নড়াইলে চলতি বোরো মৌসুমে ধানের আবাদ ভালো কৃষকের মুখে হাসির ঝিলিক

নড়াইলে চলতি বোরো মৌসুমে ধানের আবাদ ভালো কৃষকের মুখে হাসির ঝিলিক

শেয়ার করুন
নড়াইলে চলতি বোরো মৌসুমে ধানের আবাদ ভালো কৃষকের মুখে হাসির ঝিলিক
নড়াইলে চলতি বোরো মৌসুমে ধানের আবাদ

।। কার্ত্তিক দাস,নড়াইল।।

বোরো মৌসুমে নড়াইলে ধানের আবাদ ভালো হওয়ায় কৃষকের মুখে হাসির  ঝিলিক ফুটে উঠেছে। আগাম রোপনকৃত জমির ধান ইতোমধ্যে কাটা শুরু হয়েছে।

নড়াইলের বিভিন্ন বিলের জমিতে গিয়ে দেখা গেছে বৈশাখি হাওয়ায় দোল খাচ্ছে জমির ধান। কৃষকরাও মনের আনন্দে গানের সুরে সুরে ধান কাটতে শুরু করেছেন।

জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,জেলায় এবার ৪৮ হাজার ৪৯০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়। কিন্তু ৪৯ হাজার ৯৪০ হেক্টর হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।

সদর উপজেলায় ২৩ হাজার ২০০ হেক্টর জমিতে,কালিয়ায় ১৬ হাজার ৫১০ হেক্টর,লোহাগড়ায় ১০ হাজার ২৩০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। আবাদকৃত জমিতে ২ লাখ ১২ হাজার ১০৩ মেট্রিকটন ধান উৎপাদিত হবে বলে কৃষকসহ কৃষি কর্মকর্তারা আশা করছেন।

সদর উপজেলার হাতিয়ারা গ্রামের কৃষাণী কানন বালা,সরস্বতী বিশ্বাস, বলেন,কৃষি প্রণোদনার আওতায় কৃষকরা বিনামূল্যে সার ও বীজ পাওয়ায় এবং আবহাওয়া অনুকুলে থাকায় বোরো আবাদ ভালো হয়েছে। এজন্য তিনি সদাশয় সরকারকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তুলারামপুর ইউনিয়নের চাচড়া গ্রামের পিটু বিশ্বাস বলেন,আমার তিনটি স্যালো মেশিনে প্রায় ১০ একর জমির বোরো চাষাবাদের আওতায় এসেছে। যে কারণে ধানের বাম্পার ফলনও হয়েছে।

কালিয়া উপজেলার পিরলী ইউনিয়নের গোলাম মোর্শেদ বলেন,এবার বোরো আবাদ ভালো হয়েছে। প্রতি মণ ধান এক হাজার থেকে ১১ শত টাকা দরে বিক্রি হচ্ছে। আমার ইউনিয়নের কৃষকরা দারুন খুশি।

বিছালী ইউনিয়নের চেয়ারম্যান মো.হিমায়েত হোসেন বলেন,বোরো আবাদ ভালো হওয়ায় কৃষকরা মনের আনন্দে গান গেয়ে ধান কাটা শুরু করেছেন। তিনি বলেন,১০/১২ দিনের মধ্যে ধান কাটা শেষ হবে।

নড়াইল কৃষি বিভাগের উপ পরিচালক দীপক কুমার রায় বলেন,প্রতি বছর নড়াইল জেলা খাদ্য শষ্য উৎপাদনে এগিয়ে থাকে। এবারও তার ব্যত্যয় ঘটবে না। তিনি বলেন,কৃষকরা সময় মতো সার ও বীজ পাওয়ায় খুব খুশি। আবহাওয়া অনুকুলে থাকায় ফলনও বেশ ভালো হয়েছে। তিনি আরো বলেন,কৃষি প্রণোদনার আওতায় ৯ হাজার কৃষক হাইব্রিড এবং ৬ হাজার উফশী জাতের বীজ ও সার বিনামূল্যে পেয়েছেন।#

২৫/০৪/২২ ছবি আছে।