নড়াইলে গানে ও কথায় সুরকার কমল দাশগুপ্তকে স্মরণ

নড়াইলে গানে ও কথায় সুরকার কমল দাশগুপ্তকে স্মরণ

শেয়ার করুন

Kamal_Dasgupta

।। কার্ত্তিক দাস, নড়াইল ।।
কমল দাশগুপ্ত। প্রচার বিমুখ একজন প্রখ্যাত নজরুল সঙ্গীত,আধুনিক গানসহ নানা ধরণের গানের সুরকার ও পরিচালক।

মেনেছি গো হার মেনেছি…, এমনি বরষা ছিল সেদিন…এই কি গো শেষ দান…, ভালোবাসা মোরে ভিখারী করেছে…., তুমি কি এখন দেখিছ স্বপন….,কতদিন দেখিনি তোমায়….,পৃথিবী আমারে চায়…, এসব কালজয়ী জনপ্রিয় গানের সুরের আবেশে গতকাল বুধবার সন্ধ্যায় মোহিত হয়েছি্ল কয়েক’শ শ্রোতা।
কমল দাশগুপ্তের ১০৯তম জন্মদিন পালনে বাংলাদেশ গণশিল্পী সংস্থা নড়াইল শাখা আলোচনা সভা ও মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে।
আলোচনা সভায় গণশিল্পী সংস্থা নড়াইল শাখার সভাপতি মলয় কান্তি নন্দীর সভাপতিত্বে এই আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক এ্যাডভোকেট কাজী বশিরুল হক। ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এই অমর সুরস্রষ্টার জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন সংগঠনের কেন্দ্রীয় সহ সভাপতি খুলনার সাংস্কৃতিক ব্যক্তিত্ব এ্যাডভোকেট মিনা মিজানুর রহমান, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মাহমুদুল হাসান, বিশিষ্ট ঔপন্যাসিক ও নজরুল গবেষক ফেরদৌস খান, নড়াইল জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ড: তপন সরকার, দৈনিক নড়াইল কণ্ঠ সম্পাদক কাজী হাফিজ, লোহাগড়া গণনাট্য সংঘের সাধারণ সম্পাদক অধ্যাপক আমিরুল ইসলাম, লোহাগড়া লেখক পরিষদের সভাপতি কবি সৌরভ দূর্জয় প্রমুখ।
সঙ্গীত পরিবেশন করেন মাসুদুল হক টুটুল, প্রতুল হাজরা,র্ ঊর্মি দাস, রীতু, পূজা মৈত্র, সাব্বির হোসেন। অনুষ্ঠানটির ফেসবুক লাইভ অংশ সঞ্চালনা করনে তরুণ নাট্য নির্দেশক শুভ সরকার।

Screenshot (340)

