নড়াইলে মৎস্য সপ্তাহ পালনের কর্মসূচি, পুরস্কার পাওয়া মৎস্য খামারের খোঁজ নেই।

নড়াইলে মৎস্য সপ্তাহ পালনের কর্মসূচি, পুরস্কার পাওয়া মৎস্য খামারের খোঁজ নেই।

শেয়ার করুন
বর্ষাকালে নড়াইল মৎস্য হ্যাচারিতে কোমর পানি।
বর্ষাকালে নড়াইল মৎস্য হ্যাচারিতে কোমর পানি।

।। কার্ত্তিক দাস,নড়াইল।।

নড়াইলে মৎস্য সপ্তাহ পালনের কর্মসূচি আছে,পুরস্কার পাওয়া মৎস্য খামারের খোঁজ নেই। জানা গেছে,মাছের পোনা উৎপাদনে আশির দশকে রাষ্ট্রীয় পুরস্কা প্রাপ্ত নড়াইলের সরকারি মৎস্য হ্যাচারি বর্তমানে জনবলসংকট এবং সংস্কারের অভাবে পুকুরের পানি ধারণক্ষমতা কমে যাওয়ায় এটি চাষীদের উপকারে আসছে না। উৎপাদন বন্ধ থাকায় জেলার প্রায় দশ হাজার মৎস্যচাষি উন্নত মানের রেণু পোনা আহরণ থেকে বঞ্চিত হচ্ছেন। সরকারও বছরে প্রায় ৮ থেকে ১০ লাখ টাকার রাজস্ব হারাচ্ছে।

হ্যাচারি থেকে জানাা গেছে, ১৯৮২ সালে নড়াইল-যশোর সড়কের ভাদুলীডাঙ্গা এলাকার পুরানো মৎস্য খামারে কার্প হ্যাচারি স্থাপন করা হয়। ১০৮৫-৮৬ সালে মাছের পোনা উৎপাদনে খামারটি রাষ্ট্রীয় পুরস্কার পায়। খামারটিকে পোনা উৎপাদনে উপযোগি করে তুলতে ২০০৪ সালে চতুর্থ মৎস্য প্রকল্পের আওতায় ৫৫ লাখ টাকা ব্যয়ে আটটি পুকুর সংস্কারসহ পানি সরবরাহে পাইপলাইন বসানো ও বন্যায় ভেঙ্গে পড়া সীমানাপ্রাচীর নির্মাণ করা হয়। কিন্তু জনবলের সংকট এবং পুকুরে বালু বেশি থাকায় পানি ধারণক্ষমতা কমে পোনা উৎপাদন ব্যাহত হচ্ছে।

নড়াইল মৎস্য হ্যাচারির রেণু পোনা উৎপাদনের চৌবাচ্চা। অব্যবহৃত অবস্থায় পড়ে আছে।
নড়াইল মৎস্য হ্যাচারির রেণু পোনা উৎপাদনের চৌবাচ্চা। অব্যবহৃত অবস্থায় পড়ে আছে।

খামারের ক্ষেত্র সহকারি (রেণু উৎপাদন বিশেষজ্ঞ) পাম্পচালক,নৈশপ্রহরী ও গলদা রেণু উৎপাদন বিশেষজ্ঞের কোন পদ নেই।খামার ব্যবস্থাপকের পদও দীর্ঘীদির ধরে শূন্য। বর্তমানে সদর উপজেলা মৎস্য কর্মকর্তাখামার ব্যবস্থাপকের অতিরিক্ত দায়িত্ব পালন করছেন।

১৯৯৬ সালে  গণপূর্ত বিভাগ ওই কার্যালয় ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করেছে। কিন্তু বিকল্প ব্যবস্থা না থাকায় জীবনের ঝুকি নিয়ে কর্মকর্তারা প্রশাসনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। সাদু পানির চিংড়ি চাষ সম্প্রসারণ প্রকল্পের দ্বিতীয় পর্য়ায়ের কাজ শুরু করতে খামারটিতে ওই বছরের ২০ এপ্রিল লক্ষীপুর থেকে অসীম দে নামের একজন ক্ষেত্র সহকারিকে প্রেষণে নিযুক্ত করা হয়। অর্থ বরাদ্দ না পাওয়ায় প্রকল্পটি আলোর মুখ দেখেনি।

নাম প্রকাশ না করার শর্তে কার্যালয়ের একজন ভসরপ্রাপ্ত কর্মকর্তা বলেন,এখান থেকে গলদা চিংড়ি বিক্রি করে সরকারকে প্রতি মৌসুমে দুই লাখ টাকা এবং স্বাদু মাছের জন্য তিন লাখ টাকা জমা দেওয়ার কথা। কিন্তু আর্থিক বরাদ্দ না পাওয়ায় এখানে পোনা উৎপাদিত হয় নি। হ্যাচারিকে ডিমওয়ালা মাছ সংরক্ষণেরও কোন ব্যবস্থা নেই। পোনা উৎপাদনের জন্য অবকাঠামোগত সুবিধা থাকা সত্বেও খামারের আটটি পুকুরের মধ্যে ছয়টি পুকুরই পানিশূন্য থাকে। তিনি বলেন,খামারের পুকুরগুলোর নিচে বালু থাকায় পানি থাকে না। দুটি পুকুরে সামান্য পরিমাণ মাছ থাকায় প্রতিদিন মেশিন দিয়ে পানি দিতে হয়।

জেলা মৎস্য চাষি সমিতির সভাপতি আকরাম শাহীদ দাবি করেন, জেলায় প্রায় ১০ হাজার মৎস্য চাষি রয়েছেন। স্থানীয়ভাবে রেণুর দুষ্প্রাপ্যতা,মান সম্মত রেণু না পাওয়া,ফিশ ফিডের দাম বৃদ্ধিসহ নানা কাারণে এখানকার চাষিরা চিংড়ি উৎপাদনে আগ্রহ হারিয়ে ফেলেছেন। আর অব্যবস্থাপনার কারণে সরকারি হ্যাচারিটি ধংস হতে চলেছে। চিংড়ির পোনার পাশাপাশি স্বাদু মাছের পোনা উৎপাদনও দীর্ঘদিন বন্ধ রয়েছে।

সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. এনামুল হক বলেন, চতুর্থ মৎস্য প্রকল্পের আওতায় খামারটি সংস্কার করা হলেও পানি ধারণক্ষমতা বাড়েনি। সংস্কারের সময় তলদেশের মাটিগুলো উত্তোলন করা হলেও সেই পরিমাণ এটেল মাটি না দেওয়ায় পুকুরের পানির ধারণক্ষমতা কমে যাচ্ছে। ইতোমধ্যেই পাইপলাইন সম্প্রসারণ,গভীর নলকূপ ও বৈদ্যুতিক সরন্জাম স্থাপনের কাজ করা হয়েছে।

জেলা মৎস্য কর্মকতা এইচ,এম বদরুজ্জামান বলেন,কিছুদিন হলো আমি নতুন কর্মস্থল হিসেবে নড়াইলে যোগদান করেছি। এখানে এসেই প্রথমে হ্যাচারির খোঁজ খবর নিয়েছি। এর জীর্ণদশা দেখে হতাশ হয়েছি। খামারটিতে একজন পিওন ছাড়া আর কোন জনবল নেই। হ্যাচারিতে জনবল নিয়োগসহ এর কার্যক্রম পরিচালনার জন্য যাবতীয় উদ্যোগ গ্রহণে উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।