নিজের সৃষ্টির সামনেই শেষ শ্রদ্ধা আবদুল্লাহ খালিদকে

নিজের সৃষ্টির সামনেই শেষ শ্রদ্ধা আবদুল্লাহ খালিদকে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

নিজের হাতে গড়া অমর সৃষ্টি মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘অপরাজেয় বাংলা’র পাদদেশেই ভাস্কর ও চিত্রশিল্পী সৈয়দ আব্দুল্লাহ খালিদকে শেষ শ্রদ্ধা জানানো হয়েছে। রোববার বেলা সোয়া ১২টার দিকে তাকে কলা ভবনের সামনে অপরাজেয় বাংলার পাদদেশে নিয়ে আসা হয়।

এর আগে তার মরদেহ নিয়ে যাওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনিস্টিটিউশনে। তিনি এখানের ছাত্র ছিলেন।

শ্রদ্ধা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে জানাজা হবে। শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্তানে তাকে দাফন করা হবে।”

শনিবার মধ্য রাতে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন আব্দুল্লা খালেদ। সত্তরোর্ধ্ব আব্দুল্লাহ খালিদ দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন।

সিলেট জেলা শহরে জন্ম নেওয়া আব্দুল্লাহ খালিদ ১৯৬৯ সালে তৎকালীন ইস্ট পাকিস্তান কলেজ অফ আর্টস অ্যান্ড ক্রাফ্‌টস (এখনকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা) থেকে চিত্রাঙ্কন বিষয়ে স্নাতক এবং পরে ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে চিত্রাঙ্কন ও ভাস্কর্যে স্নাতকোত্তর করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য বিভাগে শিক্ষকতা দিয়ে আব্দুল্লাহ খালিদের কর্মজীবনের শুরু। ১৯৭২ সালে সেখানকার প্রভাষক থাকাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসুর উদ্যোগে কলাভবনের সামনে বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মারক ‘অপরাজেয় বাংলা’ নির্মাণের দায়িত্ব পান একুশে পদক পাওয়া এই অমর ভাস্কর্য শিল্পী।