বিশ্বে করোনায় মৃত্যু ২ লাখ ৫৭ হাজার ছাড়াল

বিশ্বে করোনায় মৃত্যু ২ লাখ ৫৭ হাজার ছাড়াল

শেয়ার করুন

 

Corona usa

মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সারা পৃথিবীতে মৃত্যুর সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ছাড়িয়ে গেছে। এ ভাইরাসে ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন ৩৬ লাখের বেশি মানুষ। এছাড়া ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন প্রায় ১২ লাখ জন।
জনস হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, বুধবার (০৬ মে) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ লাখ ৬২ হাজার ৬৯১ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৫৭ হাজার ২৩৯ জনের। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৯৮ হাজার ৮৩২ জন।

সিএসএসই’র তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৭১ হাজার ৬৪ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ ১২ লাখ ৪ হাজার ৩৫১ জন। মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২৯ হাজার ৫০১ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৬ হাজার ২৪৩ জন। তৃতীয় অবস্থানে থাকা ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩১৫ জনে। আর মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৮৭ হাজার ৮৪২ জন।

ইউরোপেরই অন্যান্য দেশগুলোর মধ্যে স্পেনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৫ হাজার ৬১৩ জনের মৃত্যু হয়েছে। স্পেনে মৃতের সংখ্যা যুক্তরাজ্য ও ইতালির চেয়ে কম হলেও আক্রান্তের সংখ্যা বেশি। স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ১৯ হাজার ৩২৯ জন। অন্যদিকে ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৫ হাজার ৫৩৭ জনের। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৭০ হাজার ৬৮৭ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে সংক্রমণ শুরু হওয়া নভেল করোনা ভাইরাস এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৭টি দেশে ছড়িয়ে পড়েছে।