গাজীপুরে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের দুপাশে অবৈধ দখল উচ্ছেদ অভিযান

গাজীপুরে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের দুপাশে অবৈধ দখল উচ্ছেদ অভিযান

শেয়ার করুন
Screenshot (122)
।। মাজহারুল ইসলাম মাসুম, গাজীপুর ।।
সড়ক ও জনপথ বিভাগ অবৈধ স্থাপনা উচ্ছেদ করার প্রেক্ষিতে একটি প্রজ্ঞাপন জারি করে। এর-ই ধারাবাহিকতায় আজ গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনা বাজার হতে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত প্রায় ৩৮ কিঃ মহাসড়কের দু’পাশে অবৈধ দখল ও স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।
অবৈধ দখল উচ্ছেদ অভিযানটি অজ সকাল এগারোটায় শুরু করা হয়। অভিযান পরিচালনা করেন সড়ক ও জনপথের  নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুজ্জামান মিয়া।
এসময় উপস্থিত ছিলেন, সড়ক ও জনপথের উপসহকারী প্রকৌশলী ইমাম হোসেন মজুমদার মাওনা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো: কামাল হোসেন সহ হাইওয়ে পুলিশ, শ্রীপুর ফায়ার সার্ভিসের কর্মীরা।
উচ্ছেদ অভিযান পরিচালনা সম্পর্কে নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুজ্জামান মিয়া জানান,মহাসড়কে যানজট একটি  প্রতিদিনের ঘটনা। দেশের প্রায় প্রতিটি মহাসড়কেই এরকম যানজট দেখা যায়। এসব মহাসড়কের অধিকাংশ যায়গাই যানবাহন চলাচলের অনুপযোগী।
কোথাও কোথাও সড়কের প্রায় অর্ধেক অংশই বেদখল হয়ে গেছে। ফুটপাতে দোকান, সড়কে বাজার   একটি সাধারণ চিত্র।সড়ক-মহাসড়কের ফুটপাত দখল করে অবৈধ দোকান তৈরি করে ব্যবসা বাণিজ্য চলছে। সেই সাথে একই সড়কে বিভিন্ন গতির যানবাহন চলাচলের ফলে ঘটে ভয়াবহ দুর্ঘটনা। আর যানজটতো লেগেই থাকে।তাই সড়ক দুর্ঘটনা রোধ ও যানজট নিরসনে মহাসড়কের পাশে গড়ে ওঠা সকল অবৈধ স্থাপনা অপসারণ করা অত্যন্ত জরুরি হওয়ার কারনে এই অভিযানটি পরিচালনা করা হচ্ছে। দুর্ঘটনা রোধে মহাসড়কের দু’পাশে অননুমোদিত  এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা গেলে মহাসড়কে যানজট অনেকাংশে কমে যাবে। সেই সাথে সড়ক দুর্ঘটনাও অনেকাংশে রোধ হবে। অভিযানটি রাস্তার দুপাশেই পরিচালনা অভ্যাহত থাকবে বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।