স্মৃতিতে অটুট থাকুক শচীন দেব বর্মণ

স্মৃতিতে অটুট থাকুক শচীন দেব বর্মণ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ শচীন দেব বর্মণের জন্ম কুমিল্লায়। শহরের পূর্ব চর্থায় অবস্থিত তাঁর বাড়িটি কোন রাজপ্রসাদের মতো নয়। দেখতে ব্রিটিশ আমলে তৈরি বাড়িগুলোর মতোই। তবে দখলদারীর নির্মমতায় হারিয়ে যাচ্ছে প্রাচীন এ স্থাপত্যটি। বাড়িটিতে গড়ে উঠেছে প্রাণিসম্পদ বিভাগের একটি হাঁস-মুরগীর খামার।

পারিবারিক রোষানলে ১৮৭০ সালের মাঝামাঝিতে ত্রিপুরা থেকে স্বপরিবারে কুমিল্লায় চলে আসেন শচীন দেব বর্মণের বাবা নবদ্বীপ কুমার বর্মণ। স্থায়ীভাবে বসবাসের জন্য চর্থায় ৬০ একর জমি নিয়ে বাড়ি নির্মাণ করেন তিনি।

কালের পরিক্রমায় অযত্ন আর অবহেলায় সৌন্দর্য হারাতে থাকে শচীন কত্তার এই পৈত্রিক বাড়িটি। বহুদিন ধরেই বাড়ির জমির বেশিরভাগ অংশেই হাঁস-মুরগীর খামার গড়ে তুলেছে প্রাণিসম্পদ বিভাগ। সম্প্রতি বাড়ির মূল ভবণ ঘেষা ৮৪ শতাংশ জমি দখলে নিয়েছে জেলা প্রশাসন। চারপাশে প্রাচীর দিয়ে নিরাপত্তার ব্যবস্থাও করা হয়েছে। জমির বাকি অংশও নেয়ার চেষ্টা চলছে।

কিন্তু ২০১৫ সালে শচীন দেব বর্মণের এই অবহেলিত বাড়িটির সংস্কার কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১ কোটি ১০ লাখ ৩২ হাজার টাকা ব্যয়ে, বাড়ির মূল ভবন সংস্কার ও সীমানা প্রাচীর নির্মাণকাজও শুরু হয়। সংস্কারের মাধ্যমে মূল ভবনটিকে আগের আদলে রুপ দিচ্ছে প্রত্নতত্ব অধিদপ্তর। বাড়ির দক্ষিণ পাশে পুকুরটিতে একটি ভাসমান মঞ্চ নির্মাণ করা হবে।