ফের বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস

ফের বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস

শেয়ার করুন

Jef bezos
ফের বিশ্বের শীর্ষ ধনীর তালিকার শীর্ষে উঠে এসেছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তার সম্পদের পরিমাণ ১৮৬ দশমিক ৩ বিলিয়ন ডলার। এদিকে তালিকায় দ্বিতীয় স্থানে নেমে গেছেন টেসলার প্রধান ইলন মাস্ক।  টেসলার সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ১৮৩ দশমিক ৪ বিলিয়ন ডলার। গত জানুয়ারিতে তার সম্পদের পরিমাণ ছিল ২১০ বিলিয়ন ডলার।

গত সোমবার টেসলার শেয়ার ৮ দশমিক ৬ শতাংশ পড়ে গেছে, যা গত সেপ্টেম্বরের পর টেসলারের ক্ষেত্রে সবচেয়ে বড় পতন। বিশেষজ্ঞদের মতে, গত সপ্তাহের শেষের দিকে ইলন মাস্কের একটি মন্তব্যের জের ধরেই টেসলার শেয়ার পড়ে গেছে।

নিজের পছন্দের সামাজিক মাধ্যম টুইটারে তিনি জানিয়েছিলেন, বিটকয়েন এবং প্রতিদ্বন্দ্বী ইথারের দাম ‘দেখে বেশি মনে হচ্ছে।’ এর পর পরই টেসলা প্রধানের সম্পত্তির পরিমাণ ১৫ দশমিক ২ বিলিয়ন ডলার কমেছে।

আর এই টুইটের ফায়দা পেয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা। সম্প্রতি তার সম্পদের পরিমাণ কমে গেলেও ধনীতম ব্যক্তির তালিকায় শীর্ষে উঠে এসেছেন তিনি। তবে টেসলার শেয়ারের হেরফের হতে থাকায় বিশ্বের ধনীতম তালিকায় দুই ব্যবসায়ীর স্থান পরিবর্তিত হচ্ছে।

চলতি বছরের শুরুতে ২৫ শতাংশ শেয়ার বাড়লেও এর সুফল বেশিদিন পাননি টেসলা প্রধান। চলতি মাসের শুরুতে মহাকাশ সংস্থা স্পেসএক্সের ৮৫০ মিলিয়ন ডলারের ওপর ভিত্তি করে কয়েকদিনের জন্য বেজোসকে ছাড়িয়ে গিয়েছিলেন মাস্ক।

জানুয়ারির আগে টানা তিন বছর শীর্ষ স্থান ধরে রেখেছিলেন জেফ বেজোস। ব্লুমবার্গের বিলিয়নিয়ার্স সূচকে দ্বিতীয় সর্বোচ্চ সম্পত্তি খুইয়েছেন এশিয়ার ধনীতম ব্যক্তি ঝং শানশান। তার সম্পত্তির পরিমাণ কমেছে ৫ দশমিক ১ বিলিয়ন ডলার। অপরদিকে ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মুকেশ আম্বানির সম্পত্তি কমেছে ২ দশমিক ৫ বিলিয়ন ডলার।