দুই দিনের বৃষ্টিতে সাতক্ষীরার নিম্নাঞ্চল প্লাবিত

দুই দিনের বৃষ্টিতে সাতক্ষীরার নিম্নাঞ্চল প্লাবিত

শেয়ার করুন

 

সাতক্ষীরা প্লাবন

সাতক্ষীরা প্রতিনিধি:

পানি নিষ্কাশনের কোন পথ না থাকায় গত দুই দিনের টানা বর্ষণে সাতক্ষীরা জেলার নিম্মাঞ্চল প্লাবিত হয়েছে। পানিতে তলিয়ে গেছে জেলার হাজার হাজার বিঘা মৎস্য ঘের, ফসলি জমি ও পুকুর। ফলে অসংখ্য বাড়ি-ঘর ও রাস্তা পানিতে নিমজ্জিত হয়েছে। এর ফলে হাজার হাজার মানুষ এখন পানি বন্দী হয়ে চরম দুর্ভোগের মধ্যে পড়েছে।

সাতক্ষীরা জেলা শহরের ইটাগাছা খড়িবিলা, কামাননগর, বউ বাজার, বকচরা, পুরাতন সাতক্ষীরা, বদ্দিপুর কলোনি, মধুমল্লারডাঙ্গিসহ বিভিন্ন এলাকার নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। শত শত কাঁচা ঘর-বাড়ি ধ্বংসের উপক্রম হয়েছে। অসংখ্য চিংড়ি ঘের, ফসলি জমি ও পুকুর ভেসে গেছে। পানিবন্দি হয়ে পড়েছে সাতক্ষীরা বিসিক শিল্পনগরী। পানি নিস্কাশনের কোন ব্যবস্থা না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানালেন স্থানীয়রা। এর ফলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করেছে। দেখা দিয়েছে বিভিন্ন ধরনের পানিবাহিত রোগ বালাই। শহরের পানি নিষ্কাশনের একমাত্র উপায় পৌরসভার ৭ নং ওয়ার্ডের খড়িবিলা খাল। অথচ সে খালে নেটপাটা দিয়ে স্থানীয় কয়েজন প্রভাবশালী ব্যক্তি ঘের ব্যবসা শুরুকরায় কয়েক হাজার মানুষ আজ পানিবন্দী।

এদিকে, টানা বৃষ্টিতে জেলার আশাশুনি উপজেলার কয়েক হাজার বিঘা জমির মৎস্য ঘের ভেসে একাকার হয়ে গেছে।

সাতক্ষীরা প্লাবন ১

আশাশুনি উপজেলার খাজুরা গ্রামের কৃষ্ণ ব্যানার্জী জানান, বৃষ্টির পানি নিষ্কাশিত না হওয়ায় উপজেলার কয়েকটি ইউনিয়নের হাজার হাজার বিঘা জমির মৎস্য ঘের পানিতে ভেসে গেছে। একাকার হয়ে গেছে সবকিছু। বাড়ি-ঘরেও পানি উঠে গেছে।

অপরদিকে, বৃষ্টিতে শ্যামনগর, কালিগঞ্জ , দেবহাটা ও তালা উপজেলার নিম্নাঞ্চলও প্লাবিত হয়েছে।  এ সব অঞ্চলের হাজার হাজার বিঘা মৎস্য ঘের ও ফসলি জমি তলিয়ে গেছে।

স্থানীয়দের অভিযোগ, অপকিল্পিত বেড়িবাধ দিয়ে মৎস্য ঘের তৈরী করে পানি নিস্কাশনের পথ বন্ধ করায় এই জলবদ্ধতার সৃষ্টি হয়েছে। কয়েকজন প্রভাবশালী ঘের মালিকরা পানি নিস্কাশনের পথ বন্ধ করে চিংড়ি ঘের করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। ঘের মালিকরা পানি নিস্কাশনের কোন পথ রাখেননি। যার ফলে একটু বৃষ্টি হলেই এসব এলাকার বাড়ি, ঘর ও রাস্তায় পানি উঠছে। তাই মাছের ঘের কেটে পানি নিস্কাশনের ব্যবস্থা করা অতীব জরুরী। আর তা না হলে এলাকার হাজার হাজার মানুষ স্থায়ী ভাবে পানিবন্দি হয়ে পড়বে। এ ব্যাপারে অবিলম্বে পানি নিষ্কাসনে স্থানীয়রা জেলা প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

সাতক্ষীরা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, মঙ্গলবার থেকে বুধবার সকাল ৯টা পর্যন্ত জেলায় ১০৪ সে.মি বৃষ্টিপাত হয়েছে। এখনও গুড়ি গুড়ি বৃষ্টি অব্যাহত আছে।
সাতক্ষীরা প্লাবন ২সাতক্ষীরা পৌর মেয়র তাসকিন আহমেদ চিশতি জানান, তিনি ও সদর আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি একসাথে পৌর এলাকার জলাবদ্ধ এলাকা পরিদর্শন করছেন। তারা চেষ্টা করছেন যতদ্রুত সম্ভব জলাবদ্ধতা নিরসনের।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কাজী আব্দুল মান্নান জানান, গত কয়েক দিনের টানা বর্ষনে জেলায় তিন হাজার হেক্টর শুধু মাত্র ফসলি জমি পানিতে নিমজ্জিত হয়েছে।

সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা রমজান আলী জানান, জেলায় এ পর্যন্ত ৪’শ ৮০ হেক্টর জমির মৎস্য ঘের পানিতে তলিয়ে গেছে।

সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাসেম মো. মহিউদ্দীন জানান, সার্বিব অবস্থা উদ্ধর্তন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বরাদ্দ পেলে তাৎক্ষনিক তা বিতরন করা হবে।