আজ কবি ও রম্যলেখক শাহজাহান আবদালীর ৫৭তম জন্মদিন

আজ কবি ও রম্যলেখক শাহজাহান আবদালীর ৫৭তম জন্মদিন

শেয়ার করুন

Abdali

কবি,রম্যলেখক,শিশুসাহিত্যিক ও সংগঠক শাহজাহান আবদালীর আজ ৫৭তম জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলার দরিকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন।

রম্যরচনা,ছড়া,কবিতা, প্রবন্ধ,উপন্যাস ও মুক্তিযুদ্ধের ইতিহাসসহ বিভিন্ন বিষয়ের ওপর তার প্রকাশিত গ্রন্থ ৭০টি। উল্লেখযোগ্য গ্রন্থগুলো হচ্ছে, নেতার চমক,কাজের মাঝে অমর যাঁরা, গল্পগুলো ছোটদের প্রথম ও দ্বিতীয় খণ্ড, এই সমাজের সেবক যাঁরা, ১০০ ছড়া,ছড়ার নূপুর, ছড়ার গাড়ি টমটম, রসেভরা শতছড়া, একাত্তরের বীরশ্রেষ্ঠ, কাব্যরানী,পুরুষ যখন নির্যাতিত (সম্পাদনা), রম্যগল্প,বৈজ্ঞানিক কল্পকাহিনি, বাঙালির স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস প্রথম ও দ্বিতীয় খণ্ড, আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস ও বক্তৃতা শেখার কলাকৌশল।

তিনি মাসিক দোলনচাঁপা পত্রিকার সম্পাদক এবং আন্তর্জাতিক বাংলা সাহিত্য কেন্দ্র ঢাকা-এর সাধারণ সম্পাদক। তিনি বক্তৃতা প্রশিক্ষণ কেন্দ্র-এর প্রতিষ্ঠাতা ও পরিচালক এবং পেশায় পুস্তক প্রকাশক। শিশুসাহিত্য ও রম্যসাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি পেয়েছেন মধুসূদন একাডেমি পুরস্কার, বাংলাদেশ কালচারাল ফাউন্ডেশন স্বর্ণপদক, কবি শামসুর রাহমান সাহিত্য পুরস্কার, ফাদার বেঞ্জামিন কস্তা সাহিত্য পুরস্কার, কবি জসীম উদদীন সাহিত্য পুরস্কার, জয়বাংলা সাহিত্য পদকসহ অনেক পুরস্কার।

আগামীকাল ২৬ মে ২০২১ বুধবার সকাল ১০টায় রাজধানীর কমলাপুর ১০, কবি জসীম উদদীন রোড, কবি জসীম উদদীনের বাড়িতে বিশিষ্ট কবি ফারুক নওয়াজ-এর সভাপতিত্বে এই করোনাকালে স্বাস্থ্য বিধি মেনে এবং ঘরোয়া পরিবেশে শাহজাহান আবদালীর কর্মময় জীবন নিয়ে এক আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এতে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন ড. মোহাম্মদ আব্দুল হাই, গীতিকার এম. আর মনজু,  ড, রফিকা আফরোজ, ড. মুহাম্মদ জমির হোসেন, ড. সুফি সাগর সামস, ড. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান,আবৃত্তিশিল্পী আজহারুল ইসলাম রনি।