ওবামাকে মার্কিন শিশুর হৃদয়স্পর্শী চিঠি

ওবামাকে মার্কিন শিশুর হৃদয়স্পর্শী চিঠি

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

রক্ত ও ধুলোমাখা অবস্থায় অ্যাম্বুলেন্সে বসে থাকা যুদ্ধ বিদ্ধস্ত দেশ সিরিয়ার শিশু ওমরানকে নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নিকট হৃদয়স্পর্শী চিঠি লিখেন ছয় বছর বয়সী এক মার্কিন শিশু।

আর সেই চিঠিটি জাতিসংঘের সাধারণ অধিবেশনে সবার সামনে তুলে ধরেণ মিস্টার প্রেসিডেন্ট।

প্রিয় প্রেসিডেন্ট ওবামা, সিরিয়ায় অ্যাম্বুলেন্সে বসা সেই ছেলেটির কথা মনে আছে?  নিয়ে আসবেন আমার বাড়িতে? আমরা আপনাদের জন্য ফুল-পতাকা নিয়ে অপেক্ষা করব। তাকে পরিবার দেব, সে হবে আমাদের ভাই।

aleppo-boyযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে লেখা ছয় বছরের মার্কিন শিশু অ্যালেক্স এর একটি চিঠির কথাগুলো এমনই হৃদয়স্পর্শী ছিলো।

ভীষণ মর্মস্পর্শী এই কথাগুলো, কেবল ওবামাতেই সীমাবদ্ধ থাকে না। বিশ্বের বিবেকবান মানুষের মনে কথা হয়ে ওঠে মুহুর্তের মধ্যেই। চিঠির ‘অ্যাম্বুলেন্সে বসা সেই ছেলেটি’ হলো, পাঁচ বছর বয়সী ওমরান দাকনিশ। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার আলেপ্পোতে গত আগস্টে বিমান হামলায় বিধ্বস্ত এক ভবন থেকে ওমরানকে উদ্ধার করা হয়েছিলো।

রক্ত ও ধুলোমাখা অবস্থায় অ্যাম্বুলেন্সে বসে ছিল ওমরান। এ ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে বিশ্ববাসীকে কাঁদায়।

মার্কিন শিশু অ্যালেক্স সেই ওমরানকে নিজ বাড়িতে জায়গা দেওয়ার জন্য প্রেসিডেন্ট ওবামার কাছে ওই চিঠি লেখে। জাতিসংঘের সাধারণ অধিবেশনের শরণার্থী বিষয়ে বক্তব্য দিতে গিয়ে, অ্যালেক্সের চিঠির কথা তুলে ধরেন ওবামা।

তিনি বলেন, এই চিঠিটি এক শিশুর কাছ থেকে এসেছে; যে শিশু মানব-বিদ্বেষী বা সন্দেহপ্রবণ হতে শেখেনি। তিনি বলেন, ‘আমাদের সবার অ্যালেক্সের চেয়ে বেশি কিছু হওয়া উচিত। যদি আমরা এমন হতাম, তাহলে বিশ্বটা কেমন হতো একবার কল্পনা করুন। আমরা কষ্টগুলোকে কত সহজ করে দিতে পারতাম এবং কত জীবন বাঁচাতে পারতাম।’

চিঠিতে অ্যালেক্স ওমরানকে ভাই হিসেবে পাওয়ার ইচ্ছে জানিয়ে আরও লিখেছে, আমার ছোট বোন ক্যাথেরিন, ওমরানের জন্য প্রজাপতি আর জোনাকি সংগ্রহ করে নিয়ে আসবে। আমরা তাকে ইংরেজি শেখাবো।