নকল হচ্ছে শিল্পাচার্য জয়নুল আবেদীনের চিত্রকর্ম

নকল হচ্ছে শিল্পাচার্য জয়নুল আবেদীনের চিত্রকর্ম

শেয়ার করুন

index

নিজস্ব প্রতিবেদক :

শিল্পাচার্য জয়নুল আবেদীনের চিত্রকর্ম নকল হচ্ছে। জাতীয় জাদুঘরে প্রদর্শনীতেও রাখা হয়েছে কিছু নকল ছবি। এছাড়া শিল্পীর আট শতাধিক ছবি অবহেলায় পড়ে আছে জাদুঘরের সংরক্ষণাগারে। এসব অভিযোগ তুলেছেন খোদ জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি শিল্পী হাশেম খান। জয়নুল আবেদীনের ছবি নকলের অভিযোগ তুলেছেন তার ছেলেও। সকালে জাতীয় জাদুঘরে একটি অনুষ্ঠানে এসব অভিযোগ উঠলেও এ নিয়ে কোন কথা বলতে রাজি হয়নি কর্তৃপক্ষ।

শিল্পের আচার্য জয়নুল আবেদীন, যাকে বলা হয় মাস্টার অব ড্রয়িং। দুর্ভিক্ষ চিত্রমালা সিরিজের মাধ্যমে যিনি সারা বিশ্বে খ্যাতি পেয়েছিলেন। তার একটি কালজয়ী চিত্রকর্ম ‘কাক’। কিন্তু এই কাকের ছবিও নাকি নকল করা হচ্ছে।

সকালে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে জয়নুল আবেদীনকে নিয়ে আয়োজিত একটি সেমিনারে ছবি নকলের অভিযোগ করেন তাঁর ছেলে মইনুল আবেদীন।

জয়নুল আবেদীনের ছাত্র শিল্পী হাশেম খান অভিযোগ করেন, জাতীয় জাদুঘরের প্রদর্শনীতে জয়নুলের নকল ছবি প্রদর্শিত হচ্ছে। এজন্য সেখানকার কর্মকর্তা কর্মচারীদের দায়ী করেন তিনি।

সংরক্ষণাগারে রাখা জয়নুলের ছবিগুলোও অবহেলায় রাখা হয়েছে বলেও দাবি করেন তিনি।

অনুষ্ঠানের পর জয়নুলের চিত্রকর্মগুলোর ছবি নিতে চাইলে অনুমতি দেয়নি কর্তৃপক্ষ। আর অভিযোগগুলো নিয়ে মহাপরিচালক রিয়াজ আহম্মদের সাথে কথা বলতে চাইলে তিনি ক্যামেরার সামনে এ বিষয়ে কথা বলতে রাজি হননি।