নতুন সাইকেল পেয়ে কচি মুখে খুশির ঝিলিক

নতুন সাইকেল পেয়ে কচি মুখে খুশির ঝিলিক

শেয়ার করুন
নড়াইরের লোহাগড়ায় দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বাইসাইকেল বিতরণ।
নড়াইরের লোহাগড়ায় দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বাইসাইকেল বিতরণ।

।। কার্ত্তিক দাস, নড়াইল ।।

সাইকেল চালাতে পারে কিন্তু নেই। অর্থের অভাবে কেনা সম্ভব হয়নি। যে কারণে পায়ে হেটেই দূরের পথ পাড়ি দিয়ে স্কুলে যাতায়াত করতে হতো এতদিন। নতুন সাইকেল পেয়ে খুব খুশি তারা। লোহাগড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা রোসলিনা পারভীনের হাত থেকে সাইকেল পেয়ে কচি মুখে হাসির ঝিলিক আর ধরে না। এখন বাড়ি থেকে সাইকেল চালিয়ে স্কুলে আসার স্বপ্ন দেখছে তারা ।

লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রোসলিনা পারভীন জানান,এলজিএসপি-৩ প্রকল্পের অর্থায়নে লোহাগড়া-লক্ষীপাশা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫০ জন দরিদ্র মেধাবী ছাত্রীদের মধ্যে ৫০টি বাইসাইকেল,বিতরণ করা হয়।

সাইকেল বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লোহাগড়া পৌর সভার মেয়র ও লোহাগড়া উপজেলা যুব লীগ সভাপতি মো.আশরাফুল আলম।
এ সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক কে এম রেজাউল ইসলাম,পৌর সচিব মো.তরিকুল আলম,উপ-সহকারি প্রকৌশলী মো.শহীদুল ইসলাম, পৌর কাউন্সিলর মো. গিয়াস উদ্দীন ভূঁইয়া,কাউন্সিলর মো.আনিসুর রহমান, বিশ্বনাথ দাশসহ প্রমুখ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

জেলা শহর থেকে লোহাগড়া উপজেলার দূরত্ব ১২ কিলোমিটার। এ শিক্ষাপ্রতিষ্ঠানের লেখাপড়ার মানও বেশ ভালো। যে কারণে দূর দূরান্ত থেকে অনেক মেয়ে বাইসাইকেল চালিয়ে এখানে পড়তে আসে। যারা দরিদ্র শ্রেণির,সাইকেল কেনার সামর্থ নেই তারা আসে পায়ে হেটে।

এমন দরিদ্র শ্রেণির ৫০ জন শিক্ষার্থীর কষ্টের কথা অনুভব করে লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রোসলিনা পারভীন ৫০টি সাইকেল উপহার দেন। সাইকেল পেয়ে ছাত্রীরা খুব খুশি।

মুসলিমা খাতুনের বাড়ি উপজেলার কালনা গ্রামে। বাড়ি থেকে স্কুলের দূরত্ব ৫ কিলোমিটার। সে জানায় প্রতিদিন সকাল সাড়ে ৮টায় বাড়ি থেকে বের হতাম। পায়ে হেটে স্কুলে পৌছাতে সময় লাগতো প্রায় ৪৫ মিনিট । কাশিপুর গ্রামের মুরশিদা খাতুন,জানায় লক্ষীপাশা উচ্চ বিদ্যালয়ের অনেক মেয়ে সাইকেল চালিয়ে যখন স্কুলে যেত তখন খুব কষ্ট লাগতো। আমি আমার আব্বুকে সাইকেল কিনে দিতে বললেও দেননি। আব্বু বলতো মেয়েরা সাইকেল চালায় না।

চর কালনা গ্রামের রিংকু বিশ্বাস,অনিতা বিশ্বাস জানায় সাইকেল পেয়ে আমরা খুব খুশি। এখন স্কুলে আসতে দেরি হবে না। । বাড়ি থেকে স্কুলের দূরত্ব সাড়ে ৩ কিলোমিটার। প্রতিদিন তারা পায়ে হেটে স্কুলে আসা-যা্ওয়া করে। স্কুলে যা্ওয়া আসা করতে অনেক কষ্ট হয়। সাইকেল পেয়ে তারা খুব খুশি।

সাইকেল প্রদান অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা রোসলিনা পারভীন বলেন,লোহাগড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের   লেখাপড়ার মান ভালো বলেই দূর দূরান্ত থেকে ছেলে মেয়েরা কষ্ট করে এখানে পড়তে আসে। পরিষদের এলজিএসপির অর্থায়ন থেকে এই মেয়েদের সাইকেল কিনে দেওয়া হয়েছে। তিনি বলেন,আগামিতে আরো সাইকেল দেওয়া হবে। এই মেয়েরা নিরাপদে যাতায়াত করুক,এগিয়ে যাক আরো সামনে,স্বপ্নের কাছে।