কুষ্টিয়ার ছেউড়িয়ায় শুরু হচ্ছে ৩ দিন ব্যাপী লালন স্মরনোৎসব

কুষ্টিয়ার ছেউড়িয়ায় শুরু হচ্ছে ৩ দিন ব্যাপী লালন স্মরনোৎসব

শেয়ার করুন

লালনশরীফুল ইসলাম, কুষ্টিয়া প্রতিনিধি :

বাউল সম্রাট ফকির লালন শাহের ১২৮তম তিরোধান দিবস আজ ১লা কার্ত্তিক। এ উপলক্ষে কুষ্টিয়ার ছেউড়িয়ায় লালন সাঁইজির আখড়া বাড়িতে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী লালন স্মরনোৎসব। এ উৎসবকে ঘিরে এরই মধ্যে দূর দূরান্ত থেকে সাধু, লালন ভক্ত ও তাঁর অনুসারীরা আখড়াবাড়ির আঙিনায় নিজ নিজ আসন পেতে বসেছেন। ধুয়ে মুছে পরিস্কার ও পরিচ্ছন্ন করা হয়েছে সাঁইজির মাজার।

‘ধর্মীয় শাস্ত্র, কিংবা ঈশ্বর নয়’ লালন সাঁইজির জীবদ্দশায় তাঁর বানীতে কেবল মানুষেরই ভজন সাধনের কথা বলেছেন। তাই আত্মশুদ্ধি ও স্রোষ্টার সান্নিধ্য পেতে ভক্ত ও আশেকানদের ছুটে আসা সাঁইজির ধামে। এদিকে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের তিরোধান দিবসে মানবতার দীক্ষা নিতে ইতোমধ্যেই দেশ বিদেশের সাধু-ভক্তরা এসে ভক্তি ও শ্রদ্ধাভরে আসন পেতে বসেছেন সাঁইজির আখড়া বাড়ির আঙিনায়। কিছু শিখিয়ে দিতে হয় আবার নিজেরও কিছু শিখতে হয়। এজন্যই অনেক সাধুদের আগে থেকে আসা।

সাইজির তিরোধান দিবস মঙ্গলবার সন্ধ্যায় অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে এবং পরদিন দুপুরে পূন্যসেবার মধ্য দিয়ে শেষ হবে। ইতোমধ্যে সাধু, ভক্ত ও দর্শনার্থীতে পরিপূর্ন হয়ে উঠেছে আখড়াবাড়ি। প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতিও নেয়া হয়েছে বলে জানিয়েছেন কুষ্টিয়া লালন একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক মো. আসলাম হোসেন।

সাংস্কৃতিক মন্ত্রনালয়ের সহযোগিতায় ও জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামীলীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ তিনদিনের এ উৎসব উদ্বোধন করবেন।

এদিকে মূল উৎসব শুরু আগেই আখড়া বাড়িতে আসা বাউল সাধুরা মাজারের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে সাঁইজির স্মরণে ভাবতত্বে মসগুল হয়েছেন।

এ উৎসবকে ঘিরে প্রতিদিন সন্ধ্যায় লালন মঞ্চে আলোচনা শেষে গভীর রাত পর্যন্ত চলবে লালনের বানী পরিবেশনা। এছাড়াও লালন স্মরনোৎসব উপলক্ষে বসেছে গ্রামীণ মেলা।