জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আজ ২৫ মে। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী। যে কবি সারাজীবন শুনিয়ে গেছেন সাম্যের গান। যার সৃষ্টিকর্ম জুড়ে আছে অসাম্প্রদায়িক চেতনার মূলমন্ত্র। ধর্মান্ধতা আর গোড়ামীর শেকল ভাঙ্গার পথ দেখিয়ে যিনি বলে গেছেন, সবার  উপর, সব থেকে বড় ধর্ম –মানব ধর্ম।

বাংলা সাহিত্যে তার আগমনটা অনেকটা ধূমকেতুর মতো। হঠাৎ করেই, সবাইকে চমকে দিয়ে , নিজ আলোয় চারিদিক আলোকিত করে। তাইতো এতদিন পরও বাংলা সাহিত্যে কাজী নজরুল ইসলাম এখনো সবচেয়ে গুরুত্বপূর্ণ, সবচেয়ে প্রভাবশালীদের একজন।

কবিতা, গল্প, উপন্যাস কিংবা গানে। সাহিত্যের প্রতিটি ক্ষেত্রে নজরুল ইসলাম ছাপ রেখে গেছেন তার অসামান্য প্রতিভার। তবে অন্যদের থেকে আলাদা হতে আরেকটু বেশি, অন্যরকম যে বৈশিষ্ট্য থাকতে হয়। তার ক্ষেত্রে সেটি হয়তো ছিল তার জীবন দর্শনে।

কাজী নজরুল ইসলামের জীবন দর্শন জুড়েই আছে অসাম্প্রদায়িকতা আর মানবতাবোধ। এমনকি তার সৃষ্টিকর্মে এর প্রভাব খালি চোখে দেখা সম্ভব।

এই নজরুল গবেষক বলছিলেন, এই উপমহাদেশে যখন ধর্মের নামে নানা বিভেদ, তখন কাজী নজরুল শুনিয়েছিলেন মিলনের মহামন্ত্র : ‘মোরা একই বৃন্তে দু’টি কুসুম হিন্দু-মুসলমান’।

একই কণ্ঠে হামদ-নাত এবং শ্যামা সঙ্গীতের সুরের মূর্ছনায় সবাইকে চমকে দিয়েছিলেন তিনি। ধর্মের জ্ঞান দিয়েই তিনি ভাঙ্গতে চেয়েছেন ধর্মীয় অন্ধ বিশ্বাসের শেকল।

শুধু লেখা বা গানেই নয়। ব্যক্তি জীবনেও এই সম্প্রীতি বোধ ও অসাম্প্রদায়িক চেতনার চর্চা করে গেছেন বাংলাদেশের জাতীয় কবি।

একটু খেয়াল করলেই দেখা যাবে,বাংলাদেশের জন্মের ইতিহাসেও রয়েছে নজরুলের সেই অসাম্প্রদায়িক সমাজ গড়ার আকাংখাকে সত্যি করার স্বপ্ন। যেখানে সবার উপর মানুষ সত্য।