বিজয় দিবসে দনিয়া কলেজে প্রদর্শিত হবে চন্দ্রকলার ‘তন্ত্রমন্ত্র’

বিজয় দিবসে দনিয়া কলেজে প্রদর্শিত হবে চন্দ্রকলার ‘তন্ত্রমন্ত্র’

শেয়ার করুন

tontro-montroএটিএন টাইমস ডেস্ক :

২০১১ সালের মে মাসে জাতীয় নাট্যশালায় চন্দ্রকলা থিয়েটার আয়োজিত নাট্যৎসবে উদ্বোধনী প্রদর্শনীর মাধ্যমে মঞ্চে আসে দমফাটানো হাসির নাটক ‘তন্ত্রমন্ত্র’। এরপর ধারাবাহিক মঞ্চায়নের মধ্য দিয়ে ভারতের পশ্চিম বঙ্গের তৎকালীন পর্যটন মন্ত্রি ব্রাত্যবসু’র আমন্ত্রনে ২০১২ সালে ‘দমদম নালেঝোলে নাট্যৎসব’ -এ নাটকটি মঞ্চায়ন করে ব্যপক প্রশংসিত হয়। কিন্তু দলটির অন্যান্য প্রযোজনার নিয়মিত প্রদর্শনী করলেও দীর্ঘ সময় এ নাটকটি মঞ্চে আনা হয়নি। অবশেষে চার বছর পর রাজধানীর দনিয়ায় বিজয়ের নাট্যৎসবে মঞ্চস্থ হতে যাচ্ছে আলোচিত এ নাটক।

তরুণ নাট্যপ্রতিভা এইচ অর অনিক রচিত ও নির্দেশিত এ নাটকটি দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গণ মঞ্চে প্রদর্শিত হবে ১৬ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায়। এস এম অঙ্গনের সঙ্গিত পরিচালনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাসুম, আনিস, হাসান, মলি, আব্দুল মান্নান, বাধন, আহাদ, রবিন, তানজিল, আপন, অবনী এবং এইচ আর অনিক।

tontro-montro-picনাটকটির কাহিনী আবর্তিত হয়েছে, সমাজের নানা অসঙ্গতি নিয়ে; হিংসা, বিদ্বেষ, অহংকার, ক্রোধ, লোভ এর মত ভয়ংকর রীপুগুলোর আবর্তে। মানুষ নিজের ইচ্ছা অনিচ্ছায় যা আলিঙ্গন করছে জীবনের পরতে পরতে। নাটকের শুরুতে দেখা যাবে অশুভ ছায়া মানুষের অন্তরাত্মায় পতিত হয়ে জীবনকে বিষিয়ে তোলে। যা মিউজিক্যাল কোরিওগ্রাফে দৃশ্যমান হবে নান্দনিক শিল্পালোয়ে। সমাজের নানা চরিত্র থেকে বেছে নেয়া হয়েছে ডাক্তার এবং রোগীর সম্পর্ককে। রোগী- ডাক্তারের মধ্যকার বলা না বলা মর্মস্পর্শক কথোপকথনের সমীকরণ হাস্যরসাত্মক ঢংয়ে নানা ঘটনার মায়াজাল আবৃত হয়েছে এই নাটকে। সমসাময়িক নৈতিক অবক্ষয় মানবিক নানান প্রতিবন্ধকতা নিয়ে পুরো নাটক জুড়ে রয়েছে আত্মিক জিজ্ঞাসা। যা মানুষের বোধে দারুণভাবে রেখাপাত করে।