প্রকাশিত হলো ভিন্নচোখের ‘বাংলাবিশ্ব কবিতাসংখ্যা’

প্রকাশিত হলো ভিন্নচোখের ‘বাংলাবিশ্ব কবিতাসংখ্যা’

শেয়ার করুন

Ali Abjal

শব্দ ও রঙের যুগলবন্দিতে ভিন্নমাত্রায় হাজির হলো ভিন্নচোখ আবার। এই সংখ্যা ভিন্নচোখের ২০ বছর পূর্তি সংখ্যা। বাংলা ভাষার জীবিত প্রতিনিধিত্বশীল কবি যাঁদের আছে বাংলা কবিতায় নিজস্ব কণ্ঠস্বর ও স্বাক্ষর, তাঁদের মধ্যে ১০০ জন কবির জীবনী, কবিতাভাবনা ও একগুচ্ছ কবিতা নিয়ে প্রকাশিত হলো ‘বাংলাবিশ্ব কবিতাসংখ্যা’।

আলী আফজাল খান সম্পাদিত এই প্রকাশনাটিতে প্রতিটি কবির কবিতাজগৎ অনেকখানি পরিষ্কার হয়ে উঠবে এবং বাংলা কবিতার প্রবহমান রক্তস্রোতের পালস ধরা পড়বে। সংখ্যাটি বাংলা কবিতার ভং, ভঙ্গি ও ভাস্বরতার নানামুখী চলতি প্রবণতার হাইলাইটস অথবা ফ্যাশন, ফেইথ অ্যান্ড ফ্যান্টাসি। এ সংকলনের কালসীমা নির্ধা্রিত হয়েছে শূন্য দশক পর্যন্ত।

যুগলবন্দিতে কবিদের পোর্ট্রেট এঁকছেন ৬টি দেশের বরেণ্য ৭৩ জন চিত্রশিল্পী।

অধিকাংশ কবিই তাঁদের স্বনির্বাচিত সেরা ও পছন্দের কবিতাগুলো দিয়েছেন, অগ্রজদের কেউ কেউ যাঁরা সময় দিতে পারেননি তাঁদের অনুমতিক্রমে কবিতাসমগ্র বা শ্রেষ্ঠ কবিতা থেকে কবিতা বেছে নিয়ে এখানে ছাপা হয়েছে।

ভিন্নচোখের ‘বাংলাবিশ্ব কবিতাসংখ্যাটি দীর্ঘ সময় বাংলা কবিতা পাঠকের জন্য অনিবার্য আকরগ্রন্থ হয়ে থাকবে বলা যায় । ১২৯ ফর্মা, আর্ট পেপার, চার রঙের ৫ কেজি সংখ্যাটির দাম ২০০০ টাকা, কুরিয়ার খরচ ২০০টাকা, মোট ২২০০ টাকা।  কেউ এটি সংগ্রহ করতে চাইলে ০১৭৫৮৪৬১৩৬৮ মোবাইল নাম্বারে যোগাযোগ করতে পারেন।