কুমিল্লায় ৫০ হাজারের সংখ্যালঘু ভোটাররাই হবে ফ্যাক্টর

কুমিল্লায় ৫০ হাজারের সংখ্যালঘু ভোটাররাই হবে ফ্যাক্টর

শেয়ার করুন

খায়রুল আহসান মানিক, কুমিল্লা জেলা প্রতিনিধি :

পঞ্চাশ হাজারেরও বেশী সংখ্যালঘু ভোটার বিজয় নির্ধারণ করতে পারে আগামী ৩০ মার্চ অনুষ্ঠিতব্য কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে। বাংলাদেশের রাজনৈতিক অবস্থা বিবেচনায় সংখ্যালঘু ভোটকে আওয়ামী লীগের রিজার্ভ ভোট হিসাবে ধরা হলেও সে ভোটে ভাগ বসাতে চায় বি এন পি। সংখ্যালঘুদের এ ভোট নিয়ে হিসেব নিকেশ করছে আওয়ামী লীগ ও বিএনপি মেয়র প্রার্থী। এবারের নির্বাচনে ভোটের সমীকরণে শেষ পর্যন্ত আওয়ামী লীগ প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা ও বিএনপি প্রার্থী মনিরুল হক সাক্কুর জন্য বড় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে।

সংখ্যালঘু সম্প্রদায়ের এ রিজার্ভ ভোটের অর্ধেকের কাছাকাছি হলেও নিজের পক্ষে আনার জন্য চেষ্টা করছেন বিএনপি প্রার্থী মনিরুল হক সাক্কু। অপর দিকে এই রিজার্ভ ভোট যাতে কোন মতেই ধানের শীষে না যায় সে লক্ষে কাজ করছেন আওয়ামী লীগ প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা। চূড়ান্ত মুহুর্তে সাক্কু এ রিজার্ভ ভোটের কতটুকু ছিনিয়ে নিতে পারবে আর সীমা কতটুকু ধরে রাখতে পারবে তার উপরই অনেকটা নির্ভর করবে ভোটের ফলাফল।

হিন্দু, বৌদ্ধ ও খৃষ্টান এ তিনটি সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে হিন্দুদের ভোট এখানে বেশী। বিগত স্থানীয় সরকার নির্বাচনগুলোতে নির্দলীয়ভাবে অনুষ্ঠিত হওয়ায় সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট ব্যক্তি ইমেজ বা  এলাকা ভিত্তিক সম্পর্কের কারণে আওয়ামী লীগ ঘরানার প্রার্থীর বাইরেও অন্যপ্রার্থী পেতো। কিন্তু এবারের চিত্রটি পুরোটাই ভিন্ন। কেননা সংখ্যালঘু বা হিন্দু সম্প্রদায়ের ভোট আওয়ামী লীগ প্রার্থীর পক্ষেই যায় এমন ধারণা এদেশে চালু আছে। আর এবারের সিটি কর্পোরেশন নির্বাচন যেহেতু প্রতীক নির্ভর তাই সংখ্যালঘু ভোট নৌকায় যাবে এমন সম্ভাবনাই মনে করেন আওয়ামী লীগ নেতারা। তবে  কুমিল্লা সিটি কর্পোরেশনের হিন্দু সম্প্রদায়ের একটি অংশের সমর্থন রয়েছে জাতীয়তাবাদী রাজনীতিতে। কুমিল্লায় জাতীয়তাবাদী হিন্দুদল নামে একটি সংগঠন ছিল। হালে তার অস্তিত্ব না থাকলেও হিন্দুদের অনেকেই ধানের শীষের দিকে ঝুঁকে আছেন এমন দাবী নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বিএনপি এক নেতার।

আগামী ৩০ মার্চের নির্বাচনকে সামনে রেখে কুমিল্লার সংখ্যালঘুদের সংগঠন হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষদ, পূজা উদযাপন পরিষদ, আন্তর্জাতিক সংগঠন মাইনরিটি ফোরাম সহ বিভিন্ন সংখ্যালঘু সংগঠন নড়ে চড়ে উঠেছে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে এসব সংগঠনের নেতাদের কদরও বাড়ছে বড় দুই দলের প্রার্থীর কাছে।  প্রার্থীরা সংখ্যালঘুদের ভোট পুঁজি করতে ছুটছেন নগরীর গাংচরের ঋষি পট্রি, ঘোষ পাড়া, হরিজন পাড়া, নমশুদ্র পাড়া, বৈরাগী পাড়া, গোয়ালপট্রি, বৌদ্ধ পাড়া, ঠাকুর পাড়া, শষ্মান এলাকা, খ্রিষ্টান পাড়াসহ সংখ্যা লঘু অধ্যুষিত এলাকায়।
এ ব্যাপারে হিন্দু – বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষদের এক নেতা বলেন, আমাদের সবাই আওয়ামী লীগের তা নয়। আবার আমাদের মধ্যে যে বিএনপি নেই সেটাও নয়। এ বারকার নির্বাচনে যে যার ইচ্ছে মতো সিদ্ধান্ত নেবে। এব্যাপারে বিএনপি প্রার্থী বলেন, কুমিল্লায় সংখ্যালঘুরা কারো ভোট ব্যাংক এটা আমি বিশ্বাস করিনা। আমি পৌর চেয়ারম্যান ও সিটি মেয়র থাকা কালে সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য অনেক কাজ করেছি। আশাকরি তাদের ভোট আমি পাবো।

নৌকা প্রতীকের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা বলেন, এটা পরীক্ষিত সত্য যে, বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায় আওয়ামী লীগের কাছে নিরাপদ থাকে। আবার বাবা তার পুরো রাজনৈতিক জীবনে তাদের কল্যাণে কাজ করেছেন। আশা করি এবারের নির্বাচনে এই সম্প্রদায়ের ভোট জন নেত্রী শেখ হাসিনার সম্মানে নৌকায় যাবে।

এদিকে নগরীর বিশিষ্ট জনদের অভিমত ৩০ মার্চের সিটি নির্বাচনে জয় পরাজয়ের যে ক’টি নিয়ামক কাজ করবে তার মধ্যে অবশ্যই একটি হবে সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট ব্যাংক। এই ভোট ব্যাংক যারা ধরে রাখতে পারবে তারাই বিজয়ের পথে এগিয়ে যাবে।