তাজরীন গার্মেন্টস আগুন লাগার ছয় বছর

তাজরীন গার্মেন্টস আগুন লাগার ছয় বছর

শেয়ার করুন

8086f0cc48c4a28eb324a2bec3e023b8215bc7b4
শেখ বাশার, সাভার প্রতিনিধি :

২৪ নভেম্বর, শনিবার । সাভারের আশুলিয়ার তাজরীন গার্মেন্টস আগুন লাগার ছয় বছর পূর্তি হবে। ২০১২ সালের এই দিনে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের নিশ্চিন্তপুরে তাজরীন গার্মেন্টে ভয়াবহ অগ্নিকান্ডে অন্তত ১১৩ জন শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মারা যান। আহত হয় আরও অনেক শ্রমিক।

এদিকে মূলত সাভারে ধ্বসে পড়া রানা প্লাজা ও আশুলিয়ার তাজরীন গার্মেন্টস আগুন লেগে শ্রমিক নিহত হওয়ার পরে সাভার ও আশুলিয়ার পোশাক কারখানাগুলোতে শ্রমিকদের নিরাপত্তার স্বার্থে মালিকরা অনেক পরিবর্তন এনেছে। কারখানাগুলোতে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা । শ্রমিক অসন্তোষ এড়াতে নেওয়া হয়েছে ব্যাপক পদক্ষেপ। এদিকে এসব কারখানায় উৎপাদিত পণ্য দেশের নানা রকম চাহিদা মেটানোর পাশাপাশি বিদেশে রপ্তানি হয়ে বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা রাখছে শ্রমিকরা।

গার্মেন্টস শ্রমিকরা জানায় সাভার ও আশুলিয়ায় প্রায় এক হাজারেরও বেশী গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এসব গার্মেন্টস এ কাজ করছে প্রায় কয়েক লক্ষ নারী ও পুরুষ শ্রমিকরা। দেশের উন্নয়নে তারা দিনরাত পরিশ্রম করে যাচ্ছে।

জানা যায় আশুলিয়ার নিশিচন্তপুর এলাকায় ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন গার্মেন্টস আগুন লেগে মারা যায় প্রায় এক’শ ১৩ জন শ্রমিক এসময় আহত হয় আরও অনেক শ্রমিক এর পরে ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধ্বসে পড়ে মারাযায় প্রায় এক হাজারেরও বেশী গার্মেন্টস শ্রমিক। এর পরে সাভার ও আশুলিয়ার পোশাক কারখানাগুলোয় শ্রমিকদের নিরাপত্তা নিয়ে নানা প্রশ্ন ওঠে। এর পরে সাভার ও আশুলিয়ার গার্মেন্টস মালিকরা পোশাক কারখানার কর্মপরিবেশের মান উন্নয়নে সংস্কারে নামে। পোশাক খাতের নিরাপত্তা বিষয়ে মালিকরা একসঙ্গে কাজ করে কারখানাগুলোতে ব্যাপক নিরপত্তা ব্যবস্থা আনে। দেশের শিল্প-কারখানাগুলো দেশের অর্থনীতির অন্যতম নিয়ামক। এই সব দিক বিবেচনা করে কারখানাগুলোতে মালিকরা শ্রমিকরা অসন্তোষ এড়াতে ব্যাপক পরিবর্তন আনে। এদিকে এসব কারখানায় উৎপাদিত পণ্য দেশের নানা রকম চাহিদা মেটানোর পাশাপাশি বিদেশে রপ্তানি হয়ে বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা রাখছে। শ্রমিকদের কর্মক্ষেত্রেও বেশ সম্প্রসারিত হয়েছে। শ্রমিকদের নিরাপত্তা এবং অধিকারের বিষয়টি নিয়ে মালিকরা এখন বেশ গুরুত্ব দিয়েছে । এদিকে গার্মেন্টস কারখানাগুলো নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করায় শ্রমিকরাও অনেক খুশি।

সরেজমিনে সাভার ও আশুলিয়ার বিভিন্ন তৈরি পোশাক কারখানাগুলো ঘুরে দেখা গেছে শ্রমিকদের নিরাপত্তা নিয়ে গার্মেন্টস মালিকরা এখন যথেষ্ট সচেতন। নিরাপদে শ্রমিকরা যাতে কাজ করতে পারে সে বিষয়ে নেওয়া হয়েছে ব্যাপক পরিবর্তন কারখানাগুলোতে আগুন লাগলে কিভাবে আগুন নেভাতে হবে ও নিরাপদে কারখানা থেকে বের হতে হবে এনিয়ে শ্রমিকদের নানা ধরনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
ভক্স পপ জালালী ইকরাম সুজন জেনারেল ম্যানেজার সাউদার্ন ক্লথিং লিমিটেড।

এবিষয়ে সাভার ও আশুলিয়ার বিভিন্ন গার্মেন্টস কারখানার মালিকরা জানায় সাভারে ধ্বসে পড়া রানা প্লাজা ও তাজরীন গার্মেন্টস আগুন লাগার পর থেকেই আমরা পোশাক কারখানাগুলোতে ব্যাপক পরিবর্তন আনি এছাড়া মালিকপক্ষ ও শ্রমিকরা মিলে মিশে কাজ করছে কোন কারখানায় শ্রমিক অসন্তোষ হবে না এছাড়া সময় মত শ্রমিকদের চিকিৎসা ভাতা বেতন বোনাস দেওয়া হচ্ছে এখন গার্মেন্টস গুলোতে।

এদিকে সাভার ও আশুলিয়ায় শ্রমিকদের সার্থে পোশাক কারখানাগুলোতে নিরাপত্তা ব্যবস্থা নেওয়ায় খুশি শ্রমিক নেতারাও বলে জানিয়েছে তারা।

শ্রমিকদের কাজের জায়গায় জীবনের নিশ্চয়তা প্রদানে কাজ করবে কারখানা মালিকরা যাতে সব সেক্টরের শ্রমিকরা যাতে নিরাপদে কাজ করতে পারে সে লক্ষ্যে কর্ম পরিবেশের মান উন্নয়ন করা হয় এমনটাই আশা প্রকাশ করেন এখানকার কর্মরত শ্রমিকরা।