২০২০ ছিল কঠিনতম বছর: জার্মানি চ্যান্সেলার

২০২০ ছিল কঠিনতম বছর: জার্মানি চ্যান্সেলার

শেয়ার করুন

Angela merkel
সম্ভবত চ্যান্সেলার হিসাবে তার শেষ নিউ ইয়ার্স বক্তৃতা দিলেন অ্যাঞ্জেলা মার্কেল। জানালেন, ২০২০ ছিল তার চ্যান্সেলার জীবনের কঠিনতম বছর।

নতুন বছরের শুভেচ্ছা-ভাষণ দিতে গিয়ে কোনো রাখঢাক না করেই সত্যি কথা সহজভাবে বলে দিলেন জার্মান চ্যান্সেলার ম্যার্কেল। তিনি বলেন, ”আমি অত্যুক্তি করছি না। যে বছর শেষ হতে চলেছে, তার মতো কঠিন বছর গত ১৫ বছরে অন্তত আসেনি। করোনা অতিমারি রাজনৈতিক, সামাজিক ও অর্থনীতির সামনে শতাব্দীর সব চেয়ে বড় চ্যালেঞ্জ।”
মার্কেল বলেন, ”এটা ঐতিহাসিক সংকট। তার মোকাবিলা করার জন্য আপনারা সকলে আমার উপর বিশ্বাস রেখেছেন, ধৈর্য ধরে অপেক্ষা করেছেন। তাই সকলকে আমি হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ জানাচ্ছি।”

ম্যার্কেল ঠিকই বলেছেন। করোনাভাইরাস পুরো বিশ্বকে বদলে দিয়েছে। জার্মানিতে ১৭ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। ৩২ হাজার মারা গেছেন। করোনা থামেনি। বরং আক্রান্তের সংখ্যা বাড়ছে। জার্মানি এই প্রথম একদিনে এক হাজার মানুষের মৃত্যু দেখেছে।

তার ভাষণে ম্যার্কেল চিকিৎসক ও চিকিৎসাকর্মীদের ধন্যবাদ দিয়েছেন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে যারা সামিল হয়েছেন, সকলকে অভিনন্দন জানিয়েছেন।  তিনি বলেছেন, ‘অসংখ্য মানুষ আমাদের বেঁচে থাকার জন্য সাহায্য করেছেন। সুপার মার্কেটে, মাল পৌঁছে দেয়ার কাজে, বাস ও ট্রেন চালিয়ে, থানায়, স্কুল, কিন্ডারগার্টেনে, চার্চসহ বিভিন্ন জায়গায় যারা কাজ করেছেন এবং করছেন।’-ডয়চে ভেলে