দৌলতপুরে দিব্যধামে অনুষ্ঠিত হয়েছে সাধুসঙ্গ

দৌলতপুরে দিব্যধামে অনুষ্ঠিত হয়েছে সাধুসঙ্গ

শেয়ার করুন

Shadhusongo pic-1শরীফুল ইসলাম কুষ্টিয়া প্রতিনিধি :

‘ভবে মানুষ গুরু নিষ্ঠা যায়, সর্ব সাধন সিদ্ধ হয় তার’ লালন সাঁইজির এই মর্মবানী অন্তরে ধারন করে অনুষ্ঠিত হয়েছে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ভেড়ামারা গ্রামের রওশন সাধুর দিব্যধামে দু’দিন ব্যাপি সাধুসঙ্গ। মঙ্গলবার বিকেলে পূর্ণসেবা গ্রহণের মধ্য দিয়ে সাঙ্গ হয় এ সাধুসঙ্গ।

সোমবার বিকেলে দিব্যধামে ৩০তম সাধুসঙ্গের আনুষ্ঠানিকতা শুরু হলে তা বিভিন্ন পর্বে বিভক্ত লালন সাঁইজির বানী পরিবেশনার মধ্য দিয়ে সাধুসঙ্গের ভাবলীলা চলে গভীর রাত পর্যন্ত। এরপর রাত ২টায় প্রদর্শিত হয় সাধুদের নিয়ে নির্মিত তথ্যচিত্র ‘গোষ্ঠলীলা’। পরদিন মঙ্গলবার সকালে বাল্যসেবা শেষে সাধুদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় গোষ্ঠগান। পরে আমন্ত্রিত শিল্পিসহ লালন ভক্তদের পরিবেশনায় চলে ভাবসঙ্গীত। আর এ ভাবসঙ্গীতের ভাব তরঙ্গে গা ভাষায় দিব্যধামে আগত সাধু-গুরু ও লালন ভক্তবৃন্দ।

আর ‘আশা পূর্ণ হলো না আমার মনের বাসনা’ ‘পাবিরে অমূল্য নিধি বর্তমানে, সহজ মানুষ ভজে দেখ্নারে মন দিব্য জ্ঞানে’ লালন সাঁইজির এমন সব আধ্যত্মবানী পরিবেশনে গাম্ভীর্যে পরিপূর্ন হয়ে উঠে সাধুসঙ্গস্থল। তবে দু’দিন ব্যাপী সাধুসঙ্গ শেষ হলেও রওশন সাধুর ভক্ত ও অনুসারীরা দিব্যধামে রয়ে যাবেন আরও কয়েকদিন।