ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ যানজট

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ যানজট

শেয়ার করুন

23মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল :

ঈদকে সামনে রেখে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের ব্যস্ততা বেড়েই চলেছে। মহাসড়কে ঈদের ঘরমুখো মানুষ বহনকারী যাত্রীবাহী বাস, কোরবানীর গরু বাহী ট্রাক ও মালবাহী ট্রাকসহ অতিরিক্ত গাড়ির চাপের কারণে ধীর গতিতে চলাচল করছে যানবাহনগুলো। এছাড়াও মহাসড়ক সংস্কার ও অতিরিক্ত যানবাহনের চাপের কারনে কয়েকটি পয়েন্টে থেমে থেমে চলছে যানবাহন। মঙ্গলবার ভোর থেকে কয়েকটি পয়েন্টে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়। তবে চার লেনের কাজ চলমান থাকায় রাস্তা প্রসস্ত হওয়ায় এই যানজট কোথাও ১৫/২০ মিনিটের মতো বেশি দীর্ঘস্থায়ী হয়নি।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের গাজীপুরের চন্দ্রা থেকে কালিহাতীর এলেঙ্গা পর্যন্ত চারলেনের কাজ চলছে। এদিকে উত্তরবঙ্গের ২৬টি জেলার ৯২টি রোডসহ ১২২ রোডের যানবাহন এ মহাসড়ক দিয়ে চলাচল করায় রাস্তায় যানবাহনের চাপ বেশি থাকছে। যার কারনে এ মহাসড়কে যানবাহন চলাচল এমনিতেই ধীর গতি রয়েছে। এর মধ্যে ফিটনেজ বিহীন যানবাহন রাস্তায় বিকল হওয়া ও ছোট খাটো দুর্ঘটনার কারণে মাঝে মধ্যেই যানজটের সৃষ্টি হচ্ছে।
ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের চন্দ্রা থেকে যানজটের সুত্রপাত হলেও টাঙ্গাইলের মির্জাপুরের ধেরুয়া রেলক্রসিং, গোড়াই বাসস্ট্যান্ড, মির্জাপুর বাইপাস, পাকুল্লা, নাটিয়া পাড়া, করটিয়া, পৌলি ও এলেঙ্গা পয়েন্টে থেমে থেমে যানজটের সুষ্টি হচ্ছে। এছাড়াও বঙ্গবন্ধু সেতু পারাপারের সময় ওজন স্কেলে মালামাল ওজনের জন্য লোড-আনলোড করতে গিয়ে ট্রাকের দীর্ঘ লাইন পড়ে যায়। যার কারণে বঙ্গবন্ধু সেতুর ওজন স্কেল থেকে মহাসড়কের একলেনে ৩/৪ কিলোমিটার দীর্ঘ ট্রাকের লাইন থাকে। এই লাইন ভোর রাত থেকে বেলা ১২টা ১টা পর্যন্ত থাকে।

12টাঙ্গাইলের পুলিশ সুপার মো. মাহবুব আলম  জানান, মহাসড়কের বিভিন্ন জায়গায় সংস্কার কাজ চলছে। মহাসড়কের অনেকাংশেই একপাশ দিয়ে গাড়ী চলাচল করতে হয়েছে এ কারনে কয়েকটি পয়েন্টে যানজটের সৃষ্টি হলেও হাইওয়ে ও জেলা পুলিশ সঠিক তদারকির কারণে কোথাও যানজট দীর্ঘস্থায়ী হচ্ছে না। মহাসড়ক সচল রাখতে সোমবার থেকে সাতশ পুলিশ মহাসড়কে কাজ করবে।