসের ভাঙ্গনে গ্রামটির ১৪‘শ পরিবারের মধ্যে ১৩‘শ পরিবার গৃহহীন হয়েছে। বাকি এক‘শ পরিবার ভাঙ্গন আতঙ্কে তাদের বসত ঘর ও প্রয়োজনীয় জিনিষ সরিয়ে নিতে শুরু করেছে। এ ছারাও ভাঙ্গনের হুমকির মধ্যে রয়েছে কলমিরচর গ্রামের পাশের নড়িয়া উপজেলার সাহেবেরচর ও ঈশ্বরকাঠি গ্রামের চার‘শ পরিবার।

ভাঙ্গনের কারণে কলমিরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটি সরিয়ে নেয়া হয়েছে। ভাঙ্গনের হুমকিতে থাকায় আলহাজ ইসমাইল মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের তিনটি ভবন ও কুন্ডেরচর হাসেম আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবনের শ্রেণীকক্ষের আসবাব পত্র সরিয়ে নেয়া হয়েছে। ভাঙ্গনের কারণে বিদ্যালয় তিন টির পাঠদান কার্যক্রম বন্ধ হয়ে গেছে। এছাড়া ভাঙ্গনের হুমকিতে রয়েছে কুন্ডেরচর কালু বেপারী স্কুল এন্ড কলেজ।

মানববন্ধন কর্মসূচীতে অংশ নেন শরীয়তপুর ২ আসনের সাংসদ শওকত আলী। তিনি বলেন,নড়িয়া উপজেলার সুরেশ্বর লঞ্চঘাট হতে জাজিরা উপজেলার পালেরচর পর্যন্ত পদ্মা নদীতে বাঁধ নির্মাণ করার আলোচনা চলছে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বিষয়টি নিয়ে কাজ করছেন। প্রকল্পটিতে অর্থ বরাদ্দ দেয়ার জন্য সরকারের উচ্চ পর্যায়ে আমি কথা বলেছি।