হোয়াইট হাউজের পেছনের ইতিহাস

হোয়াইট হাউজের পেছনের ইতিহাস

শেয়ার করুন

2

এটিএন টাইমস ডেস্ক :

আর কয়েক ঘণ্টা পরে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে যিনি ৪ বছরের জন্য আমেরিকার সরকারি বাসভবনের বাসিন্দা হবেন সেই হোয়াইট হাউজের বয়সও কম নয়। হোয়াইট হাউজের ৪৫ তম বাসিন্দা নির্বাচনকে ঘিরে পুরো বিশ্বে যে নির্বাচনী উন্মাদনা সৃষ্টি হয়েছে তার শুরু আজ থেকে আরও ২২৬ বছর আগে। যার নির্মাণ শুরু করেন প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন।  দেখে নেয়া যাক হোয়াইট হাউজের পেছনের ইতিহাস।

যদিও কেবল একটি বিশেষ ভবনের বাসিন্দা হওয়ার লড়াই নয়, তবুও হোয়াইট হাউজ নিয়ে আগ্রহের কমতি নেই বিশ্ববাসীর। কারণ নির্বাচনের দৌড়ে জয়ী ব্যক্তিই শুধু এই সাদাবাড়ীটাই না পুরো বিশ্বেরই সবচাইতে ক্ষমতাধর ব্যক্তি।

1মার্কিন স্বাধীনতা লাভের পর প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন ছাড়া ৪৩ জনই ছিলেন হোয়াইট হাউজের বাসিন্দা। এটি নির্মিত হওয়ার ২১৬ বছরের ইতিহাসে বারাক হোসেন ওবামা হলেন ভবনটির প্রথম আফ্রিকান-আমেরিকান বাসিন্দা। বাকিরাই ছিলেন মূলত ইউরোপিয়ান-আমেরিকান। বিল ক্লিনটনের ফার্স্ট লেডি হিসেবে হিলারি ক্লিনটনও টানা ৮ বছর এই ভবনে কাটিয়ে গেছেন। এবারের নির্বাচনে জিততে পারলে তাই তিনিই হবেন এর প্রথম নারী অধিকর্তা।

obama-ouহোয়াইট হাউজের প্রথম ধারণাটি মূলত প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের। ১৭৯২ সালে  ভিত্তিপ্রস্তর স্থাপনের পর ১৮০০ সালে স্থাপত্যবিদ জেমস হোব্যানের নেতৃত্বে শেষ হয় এর নির্মাণ কাজ। তখনকার হিসেবে তার বাজেট ছিল ২ লাখ ৩২ হাজার ৩ শ মার্কিন ডলার যার বর্তমান মূল্য ৩২ লাখ ৪৫ হাজার ৪০০ মার্কিন ডলার। যার প্রথম বাসিন্দা হন দ্বিতীয় মার্কিন প্রেসিডেন্ট জন এ্যাডামস। হোয়াইট হাউজের অভিজ্ঞতা নিয়ে স্ত্রীকে লেখা এক চিঠিতে একে স্বর্গ বলে অভিহিত করেন এ্যাডামস। অবশ্য সাধারণের কাছে এটি তখন পরিচয় পায় প্রেসিডেন্ট প্রাসাদ হিসেবে।

পরবর্তীতে বিভিন্ন প্রেসিডেন্টের সময়ই নানা সংস্কার ও সম্প্রসারণ করা হয়েছে করা হয়েছে ওয়াশিংটন ডিসির ১৬০০ পেনসেলভিনিয়া এভিনিউতে অবস্থিত হোয়াইট হাউজের। ১৮১৪ সালে জেমস মেডিসন প্রেসিডেন্ট থাকা অবস্থায় ব্রিটিশ সৈন্যদের হামলায় হোয়াইট হাউজের উত্তর ও দক্ষিণ অংশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। পরে ১৯০২ সালে এটিকে সংস্কারের পর রিপাবলিকান দলের ২৬ তম প্রেসিডেন্ট রুজভেল্ট এর নাম দেন হোয়াইট হাউজ।

the-white-house-north-lawn-plus-fountain-and-flowers-credit-stephen-melkisethian_flickr-user-stephenmelkisethian১৮ একর আয়তরে হোয়াইট হাউজের কেন্দ্রে রয়েছে প্রেসিডেন্টর মূল ভবন। যার পূর্ব ও পশ্চিমে রয়েছে দুটি উইং। পশ্চিমের উইংয়ে রয়েছে মন্ত্রীসভাসহ গুরুত্বপূর্ণ কার্যালয়। যেখানে প্রশাসনিক ব্যাপারে সভা করে প্রেসিডেন্ট। নিরাপত্তায় রয়েছে গোয়েন্দা ও পুলিশ। ১৩২ আবাসিক কক্ষ বিশিষ্ট এই সাদা ভবনটিকে আরও বলা হয় মিউজিয়াম অফ আমেরিকান হিস্টরি। কারণ এটি এমন এক যায়গা যেখান থেকে বিশ্ব ইতিহাসের নিত্য নতুন দ্বার উন্মোচিত হয়। তবে অপেক্ষা আর কিছু সময়ের। নতুন কোন নারী প্রেসিডেন্টকে বরনের মধ্য দিনে এটি নতুন কোন ইতিহাস রচনা করবে নাকি জায়গা নিবে একজন নব্য বর্ণবাদী নেতাকে।