সুরকার, সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক কমলপ্রসন্ন দাশগুপ্তের জন্ম ১৯১২ খ্রিষ্টাব্দের ২৮ জুলাই নড়াইল জেলার কালিয়া উপজেলার বেন্দা গ্রামে। তাঁর পিতা তারাপ্রসন্ন দাশগুপ্ত একজন ব্যবসায়ী ছিলেন।
১৯২৮ খ্রিষ্টাব্দে তিনি ক্যালকাটা একাডেমী থেকে মেট্রিক পাশ করেন। বাবার ব্যবসা উপলক্ষে বেশ কয়েক বছর কুমিল্লায় অবস্থান করেন এবং সেখানে কুমিল্লার ভিক্টোরিয়া কলেজ থেকে বি.কম (স্নাতক) পাশ করেন।
শুধু কমল দাশগুপ্ত নয়, পরিবারের সকলেই নজরুলের সান্নিধ্যে ছিলেন। কমল, বড়দা বিমল ও ছোট সুবলও নজরুলের গানে সুর করেছেন। ১৯৩৪ সাল থেকে ১৯৪২ পর্যন্ত নজরুলের কাছে তিনি সংগীতের তালিম নিয়েছেন, কাজ করেছেন সহযোগী হিসেবে। এই সময়ে তিনি মাস্টার কমল নামে নজরুল সঙ্গীতও গেয়েছেন। দাদা বিমল দাশগুপ্তের সহকারী হিসেবে এইচএমভি গ্রামোফোন কোম্পানিতে ঢুকে প্রায় ২৩ বছর বয়সে সংগীত পরিচালনা ও গানের সুর করার দায়িত্ব পেয়েছিলেন কমল। যদিও গ্রামোফোন কোম্পানিতে ঢুকেছিলেন একজন তবলাবাদক হিসেবে। তিনি নিয়মিত ম্যান্ডোলিন ও জাইলোফোন বাজাতেন।
১৯৩৪ খ্রিষ্টাব্দ থেকে নজরুল ইসলামের কথায় সুরারোপ করা শুরু করেন। নজরুলের গানের সুর নজরুল নিজেই করতেন। তবে মাঝে মাঝে তিনি গান লিখে তা তার স্নেহধন্য কাউকে কাউকে দিয়ে সুর করাতেন। আর সেক্ষেত্রে কমল দাশগুপ্ত ছিলেন তার প্রথম পছন্দ। কমল দাশগুপ্তের চেয়ে বেশি কেউ নজরুলের গানের সুর করেননি। কমল একাই প্রায় ১৫০, কারো মতে ২০০ মতান্তরে ৪০০টি নজরুলের গানের সুর করেছেন। নজরুলের গান অসম্পূর্ণ কমল দাশগুপ্তের সুর ছাড়া।
১৯৩৫ খ্রিষ্টাব্দে তিনি এইচএমভি (হিজ মাস্টার্স ভয়েস) গ্রামোফোন কোম্পানিতে সঙ্গীত পরিচালক ও সুরকার হিসেবে যোগদান করেন। এছাড়া কলাম্বিয়া রেকর্ড কোম্পানিতেও তিনি কাজ করেছেন। এইচএমভি-তে এক মাসে তিনি ৫৩টি গান রেকর্ড করে দৃষ্টান্ত স্থাপন করেন। প্রতিমাসে গড়ে ৪৫টি গান সুর করার কৃতিত্ব ছিল কমল দাশগুপ্তের।
হায়দরাবাদের নিজাম তাকে তার মসনদের গোল্ডেন জুবিলী উপলক্ষে সংগীত সৃষ্টির দায়িত্ব দেন; যে রেকর্ড নিজামের দরবারে এখনও সংরক্ষিত। ১৯৫৮ সালে তার সুরারোপিত গানের সংখ্যা সাত হাজার হওয়ায় এইচএমভি রেকর্ড কোম্পানি তার সিলভার জুবিলী পালন করে।
১৯৪৩ খ্রিষ্টাব্দে তিনি যূথিকা রায়কে দিয়ে মীরাবাঈয়ের ভজন গাওয়ালেন। ভজন এতটাই জনপ্রিয়তা পেল যে মহাত্মা গান্ধী যূথিকাকে ‘মীরাবাঈ’ উপাধি দিয়ে দেন আর বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় কমল দাশগুপ্তকে ‘ডক্টরেট’ উপাধি প্রদান করে।
কমল দাশগুপ্ত ছিলেন তার সময়ের সেরা কম্পোজার। নজরুল, রবীন্দ্রনাথের গানের বাইরে যেয়ে, মূলত আধুনিক গানের স্বর্ণযুগের ভিত্তিটা তার হাত ধরেই তৈরি হয়। কমলের সুরে এতো বৈচিত্র্যের মাধুর্যে তার সমসাময়িক কেউই তার ধারে কাছে পৌঁছুতে পারেননি। এই সৃষ্টিশীল মানুষটি খ্যাতির আড়ালে নিজেকে লুকিয়ে রেখেছেন সারাজীবন। আর সাধনা করে গেছেন সংগীতের, করেছেন একের পর এক নতুন নতুন সুরের সৃষ্টি।
ক্ল্যাসিক্যাল, সেমি-ক্ল্যাসিক্যাল, নজরুল সংগীত, শ্যামা সংগীত, গজল, কীর্তন, ইসলামী ও আধুনিক গানসহ সংগীতের মোটামুটি সব শাখাতেই রেখেছেন তার প্রতিভার স্বাক্ষর।
যূথিকা রায়, হেমন্ত মুখোপাধ্যায়, জগন্ময় মিত্র, তালাত মাহমুদ ও ফিরোজা বেগমসহ অনেকেই তাঁর কাছ থেকে সংগীতের তালিম নিয়েছেন, সুরারোপে গান করেছেন।