শিল্পকলা একাডেমিতে চলছে ঘুড়ি প্রদশর্নী

শিল্পকলা একাডেমিতে চলছে ঘুড়ি প্রদশর্নী

শেয়ার করুন

bsa-10220171031045432নিজস্ব প্রতিবেদক :

ঘুড়ি উড়ানো বাংলা সংস্কৃতিতে মিশে আছে বহুদিন ধরে। পৌষ সংক্রান্তিতো ঘুড়ি ছাড়া ভাবাই যায় না।  ভারত-উপমহাদেশে ঘুড়ি সংস্কৃতির প্রাচীন উপদান। তবে ঠিক কবে থেকে শুরু তার হিসাব সঠিক জানা নেই।  ঢাকাবাসী সংগঠনের আয়োজনে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় চলছে ঘুড়ি প্রদশর্নী।

গ্রাম অঞ্চলে ঘুড়ি কাটাকাটির লড়াই সারাবছর দেখা গেলেও শহুরে আয়োজনে বিশেষ উৎসব হিসেবে পালন করা হয়, পৌষের শেষ দিনে। পুরান ঢাকায় সাকরাইন উৎসব নামে পরিচিত হলেও. ভারতীয় উপমহাদেশের নানা স্থানে এটি মকর সংক্রান্তি নামে পরিচিত।(পুরান ঢাকার ফুটেজ)

বিশ্বব্যাপীই ঘুড়ি উড়ানো একটি জনপ্রিয় খেলা। এই খেলা আনন্দ উৎসবে বাঙালির প্রাণের সাথে মিশে গেছে  অনেক আগে। তাকে ধরে রাখতেই, শিল্পকলা একাডেমীতে দেশ বিদেশের নানান ঘুড়ি নিয়ে এ প্রদশর্নীর আয়োজন।

সাপ, আগুন পাখি, মৌচাক, ফিনিক্স, চরকি লেজ নামগুলো কেবল কাগজের তৈরী সুতায় বাধা ঘুড়ির নয়, এসবের সাথেই জড়িয়ে আছে বাঙালির আনন্দ,উচ্ছাস।

দেয়াল বন্দী বাহারি নামের এই আনন্দগুলো যেন ঘর বন্দী না হয়ে যায়, খোলা আকাশে উড়তে থাকা শৈশবগুলো যেন অটুট থাকে সেই মুক্ত চেতনায়। আর এর মধ্যেই সব বাঙালির মনে, প্রাণে লালন হোক উৎসবের ঐতিহ্য।