করোনাকালীন সময়েও পোশাকখাতে রপ্তানি বেড়েছে; বেপজা চেয়ারম্যান

করোনাকালীন সময়েও পোশাকখাতে রপ্তানি বেড়েছে; বেপজা চেয়ারম্যান

শেয়ার করুন

picture (1)

জাহিদ হাসান সাকিল, সাভার: করোনাকালীন সময়েও সাড়ে ১৫ শতাংশ রপ্তানি বেড়েছে ইপিজেডের। পাশাপাশি দেশের ৮ টি ইপিজেডে প্রায় ৩৫ হাজার মানুষের নতুন কর্মসংস্থান ব্যবস্থা হয়েছে বলে জানান বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা’বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম।

বুধবার (২৫ আগস্ট) দুপুরে সাভারে ঢাকা ইপিজেডে প্রিমিয়ার ব্যাংকের এটিএম বুথের উদ্বোধন করতে এসে সাংবাদিকের প্রশ্নের জবাবে এই তথ্য দেন বেপজার চেয়ারম্যান।

তিনি আরও জানান, পোশাকখাতে বিনিয়োগ বেড়েছে ও বিদেশের অনকে প্রতিষ্ঠান বাংলাদেশে স্থানান্তের প্রস্তাব পাচ্ছি। সেগুলো আমরা ব্যবস্থা করার চেষ্টা করছি। তাদের চাহিদা মেটাতে প্রধানমন্ত্রী ইতিমধ্যে নতুন আরও ৩ টি ইপিজেড তৈরির ঘোষণা দিয়েছে। তারমধ্যে পটুয়াখালী পায়রা বন্দর, যশোরের নোয়াপাড়া ও গাইবান্ধার গোবিন্দাগঞ্জে।

বেপজার চেয়ারম্যান আরও জানান, দেশের ৮টি ইপিজেডে ৫৩২ টি কারখানা পরিবেশ রক্ষায় নিয়ম মেনে ওয়েস্ট ম্যানেজন্ট করে থাকে। ইপিজেডের কারখানাগুলো পরিবেশ বিপযয়ে কোন ধরনের নেগেটিভ ইমপেক্ট ফেলছে না। সিইপিটি ও ওয়াটার ট্রিটমেন্ট শতভাগ মেনে চলছে।

এছাড়া কারখানার কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের করোনার টিকা নিশ্চিত করতে বেপজা কাজ করছে বলেও জানান তিনি। এছাড়া অনুষ্ঠান শেষে শ্রমিকদের মধ্যে মাস্ক ও হ্যান্ড সেনিটাইজার বিতরণ করেন বেপজার চেয়ারম্যান। উদ্বোধন

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. রিয়াজুল করিম ও ঢাকা ইপিজেডের মহাব্যবস্থাপক আব্দুস সোবাহনসহ অন্যান্যরা।