কবি গবেষক আবদুল মান্নান সৈয়দের ৭৮ তম জন্মদিন

কবি গবেষক আবদুল মান্নান সৈয়দের ৭৮ তম জন্মদিন

শেয়ার করুন
Mannan sayed1
কবি, গবেষক আবদুল মান্নান সৈয়দ
।। মুহম্মদ আবদুল বাতেন ।। বাংলা সাহিত্যে আবদুল মান্নান সৈয়দ বিরল, ব্যতিক্রমী প্রতিভা। কবিতায় তিনি স্বতন্ত্র ধারা নির্মাণ করেছেন, গবেষণা ও গদ্য সাহিত্যে তিনি আধুনিক বাংলা সাহিত্যের কিংবদন্তি। তিনি বাংলা সমালোচনা সাহিত্যের ওপর এতো ব্যাপক কাজ করেছেন, তাঁর সমসাময়িক আগে ও পরে তাঁর কাছাকাছি কেউ নেই। আজ তাঁর শূন্যতা সহজেই দৃশ্যমান হচ্ছে।
জীবনের দূরন্ত সময়ে আমি তাঁর বিশাল ছায়ার মধ্যে পথ হেঁটেছি, এই নগরের চেনা অচেনা বহু পথ চলেছি। সেই স্মৃতি আমার জীবনে সবচেয়ে স্মরণীয় হয়ে আছে বহু স্মৃতি, বহু গল্প জমে আছে, প্রায়শই আমি সেই পথ কল্পনায় উন্মোচন করি, ভাবি কতবড় ক্যানভাস হলে আমি এই ইউনিভার্সের ছবি আঁকতে পারি। বাংলা ভাষার এক বিরল প্রতিভা,অনন্য উজ্জ্বল কবিআত্মা,সাহিত্য সমালোচক, উপন্যাসিক,গবেষক, প্রিয় শিক্ষক, কবি আবদুল মান্নান সৈয়দ আজ কল্পনার সীমার বাইরে, বেঁচে থাকলে আজ তিনি আটাত্তর বছরে পা রাখতেন, কিন্তু তিনি খুব অকালেই চলে গেলেন। সাহিত্যের ইতিহাসে, পাঠক হৃদয়ে তিনি অমর হয়ে আছেন।
কবিতায় ও উপন্যাসে স্বকীয়তা ও উদ্ভাবনায় তিনি যে আবহ তৈরি করেছেন, তা পরবর্তী কবি লেখকদের নতুনত্বের পথ দেখিয়েছে। আজো সেই পরাবাস্তব জগৎ আমাদের শিল্পধারায় পরিবাহিত হয়ে চলছে।
পত্রিকার অফিস, প্রেস, নানা অনুষ্ঠানে তার সঙ্গী হয়েছি। শাহবাগ আজিজ মার্কেট, নিউ মার্কেট বইয়ের দোকান ঘুরে গ্রীনরোড অথবা পুরাণ ঢাকার খাবার হোটেল বসে সাহিত্যের আলাপ, প্রুফ দেখা -এভাবে শিক্ষক আর ছাত্রের দূরত্ব কমে আসতো। নতুন বই বের হলে দ্বিতীয় কপিটি আমার হাতে আসতো। কতদিন দুপুরের খাবার হয়েছে ৫৫ গ্রীনরোডের বাড়িতে। স্যার বাসায় ফোন করে বলতেন, রানু আমার সঙ্গে বাতেন আসছে। স্যার তখন ডায়েট মেনে নিরামিষ খেতেন, আমার জন্য আলাদা ব্যবস্হা। প্রখর ব্যক্তিত্বসম্পন্ন, নির্জনতা প্রিয় এই কবি সাহিত্যের আলোচনা ও আড্ডায় ছিলেন সজীব ও উচ্ছ্বসিত।
আজ তাঁর জন্মদিন। ১৯৪৩ সালে ৩ অগাস্ট আবদুল মান্নান সৈয়দের জন্ম। ২০১০ সালের ৫ সেপ্টেম্বর তিনি ইন্তেকাল করেন। স্যারের জন্মদিনে তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। তার রুহের মাগফেরাত কামনা করি।