কুঠিবাড়িতে এবার জাতীয়ভাবে পালিত হবে বিশ্বকবির জন্মবার্ষিক : প্রস্তুতি সম্পন্ন

কুঠিবাড়িতে এবার জাতীয়ভাবে পালিত হবে বিশ্বকবির জন্মবার্ষিক : প্রস্তুতি সম্পন্ন

শেয়ার করুন

Kuthibari pic-2শরীফুল ইসলাম, কুষ্টিয়া প্রতিনিধি :

মঙ্গলবার ২৫শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী। দীর্ঘদিন পর এবার কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে জাতীয়ভাবে পালিত হবে কবিগুরুর জন্মবার্ষিকী। এ উপলক্ষে কবি গুরুর স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে বসছে তিন দিনের উৎসব। নানা আয়োজনে ঘেরা বর্ণিল এ উৎসবের সব প্রস্তুতি ইতিমধ্যে শেষ করেছেন প্রশাসন। নেয়া হয়েছে বাড়তি নিরপত্তা ব্যবস্থাও। তবে বিরূপ আবহাওয়ার শঙ্কা থাকলেও তা বিবেচনায় রেখে বাইরে চলছে তিনদিন ব্যাপী গ্রামীণ মেলার আয়োজন।

কুষ্টিয়া শহর থেকে মাত্র ১৬কিলোমিটার দূরে অবস্থিত শিলাইদহ কুঠিবাড়ি। পদ্মা নদীর তীরবর্তী ছায়াশীতল ও নিরিবিল পরিবেশ থাকার কারনেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বারবার ফিরে আসতেন তাঁর স্মৃতিধন্য শিলাইদহের কুঠিবাড়িতে। এখানে বসেই তিনি রচনা করেছেন কালজয়ী অনেক কাব্যগ্রন্থ, ছোট গল্প, নাটক ও উপন্যাস। তাই রবীন্দ্র সাহিত্যে শিলাইদহের গুরুত্ব অপরিসীম। এজন্যই কবির গুরুর স্মৃতিবিজড়িত কুঠিবাড়িতে বছর জুড়ে দর্শনার্থীদের ভীড় লেগেই থাকে। আর কবিগুরুর জন্মজয়ন্তী অনুষ্ঠানে রবীন্দ্রভক্তদের মনে যেন আলাদা মাত্রা যোগ হয়। তবে দর্শনার্থীদের বাঁধসাধে কবির কুঠিবাড়িতে আসার রাস্তাটি। জরাজীর্ন রাস্তা দিয়ে আসতে ভোগান্তির শেষ থাকে না। আর একটু বৃষ্টি হলে পুরো রাস্তাই যেন হাটুজল। এমনই মন্তব্য দর্শনার্থীদের।

বাঙ্গালী স্বত্মকে বিশ্বদরবারে নতুন করে যে মনিষি পরিচয় করিয়েছেন সেই বিশ্বকবির বিস্তৃত জ্ঞান ভান্ডার নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার পাশপাশি শিলাইদহ কুঠিবাড়িকে একটি পরিপূর্ণ পর্যটন কেন্দ্র গড়ে তোলা হোক, এমনটায় প্রত্যাশা কবি ভক্তসহ সব মানুষের।

সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে এবার জাতীয়ভাবে উদযাপিত হবে রবীন্দ্র জয়ন্তী। আর এ আয়োজনকে সফল করতে প্রতœতত্ব বিভাগ ইতোমধ্যে সকল প্রস্তুতি শেষ করেছে বলে জানালেন শিলাইদহ কুঠিবাড়ির কাষ্টোডিয়ান মোখলেছুর রহমান ভুঁইয়া।

আগামীকাল ৮মে ২৫শে বৈশাখ বিকেলে কুঠিবাড়ি চত্বরে নির্মিত মঞ্চে ৩দিন ব্যাপী রবীন্দ্র জয়ন্তী উৎসব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন, অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. জহির রায়হানসহ আলোচকবৃন্দ উপস্থিত থাকবেন। আলোচনা শেষে গভীর রাত পর্যন্ত চলবে রবীন্দ্র সংগীত, কবিতা আবৃত্তি ও নাটক।

আর তিনদিনের এ উৎসব উপলক্ষে কুঠিবাড়ির আঙিনার পাশে বসছে তিনদিন ব্যাপী গ্রামীণ মেলা।