মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সেই শিশুটি

মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সেই শিশুটি

শেয়ার করুন

1-1-2নিজস্ব প্রতিবেদক:

সারারাত বাক্সবন্দি অবস্থায় খোলা স্থানে পড়ে ছিলো ফরিদপুরে মৃত ঘোষণার পর বেঁচে যাওয়া নবজাতক গালিবা হায়াত।

মাত্র ২৩ সপ্তাহে জন্ম নেয়া এই শিশুর বেঁচে থাকাটা চিকিৎসা বিজ্ঞানে ব্যখ্যাতীত বলে মন্তব্য করেছেন চিকিৎসকরা। হেলিকপ্টার যোগে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিয়ে আসার পর তাকে এখন লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

উন্নত দেশগুলোতে ২৩ সপ্তাহ মায়ের গর্ভে থাকা শিশুর বেঁচে থাকার রেকর্ড থাকলেও, বাংলাদেশে অন্তত ২৪ সপ্তাহ পার না হলে সেই তাকে জন্ম না বলে গর্ভপাত বলেই ধরে নেন চিকিৎসকরা। এর জন্য ডাক্তারদের বিজ্ঞান ভিত্তিক যুক্তিও আছে যথেষ্টই।

স্কয়ার হাসপাতালরাজধানীর স্কয়ার হাসপাতালের নবজাতক নিবিড় পরিচর্যা কেন্দ্রে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে যাওয়া গালিবা হায়াত নামের এই শিশুটির বেঁচে থাকা তাই চিকিৎসা বিজ্ঞানের ব্যাখ্যাতীত। ডাক্তাররা বলছেন তারপরও শেষ চেষ্টা করে যাবেন তারা।

শিশু গালিবাকে বাঁচিয়ে রাখতে হাল ছাড়েননি সেই ফেইসবুকের বন্ধুরাও। যাদের চেষ্টায় হেলিকপ্টারযোগে গালিবাকে ঢাকায় আনা হয়েছিলো।

আর স্কয়ার হাসপাতালের নির্ঘুম চোখে সন্তানের বেঁচে থাকার আশায় বুক বেধেছেন গালিবার বাবা ও স্বজনরা। তার মুখেই শোনা যাক, গত বুধবার রাতে জন্ম হবার পর কি ঘটেছিলো গালিবার ভাগ্যে?

তবে তারপরেও কোন প্রতিহিংসা নয়, অলৌকিকভাবে বেঁচে যাওয়া সন্তানের জন্য এখন শুধুই সবার প্রার্থনা কামনা করছেন গালিবার বাবা।