আপতত দেশে লকডাউনের পরিকল্পনা নেই- স্বাস্থ্যমন্ত্রী

আপতত দেশে লকডাউনের পরিকল্পনা নেই- স্বাস্থ্যমন্ত্রী

শেয়ার করুন

260886783_228457882696299_7816294189248958192_n

নাহিদ হাসান শুভ, সাভার।।

 ওমিক্রন সংক্রমন বিষয়ে আপতত দেশে লকডাউনের পরিকল্পনা নেই, সীমান্ত বন্ধ না হলেও ল্যাব পরীক্ষার উপর জোর দিচ্ছে সরকার বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার(৫ ডিসেম্বর) দুপুরে সাভারে নবনির্মিত বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্ট (বিআইএইচএম) এ কাজের অগ্রগতি পরিদর্শনে এসে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসময় আরও জানান, আন্ত:মন্ত্রণালয় এক সভায় ওমিক্রন সংক্রমণসহ করোনার উদ্ভূত পরিস্থিতিতে বেশ কিছু সিন্ধান্ত নেয়া হয়েছে। সে অনুযায়ী বিমানবন্দরের ল্যাবকে আরও বড় ও আধুনিকায়ন করা হয়েছে। বিদেশ থেকে আগতদের কোয়ারিন্টাইন নিশ্চিতে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া দক্ষিণ আফ্রিকা থেকে দেশে আসতে চাইলে অন্তত ৪৮ ঘন্টার আগের করোনার চেষ্টার রিপোর্ট দেখাতে হবে। পূর্বের মতো হাসপাতালগুলোতে কোয়ারিন্টান ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এসময় মন্ত্রী ওমিক্রন রোধে ভ্যাকসিন নিতে ও স্বাস্থবিধি মেনে চলতে জনগনকে সচেতন হওয়ার আহবান জানান।

এছাড়া বুষ্টার ডোজ দেয়ার পরিকল্পনা চলছে বলেও জানান মন্ত্রী। পাশাপাশি ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তির সব টিকা আগামী ৩ থেকে মাসের মধ্যে দেশের আসার কথা রয়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন, দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান (এমপি), স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি অধ্যাপক ডাঃ আবুল বাশার মোহাম্মাদ খুরশিদ আলম, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব মোঃ সাইদুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গণি, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সায়েমুল হুদা প্রমূখ।

এরআগে মন্ত্রী, ডাক্তার ও নার্সদের পেশাগত প্রশিক্ষনের মাধ্যমে আরো দক্ষ করে তুলতে সাভারে তৈরি হচ্ছে বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্ট’ বিআইএইচএম এর ১২ তলা আধুনিক ভবনটি ঘুরে দেখেন। টিকা নিতে আসা মানুষের খোঁজখবর নেন। যার সার্বিক দেখভালে দায়িত্ব রয়েছে ঢাকা জেলা সিভিল সার্জনঢা. আবু হোসেন মো. মঈনুল হাসান  । এখানে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের আবাসিক ও অনাবাসিক বিশ্বমানের প্রশিক্ষণ ব্যবস্থা হবে।