কুমিল্লা থেকে পূর্ণ গণতন্ত্র ফিরিয়ে আনার চর্চা শুরু করতে চান সিইসি

কুমিল্লা থেকে পূর্ণ গণতন্ত্র ফিরিয়ে আনার চর্চা শুরু করতে চান সিইসি

শেয়ার করুন

কে এম নুরুল হুদা ছবিকুমিল্লা প্রতিনিধি :  

সফলতার মধ্য দিয়ে কুমিল্লা নির্বাচন সম্পন্ন করে দেশে পরিপূর্ণ গণতন্ত্র ফিরিয়ে আসার চর্চা শুরু করতে চান বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। সিটি করপোরেশন নির্বাচনে কোনও ব্যক্তি বা দলীয় প্রভাবকে প্রশ্রয় না দেয়ার কঠোর নির্দেশ দিয়ে সিইসি বলেছেন, নির্বাচনের সময় সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা হলেন প্রভাবশালী ব্যক্তি। এরবাইরে কেউ কোনও ধরণের প্রভাব বিস্তার করতে চাইলে তাকে কঠোরভাবে দমন করা হবে। কাউকে কোনও ছাড় দেয়া হবে না।

শনিবার দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিতব্য কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনী কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ হুঁশিয়ারি দেন।  কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এ মতবিনিয় সভা অনুষ্ঠিত হয়।

আগামী ৩০মার্চ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে মেয়র পদে মূল প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক মেয়র বিএনপির মনিরুল হক সাক্কু ও আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা।
দায়িত্ব নেয়ার পর এই প্রথম কুমিল্লায় আসলেন প্রধান নির্বাচন কমিশনার। বক্তব্যের শুরুতে নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী, প্রিজাইডিং, পোলিং অফিসারদের উদ্দেশে সিইসি বলেন, নির্বাচনী দায়িত্ব একে পবিত্র দায়িত্ব মনে করে কাজ করবেন। আইনের মধ্যে যা আছে সেই আলোকে চলবেন। আমরা কারো পক্ষের নই। সংবিধান অনুযায়ী যার যে দায়িত্ব সেটা নির্ভয়ে পালন করবেন। যদি কেউ অন্যায়ভাবে প্রভাব বিস্তার করতে চায় তা বরদাশত করবেন না।

অতীতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অত্যন্ত সুনামের সঙ্গে নির্বাচনের সময় দায়িত্ব পালন করেছে এমন মন্তব্য করে তিনি প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তাদের উদ্দেশে বলেন, আজকে পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসারের কর্মকর্তারা আপনাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন। সুতরাং কেউ কোথাও কোনও ধরণের সমস্যার মুখোমুখি হলে তাৎক্ষণিকভাবে জানালে ব্যবস্থা নেয়া হবে। নির্বাচনের দায়িত্বে থাকা কর্মকর্তাদের কোনও ধরণের অবহেলা বরদাশত করা হবে না বলেও স্পষ্ট জানিয়ে দেন প্রধান নির্বাচন কমিশনার।

চাকুরী জীবনে কুমিল্লায় জেলা প্রশাসক ছিলেন প্রধান নির্বাচন কমিশনার। সেইসময়ের স্মৃতিচারণ করে তিনি বলেন, আমি এখানে দায়িত্ব পালন করেছি তখন যারা আজকে উপস্থিত আছেন তাদের অনেকের সঙ্গে বিভিন্ন সময় দেখা হয়েছে, কথা হয়েছে। সুতরাং এখানকার মানুষ, পরিবেশ সবকিছু আমার নখদর্পণে। আশা করি কুমিল্লার মানুষ অন্যায়ভাবে কোনও আবদার করবেন না, কোনও বিশৃঙ্খলা করবেন না।
নির্বাচন নিয়ে নিজের প্রত্যাশার কথা ব্যক্ত করে সিইসি বলেন, নির্বাচনকে চ্যালেঞ্জিং নির্বাচন বলছেন ঠিক আছে। কিন্তু আমরা প্রত্যেকটি মানুষ প্রত্যাশা করবো অতীতে গণতান্ত্রিক পরিবেশ পরিস্থিতি যেভাবে যেভাবেই হোক না কেন কোথাও না কোথাও কিছু ত্রুটি ও বিতর্কিত হয়েছে। সেই অবস্থা থেকে আমরা ফিরিয়ে আনতে পারবো। যদি আপনাদের সহযোগিতা থাকে। প্রত্যেকটি গণতন্ত্রমনা মানুষ বিশ্বাস করে দেশে পরিপূর্ণ গণতন্ত্র ফিরে আসুক। কুমিল্লা থেকে সেই যাত্রা শুরু হোক। সাফল্যের মাধ্যমে সেই যাত্রা শুরু হোক। আগামী পাঁচটি বছর দেশে গণতান্ত্রিক চর্চা প্রতিষ্ঠিত করার অঙ্গিকার করছি।

জেলা প্রশাসক জাহাংগীর আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, বিজিবির ১০ ব্যাটালিয়নের কমান্ডার আহসানুজ্জামান, র‌্যাব-১১ এর মোস্তফা কায়জার, আনসারের আ খ ম আমিনুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কমিশনার রকিব উদ্দিন মণ্ডল।