ঢাকা ফেরা মানুষের ভিড়

ঢাকা ফেরা মানুষের ভিড়

শেয়ার করুন
যেভাবে ঘরমুখো হওয়া,সেভাবেই জীবিকার তাগিদে ফেরা,সংক্রমণের ঝুঁকি থাকছেই!
received_448724083112255
সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুরঃ পরিবার পরিজন নিয়ে ঈদের আনন্দ উপভোগ শেষে জীবিকার টানে কর্মস্থলে ফিরতে শুরু করেছে মানুষ।সরকার নির্ধারিত তিন দিনের ছুটি শেষ তাই ঈদের তৃতীয় দিনে সকাল থেকেই রাজধানীর প্রবেশদ্বার খ্যাত কালিয়াকৈরের চন্দ্রা ত্রিমোড় এলাকা হয়ে ঢাকা,গাজীপুর ও নারায়ণগঞ্জসহ বিভিন্ন জেলায় ফিরতে শুরু করেছে উত্তরবঙ্গের মানুষ।
রোববার(১৬ মে)দুপুরে চন্দ্রা ত্রিমোড় এলাকায় গিয়ে দেখা যায় কর্মস্থলে ফেরা মানুষের সংখ্যা কম।যানবাহন কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ও যানবাহনের ভিড় কিছুটা বাড়তে থাকে।দুই একদিনের মধ্যে তা ব্যাপকভাবে বাড়তে থাকবে।
পোশাক কারখানায় সরকার নির্ধারিত ছুটি দিয়েছিলো তিন দিন।তবে অনেক কারখানায়০৮ দিন বা ১০ দিন ছুটি দিয়েছে।তাই পোশাক কারখানার শ্রমিকরা এখনো কর্মস্থলে না আসায় সড়কে যানবাহনের চাপ কিছুটা কম।গণপরিবহন বন্ধ থাকায় আবারও মানুষ ট্রাক,পিকাপ,লোকাল বাসে ফিরছেন।ফলে,যাওয়া ও আসায় একই অবস্থার কারণে করোনা সংক্রমণের আশংকা রয়ে গেল।
দিনাজপুর থেকে গাজীপুরে আসা পোশাক শ্রমিক লিটন জানান,”গণপরিবহন বন্ধ থাকার কারনে ভেঙে ভেঙে লোকাল বাসে ও ট্রাক-পিকাপ করেই এসেছেন।তেমন কোনো সমস্যা হয়নি।রাস্তায় যাত্রীর চাপ নেই বললেই চলে।তাই ভিড় এড়াতে ছুটি শেষ হওয়ার একদিন আগেই চলে এসেছেন।”
বগুড়া থেকে দুপুর ২টার দিকে চন্দ্রা ত্রিমোড় এলাকায় এসেছে সফিকুল।তিনি বলেন,”আমি একটি বেসরকারি অফিসে চাকরি করি।ছুটি এবার অনেক কম পেয়েছি,কাল থেকেই অফিস খোলা তাই আজই চলে আসছি।
ছুটি কাটিয়ে কর্মস্থলে আসা আরেক শ্রমিক সুলতানা বেগম জানান,তার আরও ছুটি ৫ দিন থাকলেও ভিড় এড়ানোর জন্য তিনি আগেভাগেই চলে এসেছে।বাস চললেও সেটি খুব সীমিত।সিরাজগন্জ থেকে মাইক্রোবাসে ভাড়া দিয়ে এসেছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিবহন চালক বলেন,পুলিশকে ম্যানেজ করেই ঈদের দুদিন আগে আমরা দূরপাল্লার বাস চালিয়েছি।যাত্রীদের প্রচণ্ড চাপ ছিল।যাত্রীরা করোনাকে ভয় না করলে আমাদের কিছুই বলার থাকে না।”
অনেক যাত্রী আমাদের জানান,রাতে বেশি বাস পাওয়া যায়।এদিকে রাস্তায় আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি থাকলেও তেমন কোনো তৎপরতা চোখে পড়েনি।
বর্তমান সড়কের পরিস্থিতি সম্পর্কে সালনা (কোনাবাড়ী) হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর গোলাম ফারুক বলেন,”সড়কের পরিস্থিতি এখন পর্যন্ত ভালো।অল্প সংখ্যক মানুষকে ফিরতে দেখা গেছে।গাড়ির চাপও তেমন একটা নেই।কাল থেকে চাপ বাড়তে পারে।আমাদের পুলিশের তৎপরতা জোরালো করা হয়েছে।যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে।”received_769824497256168