কর্মস্থল দূর্ঘটনায় ক্ষতিপূরণ প্রাপ্তির প্রতিবন্ধকতার উপর তথ্যচিত্র প্রদর্শনী

কর্মস্থল দূর্ঘটনায় ক্ষতিপূরণ প্রাপ্তির প্রতিবন্ধকতার উপর তথ্যচিত্র প্রদর্শনী

শেয়ার করুন

261324069_437201878064965_7823765078263436430_n

।। নাহিদ হাসান শুভ, সাভার ।।

কর্মস্থলে দূর্ঘটনার শিকার হলে ক্ষতিপূরণ পেতে শ্রমিকদের যেসকল প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয় সেসকল বিষয়গুলো নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র এবং আইনের বিধান ও সমাধানের পথের উপর বিশেষজ্ঞের সুপারিশ ও মতামত নিয়ে অডিও ভিজুয়্যাল প্রদর্শনী করেছে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট(ব্লাস্ট)।

শুক্রবার (১০ ডিসেম্বর) সকালে আশুলিয়ার জামগড়া এলাকায় একটি রেস্টুরেন্টে এ প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করে ব্লাস্ট।

কর্মস্থলে দূর্ঘটনার শিকার শ্রমিকদের ক্ষতিপূরণ আদায়ের জন্য শ্রম আদালতে ব্লাস্টের পরিচালনা করা ৮০ টি মামলা পর্যবেক্ষণ প্রতিবেদনের উপর ভিত্তি করে প্রামান্যচিত্র দুটি নির্মাণ করে হয়েছে বলে জানান ব্লাস্টের কর্মকর্তাবৃন্দ। ব্লাস্টের Worker Empowerment & Advocacy in RMG Sector (WEARS-II) প্রজেক্ট এর অধীনে লাউডাস ফাউন্ডেশনের সহায়তায় তথ্যচিত্রটি নির্মিত হয়েছে।

ব্লাস্টের স্টাফ ল’ইয়ার অটুট আরেং বলেন, যে ৮০টি নিষ্পন্ন মামলা বিশ্লেষণ করা হয়েছে সেগুলোতে ব্লাস্ট ২০০৮ সাল থেকে দেশের শ্রম আদালতে বাদিপক্ষের প্রতিনিধিত্ব করেছে বা তাদের পক্ষে মামলা পরিচালনা করেছে। ৮০টি মামলার সবগুলোই স্থায়ী সম্পূর্ণ অক্ষমতা সংক্রান্ত নয়ত মৃত্যু সংক্রান্ত। মামলাগুলোতে আবেদন জমা দেয়া থেকে শুরু করে আদালত কর্তৃক ক্ষতিপূরণ প্রদানের রায় ঘোষণায় গড়ে সময় লেগেছে ৬৩০ দিন যা আইনে নির্ধারিত ৬০দিন সময়সীমার ১০ গুণ বেশি।

সাভার আশুলিয়ার বিভিন্ন পোশাক শ্রমিক নেতার এ আলোচনায় অংশগ্রহণ করেন। ক্ষতিপূরণ আদায় মামলার ৬০ দিনে রায়ের বিধান থাকলেও বিভিন্ন কারণে মামলার দীর্ঘসূত্রতা নিয়ে আলোচনা করেন শ্রমিকনেতারা।

ব্লাস্টের প্রজেক্ট ম্যানেজার তৈয়বুর রহমান বলেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার ১২১ নং সনদ (আইএলও কনভেনশন ১২১) অনুসমর্থনের ক্ষেত্রে বাংলাদেশের এখন ইতিবাচক মনোভাব রয়েছে। এই সনদটি স্বাক্ষরকারী দেশকে একটি চাকুরিগত আঘাত বীমা (এমপ্লয়মেন্ট ইনজুবি ইনস্যুরেন্স/ইআইআই) স্কিম চালু করতে দায়বদ্ধ করে যা এই নিশ্চয়তা দেয় যে, শিল্প দুর্ঘটনা মৃত্যুর জন্য ক্ষতিপূরণ সামাজিক নিরাপত্তার একটি অংশ এবং তা ত্রুটিমুক্তভাবে দেয়া হয়। বর্তমানে নিয়োগকারী যদি স্বেচ্ছায় ক্ষতিপূরণ না দেন বা ক্ষতিগ্রস্ত ব্যক্তির সাথে কোন রকম সমঝোতায় পৌঁছাতে না পারেন তাহলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে মামলাজটে ভারাক্রান্ত শ্রম আদালতে মামলা করতে হয় এবং বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর বিধান অনুযায়ী দীর্ঘমেয়াদি ও অনেক ক্ষেত্রে বিফল আইনি প্রক্রিয়া সহ্য করতে হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন ব্লাস্টের প্যারালিগ্যাল সাইদুল ইসলাম ও নাজমী বিনতে নাহার, শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন, আল কামরান, মোঃ ইব্রাহিম, ইসমাইল হোসেন ঠান্ডু, স্বপন প্রমুখ।