কুষ্টিয়ায় বিশ্বাস রাইস মিলে অভিযান, রাতেই সরিয়ে ফেলা হয়েছে চাল

কুষ্টিয়ায় বিশ্বাস রাইস মিলে অভিযান, রাতেই সরিয়ে ফেলা হয়েছে চাল

শেয়ার করুন

Bazid_rice_pic-2শরীফুল ইসলাম, কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ার দৌলতপুরে জেলার দ্বিতীয় বৃহৎত্তম রাইস মিল বায়জীদ বিশ্বাস এগ্রোফুড লিমিটেড রাইস মিলে কুষ্টিয়া বাজার নিয়ন্ত্রন কমিটি অভিযান চালিয়েছে। সোমবার দুপুর সাড়ে ১২ টার দিকে কুষ্টিয়া জেলা খাদ্য নিয়ন্ত্রক তানভীর রহমানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। অভিযানে বাজার নিয়ন্ত্রন কমিটির সদস্যবৃন্দ বায়জীদ বিশ্বাস এগ্রোফুড রাইস মিলে চাল বা ধানের অতিরিক্ত মজুদ আছে কিনা তা তদারকি করেন। এসময় বায়জীদে রাইস মিলের গুদামে অতিরিক্ত মজুদ আছে কিনা তা ক্ষতিয়ে দেখা হয়।  বায়জীদ বিশ্বাস এগ্রোফুড রাইস মিলের বিভিন্ন গুদামে অতিরিক্তি চাল এবং ধানের মজুদ আছে বলে এলকাবাসী জানিয়েছেন।

বায়জীদ বিশ্বাস এগ্রোফুডের এক কর্মচারী নাম প্রকাশ না করার শর্তে জানান, জেলার বিভিন্ন রাইস মিলে বাজার নিয়ন্ত্রন মনিটরিং কমিটির অভিযানের পর থেকে গত দুই তিন ধরে রাতের আধাঁরে বায়জীদ বিশ্বাস এগ্রোফুড রাইস মিলের চাল ট্রাক ভর্তি করে গোপনে বিভিন্ন স্থানে পাচার করা হয়েছে। এছাড়াও রাইস মিলের ভিতরের একাধিক গুদামসহ মিলের পার্শ্ববর্তী স্থানের বিভিন্ন গোপন গুদামে চাল ও ধানের অতিরিক্ত মজুদের কথা জানিয়েছেন এলাকার লোকজন ও মিলের এক কর্মচারী। জেলাসহ দেশের বিভিন্ন স্থানে বিশ্বাস মিনিকেট চালসহ বিশ্বাসের বিভিন্ন প্রকার চালের বাড়তি চাহিদা থাকায় মাঝে মধ্যে অতিরিক্ত মজুদ করে কৃত্তিম সংকট সৃষ্টির মাধ্যমে চালের মূল্য বৃদ্ধিরও অভিযোগ রয়েছে বায়জীদ বিশ্বাস এগ্রোফুডের বিরুদ্ধে । Bazid_rice_pic-1অতিরিক্ত চাল বা ধানের মজুদের কথা অস্বীকার করে বায়জীদ বিশ্বাস এগ্রোফুডের ম্যানেজার ইসরাফিল হোসেন স্বপন জানিয়েছেন, ধানের মূল্য বৃদ্ধির কারনে চালের দাম বৃদ্ধি পেয়েছে। বিশ্বাস এগ্রোফুডে ধান বা চালের অতিরিক্ত মজুদ নাই বলে তিনি দাবি করলেও বিশ্বাস এগ্রোফুডের গুদামের ভিতরে সাংবাদিকরা প্রবেশ করতে চাইলেও আসল রহস্য উদ্ঘাটন হওয়ার ভয়ে গুদামের ভিতরে যেতে দেওয়া হয়নি বলে সেতু আহমেদ নামে স্থানীয় এক ফটো সাংবাদিক এ তথ্য জানিয়েছেন।

এদিকে অভিযানে নেতৃত্বদানকারী কর্মকর্তা তানভীর রহমান জানান, জেলা প্রশাসকের নির্দেশে জেলার বিভিন্ন রাইস মিলে চাল বা ধানের অতিরিক্ত মজুদ আছে কিনা তা ক্ষতিয়ে দেখার জন্য অভিযান চালানো হচ্ছে। তারই অংশ হিসেবে চালের বাজার নিয়ন্ত্রনে বাজার মনিটরিংয়ে বায়জীদ বিশ্বস এগ্রোফুড রাইস মিলে অভিযান চালানো হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

অপরদিকে জেলা বাজার নিয়ন্ত্রন মনিটরিং টিম বায়জীদ বিশ্বাস এগ্রোফুডে অভিযান শেষ করে চলে গেলেও দৌলতপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. লিয়াকত আলীকে বায়জীদ বিশ্বাস এগ্রোফুডের ম্যানেজারের কক্ষে দীর্ঘ সময় বসে থাকতে দেখা গেছে। তবে তিনি জানিয়েছেন, বিশ্বাস এগ্রোফুডে চাল বা ধানের অতিরিক্ত মজুদ পাওয়া যায়নি।