কালিয়াকৈরে ‘বঙ্গবন্ধু’ নামের লাইটিং বোর্ড এর তিন অক্ষর ছয়মাস ধরে বিকল

কালিয়াকৈরে ‘বঙ্গবন্ধু’ নামের লাইটিং বোর্ড এর তিন অক্ষর ছয়মাস ধরে বিকল

শেয়ার করুন


।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর।।

তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক কর্মসংস্থানের মাধ্যমে বেকারত্ব হ্রাস, আর্থ-সামাজিক সমৃদ্ধি অর্জন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ সরকার ১৯৯৯ সালে প্রথম হাইটেক পার্ক কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করার আলোচনা শুরু করলেও প্রায় ১০ বছর এই কর্মকাণ্ড স্থগিত থাকে। এরপর ২০১০ সালে সরকার ‘বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ’ প্রতিষ্ঠা করে। বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় প্রথম প্রকল্প হিসেবে বঙ্গবন্ধু হাইটেক সিটি প্রতিষ্ঠা করে।

বঙ্গবন্ধু হাইটেক সিটির পূর্বের নাম ছিল ‘কালিয়াকৈর হাইটেক পার্ক’। ২০১৬ সালে এর নাম বদলে ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি’ রাখা হয়। এই প্রকল্পে প্রায় দুই লক্ষ লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলে জানা গেছে। এই প্রকল্পের আওতায় দক্ষিণ এশিয়ায় আইসিটি বিভাগের সবচেয়ে বৃহৎ ইউনিভার্সিটির মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিসহ আরও অনেক মেগা প্রকল্প রয়েছে।

বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরার জন্য এবং প্রযুক্তির যুগে বাংলাদেশকে প্রযুক্তিগত অগ্রগামীতায় ভূমিকা রাখার জন্য সরকারের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ এই বঙ্গবন্ধু হাইটেক সিটি’র প্রকল্প হাতে তুলে নেন।

সরেজমিনে দীর্ঘদিন পর্যবেক্ষণ করে দেখা যায়, পার্কটির মূল ফটকে নাম ফলকের বঙ্গবন্ধু নামের প্রথম তিনটি অক্ষরই দীর্ঘ প্রায় ছয় মাস যাবত বিকল হয়ে পড়ে আছে। রাতের বেলায় জ্বলছে না বঙ্গবন্ধু নামের তিনটি অক্ষর।  এতে জাতির জাতির জনকের নামের বিকৃতি হচ্ছে বলে মনে করছেন সচেতন মহল।

বঙ্গবন্ধুর নামের এরকম ‘অবমাননা’ মেনে নিতে পারছে না বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকরা। পার্কটির রক্ষণাবেক্ষণকারী ও কর্তৃপক্ষের যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকেই। অনেকেই কতৃপক্ষের দায়িত্ব অবমাননা ও অবহেলার কথাও বলছেন।

এ ব্যাপারে বীর মুক্তিযোদ্ধা ও কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মান্নান শরীফ বলেন, বঙ্গবন্ধুকে হত্যা থেকে শুরু করে এখন পর্যন্ত তার পরিবারকে ধ্বংস করার জন্য ১৯৭১ সালের ঘাতক-দালাল ও প্রেতাত্মারা চেষ্টা করে যাচ্ছে। যেহেতু দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধুর নামফলকটি এই অবস্থায় পড়ে আছে, তাই আমার মনে হচ্ছে এই বিষয়েও তাদের হাত থাকতে পারে। আমি বঙ্গবন্ধুর নামকে অবহেলা করার বিষয়টি ঘৃণাভরে তীব্র নিন্দা জানাই।

বঙ্গবন্ধু হাইটেক সিটির ইনচার্জ হাসান ইবনে শাহী জানান, এই সাইনবোর্ডটি রিপিট করে ঝালাই করা, তাই স্থানীয় টেকনিশিয়ান মেরামত করতে ব্যর্থ হয়েছেন। পরবর্তীতে অফিস থেকে টিম এসেছিল তারাও কাজটি করতে পারেনি। রিপিট দিয়ে ঝালাইয়ের কারণে ঠিক করতে গেলে সম্পূর্ণ ভেঙে যেতে পারে, এজন্য কাজ এখনো অসম্পূর্ণ রয়েছে।

তিনি বলেন, এই বিষয়টি আমি সপ্তাহখানেক আগে প্রতিবেদন আকারে লিখিতভাবে অফিসের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আশা করা যাচ্ছে কিছুদিনের মধ্যে মেরামত করা সম্ভব হবে।