হজ ও ওমরাহ’র লাইসেন্স ফি মওকুফ করল সৌদি আরব

হজ ও ওমরাহ’র লাইসেন্স ফি মওকুফ করল সৌদি আরব

শেয়ার করুন

Mecca lockdown
হজ ও ওমরাহ সেক্টরে কর্মরত প্রবাসী কর্মীদের জন্য প্রযোজ্য লাইসেন্স ফি ছয় মাসের জন্য মওকুফ করেছে সৌদি আরব। কোভিড-১৯ মহামারির কারণে ক্ষতিগ্রস্থ ব্যক্তি, প্রতিষ্ঠান এবং হজ ও ওমরাহ খাতের বিনিয়োগকারীদের আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে গালফ নিউজের খবরে বলা হয়েছে, করোনা মহামারির প্রভাব কাটিয়ে উঠতে বাদশাহ সালমানের সদিচ্ছা থেকে আরও বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারির কারণে গত বছর সামান্য সংখ্যক মানুষকে হজের অনুমতি দেয় সৌদি আরব। দেশটিতে বসবাসরত দেশি-বিদেশি প্রায় ১০ হাজার মানুষ স্বাস্থ্যবিধি মেনে হজে অংশ নেওয়ার সুযোগ পায়। তবে এবারে টিকা গ্রহণের বাধ্যবাধকতা রেখে বেশি সংখ্যক মানুষকে এই অনুমতি দেওয়া হবে বলে জানা গেছে।

করোনাভাইরাসের আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে বেশ কিছু পদক্ষেপের ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে মক্কা ও মদিনায় আবাসন ব্যবসা পরিচালনার জন্য লাইসেন্স ফি এক বছরের জন্য মওকুফ করা। আর এসব প্রতিষ্ঠানে কর্মরত প্রবাসী কর্মীদের ফি ছয় মাসের জন্য মওকুফ থাকবে।

এছাড়া পর্যটন মন্ত্রণালয়ের লাইসেন্স নবায়ন ফি এক বছরের জন্য মওকুফ করা হবে। তবে পরে এই সময় সীমা আরও বাড়ানো হতে পারে। আর এই খাতে কর্মরত প্রবাসী কর্মীদের ইকামা নবায়ন ফি ছয় মাসের জন্য মওকুফ থাকবে। হজ যাত্রীদের পরিবহন কাজ পরিচালনা করা বাসগুলো এক বছরের জন্য কোনও ফি ছাড়াই লাইসেন্স সচল রাখতে পারবে।

মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে ১৮ হাজার কোটি রিয়ালের প্যাকেজ ঘোষণা করেছে সৌদি সরকার। এছাড়া দেড়শ’রও বেশি উদ্যোগের ঘোষণা দেওয়া হয়েছে। ব্যক্তি, বেসরকারি খাত এবং বিনিয়োগকারীদের ওপর মহামারির প্রভাব কাটিয়ে উঠতে এসব উদ্যোগ নেওয়া হয়।