ডালিয়া দাস ও বিধান চন্দ্রের তিন অ্যালবামের মোড়ক উম্মোচন রোববার

ডালিয়া দাস ও বিধান চন্দ্রের তিন অ্যালবামের মোড়ক উম্মোচন রোববার

শেয়ার করুন

tumi-chironton_album-cover

নিজস্ব প্রতিবেদক :

আগামী ২৫ সেপ্টেম্বর, ২০১৬ প্রকাশিত হতে যাচ্ছে বাংলাদেশের বাচিক শিল্পী ডালিয়া দাস ও শিল্পী বিধান চন্দ্র পালের তিনটি কবিতার অ্যালবাম। আলাদা আলাদা থিম নিয়ে কলকাতার ‘বাহার মিউজিক  থেকে প্রকাশিত এই তিনটি অ্যালবামে এপার বাংলা এবং ওপার বাংলার কবিদের বাছাইকৃত কবিতাসমূহ স্থান পেয়েছে। সকাল ১১টায় চারুকলা ভবনের অবনীন্দ্র সভাগৃহে এই অ্যালবাম তিনটির মোড়ক উন্মোচন করবেন বিশিষ্ট কবি পঙ্কজ সাহা এবং দেবব্রত বিশ্বাস স্মরণ কমিটির সভাপতি তুষার তালুকদার।

প্রতিটি ভালোবাসা, প্রতিটি বন্ধুত্ব, প্রতিটি প্রেম যেন জীবনের এক-একটা অধ্যায়। আবার কারো জীবনে এগুলো আমৃত্যু একই সুতোয় গাঁথা! কে জানে? এই ছোট্টো প্রশ্নের জানা-অজানা উত্তর মিলতে পারে Ñ কবির ভাষায়, ‘তুমি চিরন্তন’ নামে প্রকাশিত অ্যালবামের নানা কবিতায়। এই অ্যালবামে শিল্পীদের একক ও দ্বৈত কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুর, প্রমথনাথ বিশী, আবুল হাসান, সৈয়দ শামসুল হক, জয় গোস্বামী, শিবনারায়ণ রায়, নির্মলেন্দু গুণ, শঙ্খ ঘোষ, রফিক আজাদ, তসলিমা নাসরিনসহ বিভিন্ন কবিদের মোট ২২টি কবিতা স্থান পেয়েছে।

debabrata-biswas-smaraney_album-cover‘নিসর্গ আমার নিসর্গ’ নামে প্রকাশিত পরিবেশ বিষয়ক অপর একটি অ্যালবামে বিভিন্ন কবিতার মধ্য দিয়ে পরিবেশের সৌন্দর্য যেমন স্পষ্টভাবে প্রকাশিত হয়েছে, তেমনি পরিবেশ নিয়ে নানা ভয়াবহতার কথাও ব্যক্ত হয়েছে। সেই সাথে উচ্চারিত হয়েছে পরিবেশ সুরক্ষার জন্য আন্তরিক আবেদন। এই অ্যালবামটিকে উৎসর্গ করা হয়েছে পরিবেশ সুরক্ষায় যাঁদের প্রচেষ্টা নিরন্তর সেইসব পরিবেশবাদীদের উদ্দেশে। অ্যালবামে জীবনানন্দ দাশ, আহসান হাবীব, সুনীল গঙ্গোপাধ্যায়, সমীর সেন, অমিতাভ চৌধুরী, হুমায়ুন আজাদসহ বিভিন্ন কবিদের নির্বাচিত ১৯টি কবিতা স্থান পেয়েছে।

invitation-card_finalঅপর অ্যলবামটির নামটিই হলো – ‘দেবব্রত বিশ্বাস স্মরণে’। নাম থেকেই স্পষ্ট বোঝা যায় অমর শিল্পী দেবব্রত বিশ্বাসকে নিয়েই এই অ্যালবাম। শিল্পী দেবব্রত বিশ্বাসকে নিয়ে এখন পর্যন্ত অনেক গ্রন্থ রচিত হয়েছে, রচিত হয়েছে বহু কবিতা, লিখেছেন দুই বাংলার স্বনামধন্য কবিরাও। এপার বাংলা এবং ওপার বাংলায় তাঁকে নিয়ে কবিতা লিখেছেন অনেকেই। সেসব থেকে বাছাইকৃত কিছু কবিতা নিয়েই এই অ্যালবাম। এই অ্যালবামে স্থান পেয়েছে মোট ১৭টি কবিতা। রয়েছে শঙ্খ ঘোষ, পঙ্কজ সাহা, সুবোধ সরকার, সজল বন্দ্যোপাধ্যায়, বীথি চট্টোপাধ্যায়, চিত্রা লাহিড়ী, নমিতা চৌধুরী, বিমল দেব, কবিতা সিন্হা, কৃষ্ণা বসুসহ বিভিন্ন কবিদের কবিতার পাঠ। প্রসঙ্গত উল্লেখ থাকে যে, বাচিক শিল্পের জগৎ এ তাঁকে ঘিরে এটাই প্রথম প্রয়াস।

উপরিউক্ত তিনটি অ্যালবামের মধ্যে ‘দেবব্রত বিশ্বাস স্মরণে’ অ্যালবামটি একটু ব্যতিক্রম। এই অ্যালবামটি প্রকাশে সহযোগিতা করেছে দেবব্রত বিশ্বাস স্মরণ কমিটি। এছাড়া অ্যালবামটির প্রিন্টিং ও কপি রাইটও স্মরণ কমিটির থাকবে।

এছাড়া প্রত্যেকটি অ্যালবামে বাচিক শিল্পী বিধান চন্দ্র পালেরও নিজের লেখা নির্বাচিত কয়েকটি কবিতার আবৃত্তি স্থান পেয়েছে।

বাংলাদেশের বাচিক শিল্পী ডালিয়া দাস ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুবাদে বিশ্ববিদ্যালয় জীবনে আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ ও পুরস্কার লাভ ধীরে ধীরে তাঁকে জাতীয় পর্যায়ে পরিচিত করে তোলে। ইতিপূর্বে একাধিক এ্যালবামে কবিতা পাঠের সুযোগও হয়েছে তাঁর। এছাড়া টেলিভিশন চ্যানেলের বিভিন্ন অনুষ্ঠানে তিনি নিয়মিতভাবে কবিতা পাঠ করেন। বিধান চন্দ্র পাল কবিতা লেখেন ও বাচিক শিল্পের সঙ্গে যুক্ত ছোটবেলা থেকে। ২০১৩ সালে তাঁর প্রথম কবিতার এ্যালবাম ‘প্রত্যাশার প্রতিধ্বনি’ প্রকাশিত হয়। মিডিয়া এ এ্যালবামটিকে বাংলাদেশের প্রথম কবিতার ডিভিডি এ্যালবাম হিসেবে স্বীকৃতিও দিয়েছে।

অ্যালবাম তিনটিতে আবহ সঙ্গীত আয়োজন করেছেন সৌম্যেন অধিকারী।